বাংলা নিউজ > টেকটক > WhatsApp Update: লুকিয়ে স্ক্রিনশটের দিন শেষ! 'View Once' মেসেজে সেই সুবিধা বন্ধ করল WhatsApp

WhatsApp Update: লুকিয়ে স্ক্রিনশটের দিন শেষ! 'View Once' মেসেজে সেই সুবিধা বন্ধ করল WhatsApp

ফাইল ছবি: মেটা (Meta)

এবার থেকে 'View Once' করা আছে এমন মেসেজ খুলে দেখার সময়ে স্ক্রিনশট নেওয়া যাবে না। হোয়াটসঅ্যাপ অ্যাপই তাতে বাধা দেবে।

ধরুন কাউকে আপনার ওয়াইফাই পাসওয়ার্ড দিয়েছেন। অথবা অফিসের কোনও খুব গোপন রেকর্ড। হোয়াটসঅ্যাপে View Once করে পাঠালেন। কিন্তু যাঁকে পাঠালেন, তিনি সেটি খুলেই সঙ্গে সঙ্গে তাঁর ফোন থেকে স্ক্রিন শট নিয়ে নিলেন। ফলে আপনার ভিউ ওয়ান্স করে পাঠানোটাই মাঠে মারা গেল।

খুব বেশি দিন হয়নি। 'view once' ফিচার এনেছে WhatsApp। কোনও ছবি সেই সেটিংয়ে পাঠানো হলে, সেটি প্রাপক মাত্র একবারই খুলে দেখতে পেতেন। কিন্তু গোড়াতেই ছিল গলদ। কেন?

কারণ ফোনের পাওয়ার বাটন ও ভলিউম ডাউন একসঙ্গে চেপে ধরলেই স্ক্রিনশট তোলা যায়। ফলে একবারের জন্য দেখা যাবে এমন মেসেজ পাঠালেও তা চাইলেই স্ক্রিনশট তুলে নিয়ে ফোনে সেভ করে রাখা যায়। আর সেখানেই সবচেয়ে বড় সমস্যা।

তাহলে উপায়?

সেই উপায়ই এবার বের করলেন হোয়াটসঅ্যাপের ডেভলপাররা। এবার থেকে 'View Once' করা আছে এমন মেসেজ খুলে দেখার সময়ে স্ক্রিনশট নেওয়া যাবে না। হোয়াটসঅ্যাপ অ্যাপই তাতে বাধা দেবে। ঠিক যেমনটা ফেসবুক অ্যাপ থেকে প্রোফাইল পিকচার গার্ড দেওয়া প্রোফাইলের স্ক্রিনশট বা মেসেঞ্জারের স্ক্রিনশট নিতে গেলে হয়। ফলে ভিউ ওয়ান্স করে পাঠানোর আসল কার্যকারিতাটি পূরণ হবে।

ইতিমধ্যেই বেটা ভার্সানে টেস্টিং শুরু হয়েছে বলে জানিয়েছে WABetaInfo।

এক্ষেত্রে উল্লেখ্য, মেটা অধীনস্থ অপর সোশ্যাল মিডিয়ায় সাইট ইনস্টাগ্রামেও এই ফিচার রয়েছে। তবে সেখানে এটি কিছুটা অন্যভাবে যোগ করেছে মেটা। সেখানে ভিউ ওয়ান্স ছবিতে প্রাপক স্ক্রিনশট নিলে, তার নোটিফিকেশন পৌঁছোয় ছবি প্রেরকের কাছে। ফলে প্রেরক সঙ্গে সঙ্গে বিষয়টি ধরে ফেলেন। তবে তাতেও এভাবে ভিউ ওয়ান্স করে পাঠানোর যৌক্তিকতা কতটা থাকে, তাই নিয়ে প্রশ্ন থেকেই যায়।

বন্ধ করুন