বাংলা নিউজ > টেকটক > Whatsapp-এ Amazon, Flipkart-এর ভুয়ো লিঙ্ক! গিফটের ফাঁদে পা দেবেন না
ফাইল ছবি : রেডিট (Reddit)
ফাইল ছবি : রেডিট (Reddit)

Whatsapp-এ Amazon, Flipkart-এর ভুয়ো লিঙ্ক! গিফটের ফাঁদে পা দেবেন না

বিভিন্ন নাম করা শপিং সাইটের আদলেই ওয়েবসাইট বানায় প্রতারকরা। হুবহু একই লোগো ও নকল ডোমেন নেম ব্যবহার করে। এক ঝলক দেখে বোঝার উপায় নেই।

হোয়াটসঅ্যাপে Amazon, Flipkart-এর বিভিন্ন গিফট-এর লিঙ্ক পেয়েছেন কখনও? আপনি কি জানেন যে এধরণের লিঙ্ক আসলে প্রতারণার ফাঁদ?

হ্যাঁ, বিভিন্ন নাম করা শপিং সাইটের আদলেই ওয়েবসাইট বানায় প্রতারকরা। হুবহু একই লোগো ও নকল ডোমেন নেম ব্যবহার করে। এক ঝলক দেখে বোঝার উপায় নেই। কিন্তু সেখান থেকে গিফট, সস্তায় সামগ্রী কেনা ইত্যাদি করতে গেলেই পড়বেন প্রতারণার ফাঁদে।

সম্প্রতি Amazon-এর এমনই এক ভুয়ো লিঙ্ক ঘুরছে সোশ্যাল মিডিয়ায়। সেখানে বলা হচ্ছে সংস্থার ৩০ বছর পূর্তি হিসাবে কোনও দামি স্মার্টফোন দেওয়া হবে। এর জন্য একটি সার্ভেতেও অংশ নিতে বলা হচ্ছে।

সার্ভেতে ব্যবহারকারীর বয়স, লিঙ্গ, স্মার্টফোনের অপারেটিং সিস্টেম ইত্যাদি জানতে চাওয়া হচ্ছে। তারপরেই দেখানো হচ্ছে যে তিনি সার্ভেতে অংশ নেওয়ায় একটি গিফট পাবেন।

গিফট হিসাবে কোনও দামি স্মার্টফোন বা গ্যাজেট দেখানো হচ্ছে। কিন্তু সঙ্গে শর্ত দেওয়া হচ্ছে, 'পাঁচটি হোয়াটসঅ্যাপ গ্রুপ বা ২০ জন বন্ধুকে ফরোয়ার্ড করুন।'শুধু তাই নয়, একটি অ্যাপও ডাউনলোড করে সেখানে বাড়ির ঠিকানা চাওয়া হচ্ছে।

বিশেষজ্ঞদের মতে এটি আইডেন্টিটি থেফট-এর লক্ষণ। কারও সমস্ত তথ্য হাতিয়ে নিয়ে সেগুলি ব্যবহার করে করা হবে বেআইনি কাজ। ফলে পরে সেই ব্যক্তিই ফেঁসে যেতে পারেন। শুধু তাই নয়, ম্যালওয়্যার ব্যবহার করে চুরি হতে পারে ব্যাঙ্ক ডিটেলস-এর মতো গোপন তথ্যও।

তাই এবার থেকে আমাজন বা ফ্লিপকার্টের এই ধরণের মেসেজ কেউ পাঠালে তাঁকে সাবধান করুন। সেই সঙ্গে তাঁর সঙ্গে শেয়ার করুন হিন্দুস্তান টাইমস বাংলার এই প্রতিবেদন।

বন্ধ করুন