বাংলা নিউজ > টেকটক > WhatsApp: ডিলিট করে দেওয়া মেসেজ দেখার জন্য অ্যাপ রেখেছেন? হতে পারে বিপদ!
ছবি : হিন্দুস্তান টাইমস বাংলা (HT Bangla)

WhatsApp: ডিলিট করে দেওয়া মেসেজ দেখার জন্য অ্যাপ রেখেছেন? হতে পারে বিপদ!

Google Play অ্যাপ স্টোরে এ বিষয়ে অ্যাপও রয়েছে। তা অনেকের ফোনেই আছে। কিন্তু আপনি কি জানেন, এর ফলে বিপন্ন হতে পারে আপনার প্রাইভেসি?

হোয়াটসঅ্যাপে ব্যবহারকারীরা 'সকলের জন্য' মেসেজ ডিলিট করতে পারেন। কিন্তু কৌতুহলী মনের পক্ষে যে তা বড় সমস্যার বিষয়। কী মেসেজ এসেছিল, তা জানার জন্য Google Play অ্যাপ স্টোরে এ বিষয়ে অ্যাপও রয়েছে। তা অনেকের ফোনেই আছে। কিন্তু আপনি কি জানেন, এর ফলে বিপন্ন হতে পারে আপনার গোপনীয়তা?

WAMR নামের একটি অ্যাপ রয়েছে গুগল স্টোরে। 'ড্রিলেন্স' অ্যাপটিও অ্যাপ স্টোরে ডাউনলোডের জন্য উপলব্ধ। প্রায় ৫ কোটিরও বেশি ইনস্টলের রেকর্ড আছে। তবে বিশেষজ্ঞরা এই সফটওয়ার করার বিরুদ্ধে সুপারিশ করছেন। তাঁরা জানাচ্ছেন এটি ব্যবহারকারীদের ইন্টারনেট গোপনীয়তা বিপন্ন করে।

যদিও WAMR-এর WhatsApp চ্যাটে সরাসরি অ্যাক্সেস নেই। কারণ হোয়াটসঅ্যাপের চ্যাট এনক্রিপ্ট করা থাকে৷ কিন্তু WAMR নোটিফিকেশন ট্র্যাক করে। ফলে প্রত্যেকে যা মেসেজ পাঠাচ্ছেন, তার নোটিফিকেশন ঢোকার সঙ্গে সঙ্গেই তা রেকর্ড হয়ে থাকে। এর ফলে, পরে যদি কেউ মেসেজটি ডিলিটও করেন, সহজেই সেই নোটিফিকেশন হিস্ট্রির রেকর্ড থেকেই দেখে নেওয়া যায়। কিন্তু এটি ব্যবহারকারীর তথ্যের প্রাইভেসি বিঘ্নিত করতে পারে। এমনটাই বলছেন সাইবার বিশেষজ্ঞরা।

এমনিতেও হোয়াটসঅ্যাপ তাদের অ্যাপের সম্পর্কিত কোনও থার্ড পার্টি সফটওয়্যারের অনুমোদন দেয় না। ফলে এগুলি করে কোনও সমস্যায় পড়লে সংস্থার সমর্থনও পাবেন না।তাই কৌতূহল একটু না হয় দমনই করুন। যেটা ছিল না ছিল না, সেটা না পাওয়াই থাক...

বন্ধ করুন