বাংলা নিউজ > টেকটক > 4G-র দামেই নাজেহাল সবাই, 5G এলে আদৌ পোষাবে তো?

4G-র দামেই নাজেহাল সবাই, 5G এলে আদৌ পোষাবে তো?

ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স (REUTERS)

দেশের সর্বত্র ৫জি পৌঁছানো, সীমিত সংখ্যক ৫জি ডিভাইস ব্যবহারকারী ইত্যাদি কারণে, নতুন পরিষেবার দাম না-ও বাড়াতে পারে টেলিকম সংস্থাগুলি।

গত বছরই প্ল্যানের দাম বাড়িয়েছে এয়ারটেল, জিও ও ভোদাফোন-আইডিয়া। তারপর থেকে 4G-র খরচেই নাভিশ্বাস সাধারণ মানুষের। এদিকে এর মধ্যে শুরু হয়ে গিয়েছে 5G-র তোড়জোর।

সম্ভবত 4G-র মতো দামেই মিলবে 5G পরিষেবা। এমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল।

বিশ্লেষকদের মতে, লাভ করার জন্য 4G-র থেকে বেশি দামেই 5G রাখা হতে পারে। কিন্তু, তাতে মুনাফা করায় বেশ কিছু বাধা রয়েছে। দেশের সর্বত্র ৫জি পৌঁছানো, সীমিত সংখ্যক ৫জি ডিভাইস ব্যবহারকারী ইত্যাদি কারণে, নতুন পরিষেবার দাম না-ও বাড়াতে পারে টেলিকম সংস্থাগুলি।

5G কভারেজ প্রাথমিকভাবে অন্তত মেট্রো শহর বা উচ্চ জনসংখ্যার ঘনত্বসহ এলাকায় সীমাবদ্ধ থাকার সম্ভাবনা রয়েছে। ফলে এমনিতেই গ্রাহকের বেস যথেষ্ট কম থাকবে। তার উপর বেশি দামি প্ল্যান হলে গ্রাহক ধরা বেশ কঠিন হয়ে যাবে।

এ বিষয়ে আরও একটি দিক তুলে ধরলেন বিশেষজ্ঞ প্রশান্ত সিংঘল। তাঁর কথায়, গ্রাহকদের হাই স্পিডের নেট চাই। এদিকে ধরুন এক শহর ছেড়ে অন্য কোথাও যাচ্ছেন। শহর থেকে বের হতেই আর সেই স্পিড থাকছে না। আবার শহরে ফিরলে তবেই ৫জি পরিষেবা। গ্রাহকরা এমন পরিষেবার জন্য অতিরিক্ত টাকা খরচ করতে চাইবেন না।

শুধু তাই নয়। বিশ্বের অন্য যে যে দেশে ৫জি চালু হয়েছে, সেখানেও কোনও সংস্থা এর জন্য অতিরিক্ত দামের প্ল্যান বানায়নি। ফলে ভারতেও তার ব্যাতিক্রম হবে না বলে মনে করা হচ্ছে।

টেকটক খবর

Latest News

টসে জিতল Texas Super Kings , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল আর্জেন্তিনা-মরক্কো ম্যাচে ধুন্ধুমার,মাঠে উড়ে এল বোতল-আতসবাজি,হারল বিশ্বকাপজয়ীরা 'জঙ্গিরা প্ররোচিত হতে পারে মমতার কথায়, মিথ্যা বলেছেন’, চটলেন হাসিনারা- রিপোর্ট ৬০ লাখ টাকা দাম উঠেছিল নিটের প্রশ্নের, কতজন পেয়েছিলেন? CBI তদন্তে বিস্ফোরক তথ্য 'অভিনয় করেছি তাই...' ট্রোল্ড হতেই পুরস্কার নিয়ে সটান জবাব 'মহানায়ক' নচিকেতার! হাসপাতালে এসে ‘প্রেম রোগে’ আক্রান্ত বৃদ্ধ, লেডি-ডাক্তারকে লিখলেন লাভ লেটার ‘ওয়াহ, ওয়াহ’, ‘পক্ষপাতিত্বের জন্য’ ঠোঁটে আঙুল দিয়ে স্পিকারকে কটাক্ষ অভিষেকের উত্তমের শেষ ইচ্ছে পূরণ করেননি মহানায়িকা! সুচিত্রার কাছে কী চেয়েছিলেন তিনি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.