বাংলা নিউজ > টেকটক > 4G-র দামেই নাজেহাল সবাই, 5G এলে আদৌ পোষাবে তো?
ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স (REUTERS)

4G-র দামেই নাজেহাল সবাই, 5G এলে আদৌ পোষাবে তো?

  • দেশের সর্বত্র ৫জি পৌঁছানো, সীমিত সংখ্যক ৫জি ডিভাইস ব্যবহারকারী ইত্যাদি কারণে, নতুন পরিষেবার দাম না-ও বাড়াতে পারে টেলিকম সংস্থাগুলি।

গত বছরই প্ল্যানের দাম বাড়িয়েছে এয়ারটেল, জিও ও ভোদাফোন-আইডিয়া। তারপর থেকে 4G-র খরচেই নাভিশ্বাস সাধারণ মানুষের। এদিকে এর মধ্যে শুরু হয়ে গিয়েছে 5G-র তোড়জোর।

সম্ভবত 4G-র মতো দামেই মিলবে 5G পরিষেবা। এমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল।

বিশ্লেষকদের মতে, লাভ করার জন্য 4G-র থেকে বেশি দামেই 5G রাখা হতে পারে। কিন্তু, তাতে মুনাফা করায় বেশ কিছু বাধা রয়েছে। দেশের সর্বত্র ৫জি পৌঁছানো, সীমিত সংখ্যক ৫জি ডিভাইস ব্যবহারকারী ইত্যাদি কারণে, নতুন পরিষেবার দাম না-ও বাড়াতে পারে টেলিকম সংস্থাগুলি।

5G কভারেজ প্রাথমিকভাবে অন্তত মেট্রো শহর বা উচ্চ জনসংখ্যার ঘনত্বসহ এলাকায় সীমাবদ্ধ থাকার সম্ভাবনা রয়েছে। ফলে এমনিতেই গ্রাহকের বেস যথেষ্ট কম থাকবে। তার উপর বেশি দামি প্ল্যান হলে গ্রাহক ধরা বেশ কঠিন হয়ে যাবে।

এ বিষয়ে আরও একটি দিক তুলে ধরলেন বিশেষজ্ঞ প্রশান্ত সিংঘল। তাঁর কথায়, গ্রাহকদের হাই স্পিডের নেট চাই। এদিকে ধরুন এক শহর ছেড়ে অন্য কোথাও যাচ্ছেন। শহর থেকে বের হতেই আর সেই স্পিড থাকছে না। আবার শহরে ফিরলে তবেই ৫জি পরিষেবা। গ্রাহকরা এমন পরিষেবার জন্য অতিরিক্ত টাকা খরচ করতে চাইবেন না।

শুধু তাই নয়। বিশ্বের অন্য যে যে দেশে ৫জি চালু হয়েছে, সেখানেও কোনও সংস্থা এর জন্য অতিরিক্ত দামের প্ল্যান বানায়নি। ফলে ভারতেও তার ব্যাতিক্রম হবে না বলে মনে করা হচ্ছে।

বন্ধ করুন