বাংলা নিউজ > টেকটক > Android 12 আপডেট: গাড়ির চাবির কাজ করবে আপনার স্মার্টফোন!
ফাইল ছবি : গুগল (Google)
ফাইল ছবি : গুগল (Google)

Android 12 আপডেট: গাড়ির চাবির কাজ করবে আপনার স্মার্টফোন!

সংস্থা জানিয়েছে নতুন অ্যান্ড্রয়েড আপডেটের পর গাড়ির চাবি হিসাবে ব্যবহার করা যাবে স্মার্টফোন।

সম্প্রতি ২০২১ I/O ডেভেলপার কনফারেন্সে অ্যান্ড্রয়েড 12 নিয়ে বড় চমক দিল Google । সংস্থা জানিয়েছে নতুন অ্যান্ড্রয়েড আপডেটের পর গাড়ির চাবি হিসাবে ব্যবহার করা যাবে স্মার্টফোন। এ বিষয়ে BMW ও আরও কিছু নামজাদা গাড়ি প্রস্তুতকারক সংস্থার সঙ্গে কাজ করছে গুগল।

কীভাবে এটি কাজ করবে?

এ বিষয়ে বিশদে এখনও কিছু জানায়নি সংস্থা। যদিও এই ডিজিটাল কি(Digital Key) আল্ট্রা-ওয়াইডব্যান্ড (Ultra-Wideband) প্রযুক্তির উপর ভিত্তি করে ডেভেলপ করা হচ্ছে। এটি আসলে এক ধরণের রে়ডিয়ো ট্রান্সমিশন। এর মাধ্যমে সেন্সর দ্বারা কোনও সিগন্যালের দিক নির্ণয় করা সম্ভব রেডারের মতো। এর ফলে স্মার্টফোনের অ্যান্টেনা এই UWB ট্রান্সমিটার আছে এমন যে কোনও বস্তু ডিটেক্ট করতে পারবে। ফলে, পকেটে ফোন থাকলেই গাড়ির আনলক যাবে।

তাছাড়া গাড়িগুলিতেও NFC প্রযুক্তি এনাবেল করা থাকবে। এর মাধ্যমে গাড়ির দরজার হাতলে ফোন ঠেকালেই আনলক হয়ে যাবে।

কিন্তু যাঁর গাড়ি, তার বদলে অন্য কেউ গাড়িটি ব্যবহার করতে চাইলে?

না, এক্ষেত্রে সেই ব্যক্তিকে স্মার্টফোন দিতে হবে না। এর জন্য সেই ব্যক্তিকে সাময়িকভাবে ডিজিটাল কার কি-টি শেয়ার করা যাবে। ফলে তিনিও তখন নিজের স্মার্টফোন ব্যবহার করেই গাড়ি আনলক করতে পারবেন।

এর আগে যদিও টেসলা (Tesla) এই ধরণের প্রযুক্তির উপর কাজ করেছে। Google-এর এই সুবিধা প্রাথমিকভাবে BMW-র কিছু মডেলে চালু করা হবে।

তবে ওয়াকিবহাল মহলের মতে, অটোমোবাইল সেক্টরে ভবিষ্যতে আরও জনপ্রিয় ও সহজলভ্য হবে এই সুবিধা।তখন আমজনতার নাগালের মধ্যে থাকা সংস্থাগুলির বিভিন্ন গাড়িতেও যুক্ত হতে পারে এই প্রযুক্তি।

বন্ধ করুন