বাংলা নিউজ > টেকটক > Zomato, Swiggy-র অর্ডারে কি আজ থেকে খরচ বাড়ছে? জেনে নিন এখনই
ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
ফাইল ছবি : রয়টার্স (REUTERS)

Zomato, Swiggy-র অর্ডারে কি আজ থেকে খরচ বাড়ছে? জেনে নিন এখনই

গ্রাহকদের কি অতিরিক্ত অর্থ প্রদান করতে হবে?

প্রতিটি অর্ডারে অতিরিক্ত চার্জ লাগতে পারে। আজ (১ জানুয়ারি) থেকে Zomato এবং Swiggy-র মতো জনপ্রিয় অনলাইন ফুড ডেলিভারি পরিষেবার খরচ বাড়ছে। এদিন থেকেই এই প্ল্যাটফর্মগুলিকে ৫% পণ্য ও পরিষেবা কর (GST) দিতে হবে। এর ফলে Swiggy এবং Zomato এই খরচ পোষাতে পরিষেবার দাম বাড়াতে পারে।

অনলাইন সংস্থাগুলিও জিএসটি দিতে দায়বদ্ধ: এই বছরের সেপ্টেম্বরে জিএসটি কাউন্সিল ৪৫ তম বৈঠকে পরামর্শ দেয়। সুইগি এবং জ্যোমাটোর মতো খাবার সরবরাহকারী পরিষেবাগুলি যে রেস্তোরাঁর সঙ্গে চুক্তি করেছে, তাদের জিএসটি দিতে হবে৷ এর প্রেক্ষিতে, ২০২১-এর ডিসেম্বরের শুরুতে অর্থ মন্ত্রক ঘোষণা করেছিল যে এই নতুন নিয়ম ১ জানুয়ারি থেকে কার্যকর হবে।

গ্রাহকদের কি অতিরিক্ত অর্থ প্রদান করতে হবে? এটা এখনও পরিষ্কার নয়। এই পরিষেবাগুলিতে এখন সমস্ত অর্ডারের উপর পাঁচ শতাংশ অতিরিক্ত জিএসটি সংগ্রহ এবং পরিশোধ করতে হবে। এতদিন এটা ছিল না। বর্তমানে প্ল্যাটফর্মগুলি অর্ডারের উপর ৫% ট্যাক্স নেয় এবং তা রেস্তোরাঁয় দেয়। তবে আগামী মাস থেকে রেস্তোরাঁর পক্ষ থেকে গ্রাহকদের কাছ থেকে কর আদায় করে সরকারের কাছে জমা দেওয়ার দায়িত্ব থাকবে এই সংস্থাগুলির।

হঠাৎ এমন হচ্ছে কেন?

জিএসটি কাউন্সিল এই নয়া নীতির সুপারিশ করেছে। যে রেস্তোঁরাগুলি কর পরিশোধ এড়ায় তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়াই এর উদ্দেশ্য। এই সিদ্ধান্ত কর প্রদান ও তার পর্যবেক্ষণ সহজ করতে সাহায্য করবে। অন্যদিকে, যদি দাম বাড়তে থাকে, সেক্ষেত্রে অনেকেই টাকা বাঁচাতে স্থানীয় ছোট খাবারের দোকানগুলিতে বেশি করে যাবেন। এতে সামাগ্রিক ব্যবসার পরিবেশে সাম্যও আসবে।

ে।

বন্ধ করুন