বাংলা নিউজ > টেকটক > Zomato, Swiggy-র অর্ডারে কি আজ থেকে খরচ বাড়ছে? জেনে নিন এখনই

প্রতিটি অর্ডারে অতিরিক্ত চার্জ লাগতে পারে। আজ (১ জানুয়ারি) থেকে Zomato এবং Swiggy-র মতো জনপ্রিয় অনলাইন ফুড ডেলিভারি পরিষেবার খরচ বাড়ছে। এদিন থেকেই এই প্ল্যাটফর্মগুলিকে ৫% পণ্য ও পরিষেবা কর (GST) দিতে হবে। এর ফলে Swiggy এবং Zomato এই খরচ পোষাতে পরিষেবার দাম বাড়াতে পারে।

অনলাইন সংস্থাগুলিও জিএসটি দিতে দায়বদ্ধ: এই বছরের সেপ্টেম্বরে জিএসটি কাউন্সিল ৪৫ তম বৈঠকে পরামর্শ দেয়। সুইগি এবং জ্যোমাটোর মতো খাবার সরবরাহকারী পরিষেবাগুলি যে রেস্তোরাঁর সঙ্গে চুক্তি করেছে, তাদের জিএসটি দিতে হবে৷ এর প্রেক্ষিতে, ২০২১-এর ডিসেম্বরের শুরুতে অর্থ মন্ত্রক ঘোষণা করেছিল যে এই নতুন নিয়ম ১ জানুয়ারি থেকে কার্যকর হবে।

গ্রাহকদের কি অতিরিক্ত অর্থ প্রদান করতে হবে? এটা এখনও পরিষ্কার নয়। এই পরিষেবাগুলিতে এখন সমস্ত অর্ডারের উপর পাঁচ শতাংশ অতিরিক্ত জিএসটি সংগ্রহ এবং পরিশোধ করতে হবে। এতদিন এটা ছিল না। বর্তমানে প্ল্যাটফর্মগুলি অর্ডারের উপর ৫% ট্যাক্স নেয় এবং তা রেস্তোরাঁয় দেয়। তবে আগামী মাস থেকে রেস্তোরাঁর পক্ষ থেকে গ্রাহকদের কাছ থেকে কর আদায় করে সরকারের কাছে জমা দেওয়ার দায়িত্ব থাকবে এই সংস্থাগুলির।

হঠাৎ এমন হচ্ছে কেন?

জিএসটি কাউন্সিল এই নয়া নীতির সুপারিশ করেছে। যে রেস্তোঁরাগুলি কর পরিশোধ এড়ায় তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়াই এর উদ্দেশ্য। এই সিদ্ধান্ত কর প্রদান ও তার পর্যবেক্ষণ সহজ করতে সাহায্য করবে। অন্যদিকে, যদি দাম বাড়তে থাকে, সেক্ষেত্রে অনেকেই টাকা বাঁচাতে স্থানীয় ছোট খাবারের দোকানগুলিতে বেশি করে যাবেন। এতে সামাগ্রিক ব্যবসার পরিবেশে সাম্যও আসবে।

ে।

টেকটক খবর

Latest News

১ কিলো চায়ের দাম ১ লাখ! দার্জিলিং-এ মেলে, পূর্ণিমার রাতের সঙ্গে রয়েছে বিশেষ যোগ চুক্তিভঙ্গ করেছিল পাকিস্তান, নওয়াজ শরিফ স্বীকার করতেই মুখ খুলল ভারত পায়ুপথে সোনা পাচারের চেষ্টা, ধরা পড়ে গেলেন কলকাতার বিমান সেবিকা পিরিয়ডসের দিনগুলিতে অফিস আসতে হবে না, ছুটি চালু সিকিম হাইকোর্টে, বাংলায় কবে হবে? ধাওয়ানের চোট, ঘরের মাঠে ব্যর্থতা, PBKS কে আশার আলো দেখালেন হার্ষাল-শশাঙ্করা বিয়ের আগে অন্তঃসত্ত্বা মেয়ে, দু-বছর পর হার্দিক ও নাতির মুখ দেখেন নাতাশার বাবা-মা ২৫,০০০ টাকা ফাইন, LPG গ্যাসের দাম, আধার- জুন থেকে কোন কোন নিয়ম পালটে যাচ্ছে? পৈত্রিক জমির ধান বিক্রি করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী, কত টাকা হল? 16 ওভার শেষে Pakistan-র স্কোর 133/7 সীমিত ওভারের সংজ্ঞাটাই বদলে দিয়েছে, চ্যাম্পিয়ন না হলেও নতুন স্বপ্ন দেখাচ্ছে SRH

Latest IPL News

টাকার জন্য অধিনায়ককে ছেড়ে দেওয়া, শামির চোট, ঋদ্ধির অফ ফর্ম…GT-র ব্যর্থতার কারণ ভুল দল বাছাই, সঠিক নেতার অভাব, দায়িত্বজ্ঞানহীন ম্যাক্সওয়েল,RCB-র ব্যর্থতার কারণ সরাসরি রিটেনশন নয়, তার বদলে বরং....'প্লেয়ারদের স্বার্থে' নিলামের প্রস্তাব KKR-এর ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.