বাংলা নিউজ > টেকটক > প্রায় আধা দামে, ৪,৪৪৭ কোটি টাকায় দশ মিনিটে মুদি ডেলিভারি অ্যাপ Blinkit কিনছে Zomato
ফাইল ছবি: রয়টার্স (Reuters)

প্রায় আধা দামে, ৪,৪৪৭ কোটি টাকায় দশ মিনিটে মুদি ডেলিভারি অ্যাপ Blinkit কিনছে Zomato

ব্লিঙ্কিট কেনার জন্য ৪,৪৪৭ কোটি টাকার চুক্তি করেছে জোম্যাটো। শেয়ারের মাধ্যমে Zomato সেটা প্রদান করবে। তবে, এটি 'অল-স্টক' চুক্তি হবে কিনা তা এখনও স্পষ্ট নয়।

মুদি দ্রব্যের ই-কমার্স সংস্থা ব্লিঙ্কিট(Blinkit)-এর সঙ্গে জুড়ে যাচ্ছে Zomato। আগেই নির্দিষ্ট পরিমাণ স্টকের চুক্তি হয়েছিল। কিন্তু এবার সেই চুক্তির ভ্যালুয়েশন কমানো হল। প্রসঙ্গত এই ব্লিঙ্কিট-ই আগে গ্রোফার্স নামে সুপরিচিত ছিল। এরা দশ মিনিটে ডেলিভারি করার জন্য বিখ্যাত। 

ব্লিঙ্কিট কেনার জন্য ৪,৪৪৭ কোটি টাকার চুক্তি করেছে জোম্যাটো। শেয়ারের মাধ্যমে Zomato সেটা প্রদান করবে। তবে, এটি 'অল-স্টক' চুক্তি হবে কিনা তা এখনও স্পষ্ট নয়। জানা গিয়েছে, ব্লিঙ্কিটের শেয়ারহোল্ডাররা শেয়ার প্রতি ৭০.৭৬ টাকা করে Zomato-তে প্রায় ৭ শতাংশ শেয়ার পাবেন। 

> ব্লিঙ্কিট আগে গ্রোফার্স ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড নামে পরিচিত ছিল। ফ্লিপকার্ট এবং আমাজন এই সেগমেন্টে আধিপত্য করে ফেলায় গ্রোফার্স পিছিয়ে যায়। এরপর নিজেদের 'ব্লিঙ্কিট' হিসাবে রিব্র্যান্ড করে। মুদি থেকে শুরু করে ইলেকট্রনিক্স পর্যন্ত সমস্ত কিছুর ডেলিভারির পরিকল্পনা করা হয়।

> ব্লিঙ্কিট গত বছরে ৪০ টিরও বেশি ভারতীয় ইউনিকর্ন সংস্থার মধ্যে একটি। $১ বিলিয়নেরও বেশি মূল্যের স্টার্টআপ এটি। কিন্তু এবার দেখা যাচ্ছে বিক্রি হওয়ার সময় অনেকটাই ভ্যালুয়েশন কমেছে। প্রায় ৪৩ শতাংশ হেয়ারকাট নিয়ে এই অ্যাপের হাতবদল হচ্ছে। 

> Zomato এর আগে গত বছরের অগস্টে Blinkit-এ বিনিয়োগ করেছে। ১০০ মিলিয়ন ডলারেরও বেশি ঋণ দিয়েছে। Zomato বর্তমানে Blinkit-এ ৯ শতাংশ শেয়ারের মালিক। অধিগ্রহণের পরেও Blinkit অ্যাপটিকে Zomato অ্যাপ থেকে আলাদা রাখার পরিকল্পনা রয়েছে।

 

বন্ধ করুন