বাংলা নিউজ > টেকটক > বিশ্বের দ্রুততম AI সুপারকম্পিউটার তৈরি Meta-র, দাবি মার্ক জুকারবার্গের
ফাইল ছবি : এপি/পিটিআই (AP/PTI)

বিশ্বের দ্রুততম AI সুপারকম্পিউটার তৈরি Meta-র, দাবি মার্ক জুকারবার্গের

ভার্চুয়াল জগতের মাধ্যমেই আগামিদিনে বিনোদন থেকে কাজ, সবই হবে, ধারণা বিশেষজ্ঞদের। আর সেই বাজার আগে থেকেই ধরতে চায় মেটা।

'বিশ্বের দ্রুততম এআই সুপার কম্পিউটার' তৈরি করেছে মেটা(Meta)। সোমবার একটি পোস্টের মাধ্যমে এমনটাই জানালেন ফেসবুক তথা মেটার প্রধান মার্ক জুকারবার্গ। চলতি বছরেরই মাঝামাঝি সময়ে এটি পুরোপুরি তৈরি হয়ে যাবে বলে জানান তিনি।

'আমদের মতে এটি বিশ্বের দ্রুততম AI সুপার কম্পিউটার হতে চলেছে। AI রিসার্চ সুপারক্লাস্টার বা সংক্ষেপে RSC নাম দেওয়া হয়েছে,' ফেসবুক পোস্টে জানিয়েছে জুকারবার্গ।

আরও পড়ুন: ভার্চুয়াল Metaverse জগতে বিয়ের রিসেপশন বর ও কনের, ভিরমি খাচ্ছেন নিমন্ত্রিতরা

এআই রিসার্চ সুপারক্লাস্টার (RSC) আগামিদিনে ট্রিলিয়ন প্যারামিটার-সহ নিউরাল নেটওয়ার্কের সঙ্গে কাজ করবে। নিউরাল নেটওয়ার্ক মডেলের প্যারামিটারের সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। উদাহরণস্বরূপ, ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসর GPT-3-তে ১৭৫ বিলিয়ন প্যারামিটার রয়েছে। এই ধরনের অত্যাধুনিক AI সময়ের সঙ্গে বাড়বে বলে মনে করা হচ্ছে।

RSC মেটাকে নতুন নিউরাল নেটওয়ার্ক তৈরি করতে সাহায্য করবে। এর মাধ্যমে এক বৃহত্ গোষ্ঠীর ব্যবহারকারীদের জন্য রিয়েল-টাইম ভয়েস অনুবাদ করা যাবে। মেটাভার্সে যেখানে AI-চালিত অ্যাপ্লিকেশন এবং অন্যান্য পরিষেবার ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

আরও পড়ুন : How to set Gmail, Facebook Password: হ্যাকিং নিয়ে চিন্তায়? Gmail, Facebook-এর পাসওয়ার্ড সুরক্ষিত রাখবেন কীভাবে?

সোশ্যাল মিডিয়ার ব্যবসা এখন ইতিহাস। আগামিদিনে জুকারবার্গের লক্ষ্য মেটাভার্স। 'মেটা' শব্দের ইংরাজি তর্জমা করলে Beyond বলা যেতে পারে। অর্থাত্ আমাদের এই জগতের বাইরে একটি দ্বিতীয় বিশ্ব তৈরি করাই মেটার লক্ষ্য। সেই ভার্চুয়াল জগতের মাধ্যমেই আগামিদিনে বিনোদন থেকে কাজ, সবই হবে, ধারণা বিশেষজ্ঞদের। আর সেই বাজার আগে থেকেই ধরতে চায় মেটা। ঠিক সেই কারণেই গত বছর মূল সংস্থার নাম ফেসবুক থেকে বদলে 'মেটা' রাখেন মার্ক জুকারবার্গ।

বন্ধ করুন