Atmanirbhar bharat

সেরা খবর

সেরা ভিডিয়ো

প্রতিরক্ষা ক্ষেত্রে আত্মনির্ভর হওয়ার ওপর জোর দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন যে সেটা হতে পারলে দুনিয়ায় ভারতের সম্মান বাড়বে। এদিন একটি সেমিনারে মোদী বলেন যে ভারত বন্ধু রাষ্ট্রদের অস্ত্র জোগান দিতে পারে, ভারতীয় মহাসাগর অঞ্চলে দেশগুলিকে নিরাপত্তা প্রদান করতে পারে প্রতিরক্ষায় আত্মনির্ভর হতে পারলে। 

এদিন আগে থেকে জানা ছিল না যে মোদী এই ওয়েবিনারে অংশ নেবেন। কিন্তু প্রায় ১৮ মিনিট ধরে তিনি পুঙ্খনাপুঙ্খ ভাবে বুঝিয়ে বলেন কীভাবে স্বাবলম্বী হওয়ার চেষ্টা করছে ভারত। এর জন্য সংস্কারের প্রক্রিয়ার কথাও তিনি তুলে ধরেন। স্থানীয় স্তরে তৈরী প্রতিরক্ষা সামগ্রীর জন্য আলাদা বাজেট এখন ধার্য করা হয়েছে। একই সঙ্গে ১০১টি সামরিক পণ্য আর বিদেশ থেকে আমদানি করবে না ভারত। এই তালিকা আরো বৃদ্ধি করা হবে বলে জানান মোদী। 

এদিন বিদেশি পুঁজিকেও ভারতে লগ্নি করার জন্য আহ্বান করেন তিনি। মোদী বলেন যে প্রাইভেট, পাবলিক ও ফরেন সংস্থা, একযোগে কাজ করতে পারে। যৌথভাবে দেশে প্রতিরক্ষা সামগ্রী নির্মাণ করতে ভারত আগ্রহী, তা সাফ করে দেন তিনি। এই মুহূর্তে প্রতিরক্ষা খাতে যা টাকা ব্যায় হয় তার ৬০-৬৫ শতাংশ যায় আমদানি খাতে। এই খরচটি কমাতে চাইছে কেন্দ্র। 

সেরা ছবি

  • বিগত কয়েক বছরে প্রতিরক্ষা খাতে ক্রমেই আত্মনির্ভরতা বৃদ্ধি পেয়েছে। বিদেশি অস্ত্র এবং সরঞ্জামের তুলনায় ভারতে তৈরি সমরাস্ত্রে বেশি ভরসা দেখিয়েছে সামরিক বাহিনী। এরই সঙ্গে শক্তিবৃদ্ধির দিকেও নজর দেওয়া হয়েছে। এই আবহে এবার ৯০ থেকে ১০০টি 'মেড ইন ইন্ডিয়া' যুদ্ধবিমান কেনার ভাবনা বায়ুসেনার।
read in app

Latest News

কোপা চ্যাম্পিয়ন হয়ে FIFA Rankings-এ শীর্ষস্থান মজবুত হল মেসিদের, ১২৪-এ থাকল ভারত Paris Olympics 2024: অফিসিয়ালি খুলে গেল প্যারিস অলিম্পিক্সের গেমস ভিলেজ ENG vs WI: মাত্র ২৬ বলে ৫০, টেস্টের ইতিহাসে দ্রুততম দলীয় হাফসেঞ্চুরি ইংল্যান্ডের T20-র মতো শুরু, ODI-এর ঢংয়ে শেষ, নটিংহ্যাম টেস্টের ১ম দিনেই ৪০০ টপকাল ইংল্যান্ড মার্কিন প্রেসিডেন্ট ভোট, আসরে হাজির ওবামা, বাইডেনের উপর কি আর ভরসা রাখা সম্ভব? বৌদি সোহিনী শ্বশুরবাড়িতে কতটা খাপ খাইয়ে নিয়েছেন? জানালেন 'ননদিনি' দীপ্সিতা জনতা-পুলিশ খণ্ডযুদ্ধ মালদায়! বিদ্যুৎ বিভ্রাট ঘিরে অবরোধকে কেন্দ্র করে রণক্ষেত্র রেকর্ড ৩.২ কোটি ট্রান্সফার ফি কেরালাকে দিয়ে জিকসনকে নিল ইস্টবেঙ্গল- রিপোর্ট ক্যাপ্টেন্সি এল না, চলে গেল ভাইস-অধিনায়ক, ডিভোর্স- হার্দিকের 'ব্ল্যাক থার্সডে' গড়পড়তা খেলে জায়গা পাচ্ছেন প্যায়ারেলালরা, ১০০ করেও বাদ অভিষেক, ক্ষোভ নেটিজেনদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.