Corona death

সেরা খবর

সেরা ভিডিয়ো

দেশে এই মুহূর্তে কনটেনমেন্ট জোনের বাইরে বাকি সব জায়গায় শুরু হয়েছে আনলক ১। একমাত্র কনটেনমেন্ট জোনে চলছে লকডাউন। সেই নিয়ে আশঙ্কায় অনেকে। তাহলে হয়তো হুহু করে বেড়ে যাবে করোনাভাইরাস। সেই পরিপ্রক্ষিতে কিছুটা আশার কথা শোনালো ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)। তারা জানিয়েছে যে কনটেনমেন্ট জোনের বাইরে মাত্র ০.৭৩ শতাংশ মানুষ করোনা পজিটিভ। আইসিএমআরের সিরো সার্ভেতে এই তথ্য উঠে এসেছে। এতে মানুষের ব্লাড সিরাম নিয়ে দেখা হয় সেখানে অ্যান্টিবডি আছে কিনা। অ্যান্টিবডি থাকার অর্থ হল করোনাভাইরাস আছে পরীক্ষিত ব্যক্তির শরীরে। জেলায় জেলায এই সমীক্ষা চালিয়েছে আইসিএমআর। ইনফেকশন কতটা ছড়িয়েছে, গোষ্ঠী সংক্রমণের পর্যায় সেটি গিয়েছে কিনা, সেটা বোঝার জন্যেই এই সমীক্ষা। দুই ভাগে এই সমীক্ষা করেছে আইসিএমআর। প্রথমভাগে সাধারণ জনগনের মধ্য থেকে করা হয়েছে তথ্য সংগ্রহ। সেখানে অ্যান্টিবডি টেস্ট ও RT-PCR টেস্ট দুটিই করা হয়েছে এটা নির্ধারণ করার জন্য যে কারা সেরে উঠেছেন ও কারা এখনও অ্যাক্টিভ কেস। সেখান থেকে দেখা গিয়েছে, যে শহুরে অঞ্চলে করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা গ্রামের চেয়ে ১.০৯ গুণ বেশি। একই সঙ্গে শহুরে বস্তিতে করোনা হওয়ার সম্ভাবনা প্রায় ১.৮৯ শতাংশ বেশি। সমীক্ষা থেকে এটা বেরিয়ে এসেছে যে লকডাউনের ফলে অনেকটাই নিয়ন্ত্রণে থেকেছে করোনা। সিরো সার্ভে দ্বিতীয় ভাগে আইসিএমআর এটা জানতে চায় যে কত শতাংশ ভারতীয় কনটেনমেন্ট জোনে করোনা পজিটিভ। সেই সমীক্ষা এখনও চলছে। প্রথম ভাগে ৮৩ জেলায় ২৬,৪০০ জনের মধ্যে সমীক্ষা হয়েছে। তর মধ্যে এখনও ৬৫ জেলার তথ্য কমপাইল করতে পেরেছে আইসিএমআর। তবে এই তথ্য ২৫ এপ্রিল অবধি, তাই এরপরেও অনেকটা বদলেছে পরিস্থিতি, যেটা এই সমীক্ষায় প্রতিফলিত হচ্ছে না। তবে আইসিএমআর বলছে এখনও ভারত গোষ্ঠী সংক্রমণের পর্যায় যায়নি, যদিও মোট আক্রান্তের সংখ্যায় প্রায় দুই লক্ষ।

সেরা ছবি

আন্তর্জাতিক মডেল মেনে ভারতে করোনায় মৃত্যুর সংখ্যা গণনা করা হয়েছে। সেই কারণে এত বেশি সংখ্যা এসেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার(WHO) পদ্ধতির সমালোচনা করে এমনটাই বলেছিল কেন্দ্র সরকার। এবার সে বিষয়ে প্রতিক্রিয়া দিল WHO-এর গণনাকারী টিম।
read in app

Latest News

‘মালালা নই, ভারতে আমি স্বাধীন, নিরাপদ’, কাশ্মীরি ভূমিকন্যার গর্জন UKর সংসদ ভবনে টেস্ট ক্যাপ পেয়েই মায়ের পায়ে হাত দিয়ে প্রণাম আকাশের, আবেগঘন বার্তা দ্রাবিড়ের শুধু ভাত খেলেই পাবেন মাংসের স্বাদ, অন্য রকম 'হাইব্রিড' খাবার আনছে কোরিয়া ছাত্রীকে যৌন হেনস্থার অভিযোগ, সেমিস্টারের পরীক্ষা বন্ধ হল যাদবপুরে কেন নাকে ৬৮টি দেশলাই গুঁজলেন এই ব্যক্তি? অন্ধ্রে কন্ডোম বিলিয়ে ভোটের প্রচারে নাইডু ও জগনের দল, চলছে তরজাও এবারের দোল পূর্ণিমায় রয়েছে চন্দ্রগ্রহণ! তারিখ, তিথি, সময়কাল দেখে নিন একনজরে রাহুল গান্ধীর সঙ্গে দেখা করতে গেলে ১০ কেজি ওজন ঝড়াতে বলেছিল, বিস্ফোরক জিশান ৯ ফুট লম্বা, দাম কোটির ঘরে! অরিজিৎ লাইভ শোয়ে বাজান পৃথিবীর সবচেয়ে বড় পিয়ানোটি টার্গেট ৩৫, এক সপ্তাহে ৩ বার বাংলায় প্রচারে আসবেন মোদী, শুরু আরামবাগ দিয়ে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.