গুজরাটের জনাদেশ

Tally
2022
2017
জোট
BJP+
INC+
AAP
Others
জয়ী 99 78 0 5
জোট
BJP
INC+
AAP
Others
জয়ী 0 0 0 0
Source: Datanet
Tally
2022
2017
জোট
BJP
INC
AAP
Others
জয়ী 44 21 0 3
জোট
BJP
INC
AAP
Others
জয়ী 0 0 0 0
Source: Datanet
বিজেপি বিধায়ক শুভেন্দু অধিকারী

‘সপ্তমবার ফুটল পদ্ম’, গুজরাটে BJP-র ঐতিহাসিক জয়ে মোদী-শাহকে শুভেচ্ছা শুভেন্দুর

শুভেন্দু টুইট করে লেখেন, 'গুজরাতে ঐতিহাসিক ফলের পথে বিজেপি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে শুভেচ্ছা। পরপর ৭ বার গুজরাট জয়ের জন্য অমিত শাহ, জেপি নাড্ডা,ভূপেন্দ্র যাদবকে অভিনন্দন। ফুটল পদ্ম।'

এদিনে ভোটে জয় প্রায় নিশ্চিত হওয়ার পর সংবাদসংস্থা এএনআইকে বলেন, ‘যারা আনন্দিত হয়ে আমাকে প্রার্থী হিসেবে গ্রহণ করেছেন, আমার জন্য কাজ করেছেন, মানুষের কাছে পৌঁছে গিয়েছেন আমারা বার্তা নিয়ে - আমি তাদের সবাইকে ধন্যবাদ জানাই। এটা শুধু আমার নয়, আমাদের সবার জয়।’ (ANI)

অভিষেকেই বাজিমাত, শ্বশুর-ননদের বাউন্সারে ছক্কা হাঁকালেন জাদেজা পত্নী

জামনগর উত্তর থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিজেপির রিভাবা জাদেজা। সেই আসনে তাঁর জয় প্রায় নিশ্চিত। তবে এই কেন্দ্রে তাঁর লড়াই সহজ ছিল না। প্রথম থেকেই তাঁর পরিবারের সদস্যরা রিভাবার বিরুদ্ধে প্রচারে নেমেছিলেন। তবে জাদেজা পত্নীর বিধায়ক হওয়া প্রায় পাকা হয়ে গেল।

১৮২ আসন বিশিষ্ট গুজরাট বিধানসভায় জয়ের জন্য প্রয়োজন ৯২ আসন। গত নির্বাচনে বিজেপি পেয়েছিল মাত্র ৯৯টি আসন। তবে এবার বিজেপি ১৫০-রও বেশি আসনে এগিয়ে থেকে একতরফা জয়লাভ করল গেরুয়া শিবির। দীর্ঘ ২৭ বছরে এত ভোট বা আসন পায়নি বিজেপি। (PTI)

গুজরাটে ১৯৮৫-র কংগ্রেসের রেকর্ড ভাঙছে BJP, আগামীতে ভাঙবে বামেদের রেকর্ডও?

দীর্ঘ ৩৭ বছর আগে গুজরাট বিধানসভা নির্বাচনে রেকর্ড ১৪৯টি আসন জিতে সরকার গড়েছিল কংগ্রেস। তবে মোদী ম্যাজিকে গুজরাটে এবার সেই রেকর্ড ভাঙতে চলেছে। এই গতিতে যদি আগামী নির্বাচনেও বিজেপি জয়লাভ করতে পারে, তাহলে বাংলায় বামেদের রেকর্ডও ভেঙে দিতে পারে বিজেপি। 

গোধরার বিধায়ক চন্দ্র সিং রাউলজি

বিলকিসের ধর্ষকদের ‘সংস্কারী ব্রাহ্মণ’ অভিহিত করা BJP বিধায়ক এগিয়ে গোধরা থেকে

বিলকিস বানোর ধর্ষণকারীদের মুক্তির পক্ষে যাঁরা সিদ্ধান্ত নিয়েছিলেন তাঁদের মধ্যে অন্যতম চন্দ্র সিং রাউলজি। পরবর্তীতে বিলকিসের দোষীদের ‘সংস্কারি ব্রাহ্মণ’ বলেও সার্টিফিকেট দিয়েছিলেন তিনি।

মৌরবি সেতু বিপর্যয়ের পর এই কান্তিলালকেই জলে ঝাঁপিয়ে পড়ে উদ্ধারকাজে নামতে দেখা গিয়েছিল। সেই ব্যক্তিকেই ভোটে লড়ার টিকিট দিয়েছিল বিজেপি। বিদায়ী বিধায়ক ব্রিজেশ মেরজার জায়গায় তাঁকে টিকিট দেয় বিজেপি।

সেতু ভাঙলেও মৌরবিতে অটুট বিজেপি, জলে ঝাঁপ দেওয়া নেতাই পেলেন ৫৯% ভোট!

সেতু ভেঙে ১৪০ জনের মৃত্যু। তাও মৌরবিতে নিজেদের পায়ের তলায় জমি ধরে রাখল বিজেপি। মৌরবি থেকে এবার প্রাক্তন বিধায়ক কান্তিলাল আমরুতিয়াকে টিকিট দিয়েছিল বিজেপি। 

রিভাবা জাদেজা: জামনগর উত্তর থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিজেপির রিভাবা জাদেজা। তিনি ক্রিকেটার রবীন্দ্র জাদেজার স্ত্রী। ৩ বছর আগে বিজেপিতে যোগ দেন রবীন্দ্র পত্নী রিভাবা। সেখানকার বিদায়ী বিধায়ক রাজ্যের মন্ত্রী ছিলেন। তাঁকে বিজেপিকে বসিয়ে রেখে টিকিট দেওয়া হল জাদেজার স্ত্রীকে। মেকানিক্য়াল ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্রী রিভাবা এর আগে রাজস্থানে কর্নি সেনার হয়ে কাজ করেছেন। তবে এই প্রথম সক্রিয় রাজনীতিতে পথ চলা শুরু হবে রিভাবার। এই আসনে প্রথমে এগিয়েও পিছিয়ে পড়লেও এখন সেখানে জাদেজা পত্নীর জয় প্রায় নিশ্চিত। (PTI)

গুজরাটে জয়ী হার্দিক, জিতলেন জাদেজা-অল্পেশও, মৌরবি-গোধরার হাল কী?

গুজরাটে এদিন ভোটগণনা শুরু হতেই ঝড় তুলেছিল বিজেপি। ১৯৯৫ সাল থেকে গুজরাটে টানা ক্ষমতায় রয়েছে বিজেপি। আড়াই দশকেরও বেশি সময় পর আজও সেই রাজ্যে অব্যাহত মোদী ম্যাজিকই। তারই প্রতিফলন দেখা যাচ্ছে গুজরাটের ভোটবাক্সে। একবার দেখে নেওয়া যাক গুজরাটের হেভিওয়েট প্রার্থীদের হাল হকিকত।