RR

রাজস্থান রয়্যালস। ছবি- আইপিএল।

IPL 2023-এর আগে এই তিনজন ক্রিকেটারকে দল থেকে ছেড়ে দিতে পারে রাজস্থান রয়্যালস

একটুর জন্য হাতছাড়া হয়েছে IPL 2022-এর ট্রফি। ফাইনালের হার্ডলে গুজরাট টাইটানসের কাছে আটকে যেতে হয়েছে সঞ্জু স্যামসনদের। ভুল থেকে শিক্ষা নিয়ে পরের মরশুমে চ্যাম্পিয়ন হওয়ার চেষ্টা করবে রয়্যালস। তার আগে দেখে নেওয়া যাক কোন ক্রিকেটারদের পরের মরশুমে স্কোয়াড থেকে ছেড়ে দিতে পারে রাজস্থান।

আইপিএল চ্যাম্পিয়ন হয়ে গুজরাট টাইটানসের শোভাযাত্রা। ছবি: পিটিআই

রগচটা হার্দিক থেকে বেশ কিছু ফ্যাক্টর IPL 2023-এ চ্যাম্পিয়ন GT-কে চিন্তায় রাখবে

হার্দিকের মাথা গরম করার স্বভাব কিন্তু টাইটানসের বড় প্রতিবন্ধকতা হতে পারে। ফাইনালের দিন আউট হওয়ার পর যে ভাবে তিনি শুভমন গিলের উপর মাথা গরম করেছেন, তাতে তাঁর রগচটা স্বভাবের নির্দশন ফের পাওয়া গিয়েছে। ধোনির সঙ্গে তুলনা হলেও, তাঁর মতো ক্যাপ্টেন কুল কিন্তু হার্দিক নন। বরং তিনি অনেক বেশি রগচটা।

RCB-র মুখোমুখি হয়েছিল RR (ছবি:পিটিআই) (PTI)

জানেন কাদের অভিশাপে IPL 2022 জিততে পারেনি RR! অতীতে KKR-এর সঙ্গেও এমনটা হয়েছিল  

আসলে, RCB-র কখনও আইপিএল শিরোপা জিততে পারেনি, তবে আপনি জেনে অবাক হবেন যে আইপিএল প্লে অফে পৌঁছানোর পরে যেই দল RCB-কে নকআউট করেছে, সেই দল সেই মরশুমে আইপিএল ট্রফি জিততে পারেনি। একবার বা দু’বার নয়, এখন পর্যন্ত আইপিএলের ইতিহাসে পাঁচবার এই ঘটনা ঘটেছে।

আইপিএলে এ বার লড়াকু মানসিকতা দেখিয়েছে রাজস্থান রয়্যালস। সেই সঙ্গে তারা টিম গেম খেলার চেষ্টা করেছে। যে কারণে রাজস্থান এই সাফল্য পেয়েছে। ছবি: এএনআই

যুজি, বাটলার থেকে অধিনায়ক সঞ্জু- চ্যাম্পিয়ন হতে না পারলেও RR-এর প্রাপ্তি কম নয়

গোটা আইপিএল জুড়ে কিন্তু দুরন্ত লড়াই করেছে গুজরাট টাইটানস।১৪ বছর পর ফাইনালে উঠেছিল তারা। তবে চ্যাম্পিয়ন হওয়া হয়নি। কিন্তু তাদের প্রাপ্তি নেহাৎ কম নয়।

পঞ্চম ম্যাচে রাজস্থান রয়্যালসকে ৩৭ রানে হারিয়ে দেয়। ষষ্ঠ ম্যাচে চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে ৩ উইকেটে জয় তুলে নেয়। সপ্তম ম্যাচে কলকাতা নাইট রাইডার্সকে ৮ রানে পরাজিত করে। অষ্টম ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদকে ৫ উইকেটে হারিয়ে দেয়। ছবি: পিটিআই

IPL 2022: হার্দিকের নেতৃত্ব, নাকি টিম গেমের জয়জয়কার, GT-র সাফল্যের আসল রহস্য কী?

নিলামের পর ক্রিকেট পণ্ডিতরা গুজরাট টাইটানসকে ধারেভারে কিছুটা পিছিয়েই রেখেছিল। কিন্তু সেই টিমই সকলকে টেক্কা দিয়ে ২০২২ আইপিএল চ্যাম্পিয়ন। টিম গেম আর ধারাবাহিক পারফরম্যান্স ধরে রেখেই এই সাফল্য। লিগ পর্ব থেকেই ধারাবাহিক ভাবে ভালো খেলেছে টাইটানস। ফ্লুকে তারা ট্রফি জেতেনি। টাইটানসের সাফল্যের কারণ কী?

মহম্মদ শামির আজব নজির। ছবি: এএনআই

IPL 2022: সব ম্যাচ খেললেও, ব্যাট করেননি শামি, গড়ে ফেলেছেন আজব নজির

এ বার আইপিএলের মেগা নিলামের পর ক্রিকেট পণ্ডিতরা গুজরাট টাইটানসকে ধারেভারে কিছুটা পিছিয়েই রেখেছিল। কিন্তু সেই টিমই সকলকে টেক্কা দিয়ে ২০২২ আইপিএল চ্যাম্পিয়ন। টিম গেম আর ধারাবাহিক পারফরম্যান্স ধরে রেখেই এই সাফল্য। লিগ পর্ব থেকেই ধারাবাহিক ভাবে ভালো খেলেছে টাইটানস। তারা কিন্তু ফ্লুকে ট্রফি জেতেনি।

রিয়ান পরাগ এবং কুমার সাঙ্গাকারা।

খারাপ আচরণ, হতাশাজনক পারফরম্যান্স, 2023 IPL-এ রিয়ানকে নিয়ে অন্য ভাবনা RR কোচের 

রিয়ান পরাগ আইপিএল ২০২২-এ মোট ১৭টি ম্যাচ খেলেছেন এবং ১৬.৬৪ গড়ে এবং ১৩৮.৬৩ স্ট্রাইক রেটে মাত্র ১৮৩ রান করেছেন। এই মরশুমে রায়ানের ব্যাট থেকে এসেছে মাত্র একটি অর্ধশত রান।

২০১৯-এর শত্রুতা ভুলে এখন অশ্বিন এবং বাটলার কাছের বন্ধু।

ঝগড়া ভুলে এখন কাছের বন্ধু, IPL শেষে RR জার্সিতে অশ্বিনের সই নিলেন বাটলার-ভিডিয়ো

বছর তিনেক আগে রাজস্থান-পঞ্জাব ম্যাচে বল করার সময়ে অশ্বিন দেখেন, রান নেওয়ায় তাড়নায় ক্রিজ ছেড়ে অনেকটা বের হয়ে দাঁড়িয়ে রয়েছেন নন স্ট্রাইকার বাটলার। সঙ্গে সঙ্গে ডেলিভারি না করে নন স্ট্রাইকার প্রান্তের উইকেট ভেঙে দেন অশ্বিন। আউট হয়ে যান বাটলার। ম্যাচ হেরে যায় রাজস্থান।

আইপিএল ট্রফি হাতে হার্দিক পাণ্ডিয়া।

IPL 2022: ‘ও ধোনির মতো নেতৃত্ব দেয়’, GT অধিনায়ককে নিয়ে উচ্ছ্বসিত মঞ্জরেকর

রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে আইপিএল ২০২২ ফাইনালের ১৬তম ওভারে বাঁহাতি স্পিনার আর সাই কিশোরকে আক্রমণে এনে নিজের দক্ষতার পরিচয় দিয়েছেন হার্দিক। মঞ্জরেকর দাবি করেন, ম্যাচ রিড করার ক্ষমতা হার্দিকের অনেক বেশি।

জোস বাটলার এবং যুজবেন্দ্র চাহাল।

চ্যাম্পিয়ন না হওয়া টিম থেকেই কমলা আর বেগুনি টুপি জয়, RR-এর আগেও জিতেছে অন্য দল

২০১৩-তে চেন্নাই সুপার কিংসের মাইকেল হাসি এবং ডোয়েন ব্র্যাভো অরেঞ্জ এবং পার্পল ক্যাপ জিতেছিল। ২০১৭ সালে আবার সানরাইজার্স হায়দরাবাদের ডেভিড ওয়ার্নার এবং ভুবনেশ্বর কুমার অরেঞ্জ এবং পার্পল ক্যাপ জিতেছিল। এই দুই দলই IPL চ্যাম্পিয়ন হয়নি।

রাজস্থান সতীর্থদের সঙ্গে রবিচন্দ্রন অশ্বিন। ছবি- পিটিআই। (PTI)

IPL 2022: ফাইনালে কেন হল ব্যর্থ অশ্বিনের স্পিন ভেল্কি, বুঝিয়ে বললেন সেহওয়াগ

অশ্বিন আইপিএল ফাইনালে কোনও উইকেট না নিয়ে ৩২ রান দেন।

হার্দিক পাণ্ডিয়া।

‘হার্দিককে T20-তে চারে খেলানো উচিত’, ভারতের থিঙ্ক ট্যাঙ্ককে ভাবতে বললেন ভেত্তোরি

এ বার আইপিএলে গুজরাট টাইটানসের জন্য গুরুত্বপূর্ণ ব্যাটিং পজিশনে পাণ্ডিয়া সাফল্য পেয়েছেন। আর তার পরেই ভেত্তোরি বলেছেন যে, জাতীয় দলেও চার নম্বর পজিশনের জন্য হার্দিক একটি ভালো পছন্দ হতে পারে।

পাওয়ার প্লে-কে সব থেকে ভাল ব্যবহার করেছেন বাটলার। পাওয়ার প্লে-তে সব থেকে বেশি রান করার জন্য পয়েন্টের নিরিখে সেরা পাওয়ার প্লেয়ার হয়েছেন। পেয়েছেন ১০ লক্ষ টাকা। ছবি: পিটিআই

IPL 2022: দল হারলেও পুরস্কার পেয়েই সবচেয়ে ধনী বাটলার, দেখে নিন সেই তালিকা

মেগা সানডে-তে চোখ ছিল রয়্যালসের ব্রিটিশ ওপেনার জস বাটলারের দিকে। কারণ একাধিক রেকর্ড ভেঙে নয়া রেকর্ড গড়ার দোরগোড়ায় ছিলেন তিনি। প্রত্যাশা মতোই বাটলারের ব্যাটে ভেঙে চুরমার হয়ে গেল একাধিক আইপিএল রেকর্ড। তবে আইপিএল ফাইনালে ৩৫ বলে মাত্র ৩৯ রান করে নিরাশই করলেন তিনি। সেই সঙ্গে জিতলেন একাধিক পুরস্কার।

হার্দিক পাণ্ডিয়া এবং ডেভিড মিলার।

GT-কে IPL চ্যাম্পিয়ন করে এবার ভারতকে WC জেতানোর সংকল্পের কথা খোলসা করলেন হার্দিক

ফাইনালে হার্দিকের বলেই রাজস্থান রয়্যালসের ব্যাটিং অর্ডারের মেরুদণ্ড ভেঙে যায়। সঞ্জু স্যামসন, জোস বাটলার এবং শিমরন হেতমায়েরের মতো তিনটি গুরুত্বপূর্ণ উইকেট তুলে নেন তিনি। হার্দিকের দাপটে ২০ ওভারে ৯ উইকেটে ১৩০ রানে শেষ হয়ে যায় রাজস্থানের ইনিংস। ব্যাট হাতেও হার্দিক ৩০ করেন।

রাজস্থানের হয়ে বোলিংরত রবিচন্দ্রন অশ্বিন। ছবি- আইপিএল।

হারের পরে প্রকাশ্যে বিভেদ? 'লেজেন্ড' অশ্বিনকে অফস্পিন ঠিক করার জ্ঞান সাঙ্গাকারার

ফাইনালে তিন ওভারে কোনও উইকেট না নিয়ে ৩২ রান খরচ করেন অশ্বিন।

মুখোমুখি রশিদ খান ও বিরাট কোহলি

প্রকাশ্যে এল কোহলি ও রশিদের কথোপকথন, আফগান তারকাকে বড় বার্তা দিয়েছেন বিরাট

রশিদ খান এক সাক্ষাৎকারে বলেছেন, কোহলি ইতিবাচক থাকার কথা বলেছেন। রশিদ খান বলেন, ‘খুব শিগগিরই সেঞ্চুরি আসবে কোহলির ব্যাট থেকে। আমরা তার সেঞ্চুরির জন্য অনেক দিন ধরেই অপেক্ষা করছিলাম। আশা করি খারাপ সময়টা শীঘ্রই শেষ হবে। যদিও তিনি ৬০ থেকে ৭০ রান করছেন।’

সঞ্জু স্যামসনের হাতে রানার্সের পুরস্কার তুলে দিচ্ছেন ব্রিজেশ প্যাটেল। ছবি- আইপিএল।

ব্যাটে-বলে-ফিল্ডিংয়ে সেরা হলেন কারা? IPL 2022-এর A to Z সব পুরস্কার তালিকা দেখুন

রাজস্থান রয়্যালসকে হারিয়ে IPL 2022-এর খেতাব হাতে তুলল নবাগত দল গুজরাট টাইটানস। আইপিএল ফাইনাল ও টুর্নামেন্টের সব বিভাগে সেরা হয়ে কারা পুরস্কার জিতলেন, দেখে নিন সম্পূর্ণ তালিকা।