বাংলা নিউজ > দেখতেই হবে > Assam and Mizoram Boundary Issue: সীমান্ত সংঘাত মেটাতে এবার অসম মুখোমুখি হচ্ছে মিজোরামের! হাইভোল্টেজ বৈঠক আসন্ন
সীমান্ত সংঘাত মেটাতে এবার অসম মুখোমুখি হচ্ছে মিজোরামেরANI Photo) (Manash Das)

Assam and Mizoram Boundary Issue: সীমান্ত সংঘাত মেটাতে এবার অসম মুখোমুখি হচ্ছে মিজোরামের! হাইভোল্টেজ বৈঠক আসন্ন

অন্যদিকে বৈঠকে বসবেন মিজোরামের স্বরাষ্ট্রমন্ত্রী লালচাললিওনা। অসমের মন্ত্রী অতুল বোরা জানিয়েছেন, তিনি মিজোরামের সৌভ্রাতৃত্বের বার্তা নিয়ে যাচ্ছেন। আর তাঁর মিজোরাম সফরের সঙ্গে সঙ্গেই ওই বৈঠক হবে।

হেনরি খোজোল

মিজোরাম ও অসমের মধ্যে আন্তঃরাজ্য সীমান্ত সংঘাতের ঘটনা পার করেছে ১ বছর। দুই রাজ্যের সংঘাতে অসমের পুলিশ ফোর্সের ৬ জনের মৃত্যু হয়।  সেই রক্তাক্ত পর্বের পর এবার অসম ও মিজোরাম মুখোমুখি বসতে চলেছে সীমান্ত সংঘাত সমস্যা নিয়ে আলোচনায়।

অসমের মন্ত্রী অতুল বোরার সঙ্গে বৈঠকে বসবেন মিজোরামের মন্ত্রী লালচাললিওনা। অসমের সীমান্ত সংক্রান্ত ও উন্নয়ন মন্ত্রকের মন্ত্রী অতুল বোরা থাকবেন বৈঠকের একদিকে। অন্যদিকে বৈঠকে বসবেন মিজোরামের স্বরাষ্ট্রমন্ত্রী লালচাললিওনা। অসমের মন্ত্রী অতুল বোরা জানিয়েছেন, তিনি মিজোরামের সৌভ্রাতৃত্বের বার্তা নিয়ে যাচ্ছেন। আর তাঁর মিজোরাম সফরের সঙ্গে সঙ্গেই ওই বৈঠক হবে। এই বৈঠকের বিভিন্ন দিক নিয়ে আলোচনার জন্য অসম প্রশাসন প্রস্তুতি নিতে শুরু করেছে। চুলের মুঠি ধরে যুব কংগ্রেস নেতাকে সর্বসমক্ষে হেনস্থা! কী জানাল পুলিশ?

অতুল বোরা জানিয়েছেন যে অসম সরকার প্রস্তুতি নিচ্ছে যাতে তাড়াতাড়ি এই সমস্যার সমাধান করা যায়। আর তার জন্যই অসম কথা বলতে চাইছে মিজেরামের সঙ্গে। দুই রাজ্যের মধ্যে বহুদিন ধরেই রয়েছে সীমান্ত সংঘাত। যা গত বছর ভয়াবহ হিংসার রূপ নিয়ে নেয়। অসম ও মিজোরামের মধ্যে কোনও রকমের আন্তঃরাজ্য সমস্যা নিয়ে কোর্টের কেস নেই বলে জানা গিয়েছে। সেই পরিস্থিতিতে দুই রাজ্যের মধ্যে সংঘাত আলোচনার মাধ্যমে সমাধান করা যাবে বলে মনে করা হচ্ছে। 

 

 

 

 

 

বন্ধ করুন