বাংলা নিউজ > দেখতেই হবে > বাংলার মুখ > Lakshmir Bhandar: আধার বা স্বাস্থ্যসাথী কার্ড না থাকলেও লক্ষ্মীর ভাণ্ডারে আবেদন করা যাবে

Lakshmir Bhandar: আধার বা স্বাস্থ্যসাথী কার্ড না থাকলেও লক্ষ্মীর ভাণ্ডারে আবেদন করা যাবে

চলছে দুয়ারে সরকারের ক্যাম্প (টুইটার)

গত ১ নভেম্বর থেকে রাজ্য জুড়ে দুয়ারে সরকার শিবির শুরু হয়েছে। চলবে আগামী ৩০ নভেম্বর পর্যন্ত। এই শিবিরে অনেক মহিলারই আসছেন যাঁদের আধারকার্ড বা স্বাস্থ্যসাথী কার্ড নেই। সে কারণে তাঁদের আবেদন নেওয়া হচ্ছিল না বলে অভিযোগ।

নবান্নে অভিযোগ আসছিল আধারকার্ড বা স্বাস্থ্যসাথী কার্ড না থাকার জন্য ফিরে যেতে হচ্ছিল লক্ষীর ভাণ্ডারে আবেদন করতে আসা মহিলাদের। এ বার তা নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিলেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। দুয়ারে সরকারে এই ধরনের কোনও আবেদন এলে তাঁদের আবেদনকে গ্রাহ্য করতে হবে বলে মুখ্যসচিব নির্দেশ দিয়েছেন।

গত ১ নভেম্বর থেকে রাজ্য জুড়ে দুয়ারে সরকার শিবির শুরু হয়েছে। চলবে আগামী ৩০ নভেম্বর পর্যন্ত। এই শিবিরে অনেক মহিলারই আসছেন যাঁদের আধারকার্ড বা স্বাস্থ্যসাথী কার্ড নেই। সে কারণে তাঁদের আবেদন নেওয়া হচ্ছিল না বলে অভিযোগ। এই অভিযোগের খবর আসে নবান্নেও। মুখ্যসচিব তৎক্ষনাৎ নির্দেশ দেন এর জন্য লক্ষীর ভাণ্ডারের আবেদন বাতিল করা যাবে না। নবান্ন সূত্রের খবর, মুখ্যসচিব বলেন, আধার নম্বর না থাকা কোনও সরকারি প্রকল্পের সুবিধা বাতিলের কারণ হতে পারে না। তাই জেলাশাসককে নির্দেশ দিয়ে মুখ্যসচিব বলেছেন, অবিলম্বে এই ধরনের সমস্ত আবেদন গ্রাহ্য করতে হবে।

আাগামী যে কদিন দুয়ারে সরকারের ক্যাম্প চলবে ততদিন যেন এই ধরনের অভিযোগ না আসে তার জন্য জেলাশাসকদের নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব। এবার দুয়ারে সরকার ক্যাম্প থেকে মোট ২৭ ধরনের প্রকল্পের সুবিধা মিলবে। আগামী ৩০ নভেম্বর পর্যন্ত রাজ্য জুড়ে চলবে এই ক্যাম্প।

বন্ধ করুন