বাড়ি > দেখতেই হবে > India And World > ভারত - চিন সংঘাতে লোকসান দুপক্ষেরই, বলছে চৈনিক জনতা
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

ভারত - চিন সংঘাতে লোকসান দুপক্ষেরই, বলছে চৈনিক জনতা

  • গ্লোবাল টাইমসের প্রতিবেদন অনুসারে এক ব্যক্তি লিখেছেন, ‘বন্ধু ও কমরেডদের কাছে অনুরোধ টুইটারে ভারতীদের উদ্দেশে প্ররোচনামূলক কিছু লিখবেন না যাতে দুর্ভাগ্যজনক কিছু ঘটতে পারে।

ভারতের সঙ্গে চিনের সংঘাত বাঁধলে লোকসান দুপক্ষেরই। সোশ্যাল মিডিয়ায় এমনই মত পোষণ করছেন বহু মানুষ। চিনা সরকার নিয়ন্ত্রিত সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসে এমনই দাবি করা হয়েছে। 

লাদাখে ভারতীয় সেনার ওপর চিনা বাহিনীর হামলার পর চরম প্রতিক্রিয়া তৈরি হয়েছে সেদেশেও। প্রত্যাশিত ভাবে চিনা সরকারের দাবি, ভারতীয় সেনাবাহিনী তাদের ভূখণ্ডে প্রবেশ করেছে। কিন্তু চিন-ভারত সামরিক সংঘাতে দুটি উন্নয়নশীল দেশেরই ক্ষতি হবে বলে চিনা সোশ্যাল সাইট উইবোতে মন্তব্য করেছেন সেদেশের বহু নাগরিক। 

গ্লোবাল টাইমসের প্রতিবেদন অনুসারে এক ব্যক্তি লিখেছেন, ‘বন্ধু ও কমরেডদের কাছে অনুরোধ টুইটারে ভারতীদের উদ্দেশে প্ররোচনামূলক কিছু লিখবেন না যাতে দুর্ভাগ্যজনক কিছু ঘটতে পারে। আমাদের দেশের স্বার্থের জন্য তা ভাল নয়। মৌনতাই আদর্শ পন্থা।’

আরেক চিনা নাগরিক লিখেছেন, ‘আমি ২০১৬ সালে ভারতে গিয়েছিলাম। আমার মনে হয় ভারত ও চিন ২টি একই রকম উন্নয়নশীল দেশ যাদের প্রভূত সম্ভাবনা রয়েছে। আমি আশা করি দুই দেশই তাদের আবেগকে নিয়ন্ত্রণ করে একই রাস্তায় উন্নয়নের লক্ষ্যে এগোতে পারবে।’

এমনকী পশ্চিমি বিশ্ব ভারত ও চিনের মধ্যে বিভেদ তৈরি করতে পারে এমন কোনও পোস্ট না করতে অনুরোধ করেছেন অনেকে। সোশ্যাল সাইটে ভারতীয় বলে দাবি করে তৈরি ভুয়ো অ্যাকাউন্ট থেকে চিনাদের বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য করা হচ্ছে বলেও দাবি করেছেন এক ব্যক্তি। ভুয়ো অ্যাকাউন্টের স্ক্রিনশটও পেশ করেছেন তিনি। 

বন্ধ করুন