বাড়ি > দেখতেই হবে > ঘরে বাইরে > ভবিষ্যতে বন্ধু দেশদের অস্ত্র জোগান দিতে চায় ভারত- প্রধানমন্ত্রী মোদী

ভবিষ্যতে বন্ধু দেশদের অস্ত্র জোগান দিতে চায় ভারত- প্রধানমন্ত্রী মোদী

প্রতিরক্ষা ক্ষেত্রে আত্মনির্ভর হওয়ার ওপর জোর দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন যে সেটা হতে পারলে দুনিয়ায় ভারতের সম্মান বাড়বে। এদিন একটি সেমিনারে মোদী বলেন যে ভারত বন্ধু রাষ্ট্রদের অস্ত্র জোগান দিতে পারে, ভারতীয় মহাসাগর অঞ্চলে দেশগুলিকে নিরাপত্তা প্রদান করতে পারে প্রতিরক্ষায় আত্মনির্ভর হতে পারলে। 

এদিন আগে থেকে জানা ছিল না যে মোদী এই ওয়েবিনারে অংশ নেবেন। কিন্তু প্রায় ১৮ মিনিট ধরে তিনি পুঙ্খনাপুঙ্খ ভাবে বুঝিয়ে বলেন কীভাবে স্বাবলম্বী হওয়ার চেষ্টা করছে ভারত। এর জন্য সংস্কারের প্রক্রিয়ার কথাও তিনি তুলে ধরেন। স্থানীয় স্তরে তৈরী প্রতিরক্ষা সামগ্রীর জন্য আলাদা বাজেট এখন ধার্য করা হয়েছে। একই সঙ্গে ১০১টি সামরিক পণ্য আর বিদেশ থেকে আমদানি করবে না ভারত। এই তালিকা আরো বৃদ্ধি করা হবে বলে জানান মোদী। 

এদিন বিদেশি পুঁজিকেও ভারতে লগ্নি করার জন্য আহ্বান করেন তিনি। মোদী বলেন যে প্রাইভেট, পাবলিক ও ফরেন সংস্থা, একযোগে কাজ করতে পারে। যৌথভাবে দেশে প্রতিরক্ষা সামগ্রী নির্মাণ করতে ভারত আগ্রহী, তা সাফ করে দেন তিনি। এই মুহূর্তে প্রতিরক্ষা খাতে যা টাকা ব্যায় হয় তার ৬০-৬৫ শতাংশ যায় আমদানি খাতে। এই খরচটি কমাতে চাইছে কেন্দ্র।