বাংলা নিউজ > দেখতেই হবে > ঘরে বাইরে > জনসংখ্যার ০.৭৩ শতাংশ করোনায় আক্রান্ত, ৬৫ জেলায় সমীক্ষা চালিয়ে বলল ICMR

জনসংখ্যার ০.৭৩ শতাংশ করোনায় আক্রান্ত, ৬৫ জেলায় সমীক্ষা চালিয়ে বলল ICMR

দেশে এই মুহূর্তে কনটেনমেন্ট জোনের বাইরে বাকি সব জায়গায় শুরু হয়েছে আনলক ১। একমাত্র কনটেনমেন্ট জোনে চলছে লকডাউন। সেই নিয়ে আশঙ্কায় অনেকে। তাহলে হয়তো হুহু করে বেড়ে যাবে করোনাভাইরাস। সেই পরিপ্রক্ষিতে কিছুটা আশার কথা শোনালো ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)। তারা জানিয়েছে যে কনটেনমেন্ট জোনের বাইরে মাত্র ০.৭৩ শতাংশ মানুষ করোনা পজিটিভ। আইসিএমআরের সিরো সার্ভেতে এই তথ্য উঠে এসেছে। এতে মানুষের ব্লাড সিরাম নিয়ে দেখা হয় সেখানে অ্যান্টিবডি আছে কিনা। অ্যান্টিবডি থাকার অর্থ হল করোনাভাইরাস আছে পরীক্ষিত ব্যক্তির শরীরে। জেলায় জেলায এই সমীক্ষা চালিয়েছে আইসিএমআর। ইনফেকশন কতটা ছড়িয়েছে, গোষ্ঠী সংক্রমণের পর্যায় সেটি গিয়েছে কিনা, সেটা বোঝার জন্যেই এই সমীক্ষা। দুই ভাগে এই সমীক্ষা করেছে আইসিএমআর। প্রথমভাগে সাধারণ জনগনের মধ্য থেকে করা হয়েছে তথ্য সংগ্রহ। সেখানে অ্যান্টিবডি টেস্ট ও RT-PCR টেস্ট দুটিই করা হয়েছে এটা নির্ধারণ করার জন্য যে কারা সেরে উঠেছেন ও কারা এখনও অ্যাক্টিভ কেস। সেখান থেকে দেখা গিয়েছে, যে শহুরে অঞ্চলে করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা গ্রামের চেয়ে ১.০৯ গুণ বেশি। একই সঙ্গে শহুরে বস্তিতে করোনা হওয়ার সম্ভাবনা প্রায় ১.৮৯ শতাংশ বেশি। সমীক্ষা থেকে এটা বেরিয়ে এসেছে যে লকডাউনের ফলে অনেকটাই নিয়ন্ত্রণে থেকেছে করোনা। সিরো সার্ভে দ্বিতীয় ভাগে আইসিএমআর এটা জানতে চায় যে কত শতাংশ ভারতীয় কনটেনমেন্ট জোনে করোনা পজিটিভ। সেই সমীক্ষা এখনও চলছে। প্রথম ভাগে ৮৩ জেলায় ২৬,৪০০ জনের মধ্যে সমীক্ষা হয়েছে। তর মধ্যে এখনও ৬৫ জেলার তথ্য কমপাইল করতে পেরেছে আইসিএমআর। তবে এই তথ্য ২৫ এপ্রিল অবধি, তাই এরপরেও অনেকটা বদলেছে পরিস্থিতি, যেটা এই সমীক্ষায় প্রতিফলিত হচ্ছে না। তবে আইসিএমআর বলছে এখনও ভারত গোষ্ঠী সংক্রমণের পর্যায় যায়নি, যদিও মোট আক্রান্তের সংখ্যায় প্রায় দুই লক্ষ।

 

Latest News

ইউসুফের সঙ্গে শাহিনের কী নিয়ে কথা কাটাকাটি হয়েছিল? সামনে আসছে বড় কারণ - রিপোর্ট স্মৃতি ইরানির প্রতি অপমানজনক ভাষা ব্যবহার করবেন না, বার্তা রাহুলের ফুলের মালায় সজ্জিত একটার পর একটা গাড়ি, প্রস্তুত অনন্ত-রাধিকার বরযাত্রী! দেখুন বিক্রমের নতুন ছবি 'সূর্য' মুক্তির আগে শুভেচ্ছা জানালেন আর মাধবন! জানেন কেন? সিকিম যাওয়ার বিকল্প রুটও বন্ধ করা হল, একের পর এক ধস, সাবধান পর্যটকরা রাতে নৌকায় ঘুমিয়ে থাকার সময় ভয়ঙ্কর কাণ্ড, মৎস্যজীবীকে টেনে নিয়ে গেল বাঘ খুলে গেল নতুন দিগন্ত, এবার বিবাহিত, বিবাহবিচ্ছেদ হওয়া মেয়েরাও হবেন মিস সিঙ্গাপুর বিধায়ককে খুনের চেষ্টা, প্রাক্তন মুখ্যমন্ত্রী জগন সহ ৫ জনের বিরুদ্ধে মামলা বিরল ‘রংকাট’ শাড়িতে নীতাকে সাজিয়ে তুললেন মণীশ মালহোত্রা, কী বৈশিষ্ট্য এই শাড়ির হার্দিকের পাশে প্রাচীকে দেখে ‘ভাবি ২’ তকমা, নাতাশা বলছেন- শক্রুর সামনে মাথানত….'

T20 WC 2024

T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর T20I-তে কোহলির তিন নম্বর জায়গাটা নেবেন রুতুরাজ? হঠাৎ কেন ধোনির কথা বললেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.