বাড়ি > দেখতেই হবে > ঘরে বাইরে > মিলছিল না ক্লিয়ারেন্স, কেন্দ্রকে না জানিয়েই চালু হয়েছিল লাদাখ বিমানবন্দর- আইএএফ প্রাক্তন উপ প্রধান

মিলছিল না ক্লিয়ারেন্স, কেন্দ্রকে না জানিয়েই চালু হয়েছিল লাদাখ বিমানবন্দর- আইএএফ প্রাক্তন উপ প্রধান

লাদাখ সীমান্তে যে চিনের সঙ্গে অচলাবস্থা চলছে, তাতে ভারতীয় শিবিরের খুব কাজে আসছে দৌলত বেগ ওল্ডি (ডিবিও) এয়ারস্ট্রিপ। কিন্তু এবার জানা গেল যে প্রায় ৪৩ বছর ধরে ক্লিয়ারেন্স না পাওয়ায় অবশেষে কেন্দ্রকে না জানিয়েই ২০০৮ সালে চালু হয়েছিল এই এয়ারস্ট্রিপ। 

প্রাক্তন ভাইস চিফ মার্শাল প্রণব কুমার বারবোরা জানিয়েছেন যে সরকারের থেকে কোনও আনুষ্ঠানিক ছাড়পত্র নেওয়া হয়নি এই এয়ারস্ট্রিপ চালু করার আগে। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১৬,৮০০ কিলোমিটার উপরে এই এয়ারস্ট্রিপে AN-32,   C-130J সুপার হারকিউলিস ল্যান্ড করে। বারবোরা বলেন যে ১৯৬২ যুদ্ধের পর এই এয়ারস্ট্রিপ চালু হলেও ১৯৬৫ তে বন্ধ হয়ে যায় কোনও প্লেন না ওড়ায়। কিন্তু তারপর বারবার অনুরোধ সত্ত্বেও কেন্দ্র কোনও গা করেনি এটি পুনরায় চালু করার জন্য। তাই কার্যত সরকারি নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে ডিবিও এয়ারস্ট্রিপ চালু করার পর জানানো হয়। 

বারবোরা জানান যে সরকারের তরফ থেকে এর কৈফিয়ত চাওয়া হয়। চিন কিছু জিজ্ঞেস করলে কী বলা হবে, সেটা জানতে চান তখনকার প্রতিরক্ষামন্ত্রী। যদিও প্রাথমিক ভাবে হাওয়া গরম করলেও এই নিয়ে চিন তেমন কিছু বলেনি পরে।