বাংলা নিউজ > দেখতেই হবে > ঘরে বাইরে > অন্ধ্রপ্রদেশে নদীর তলা থেকে উদ্ধার হল প্রাচীন শিব মন্দির

অন্ধ্রপ্রদেশে নদীর তলা থেকে উদ্ধার হল প্রাচীন শিব মন্দির

 ওড়িশার পর এবার অন্ধ্রপ্রদেশে। নদীর নীচ থেকে মিলল বহু পুরোনো মন্দিরের অংশবিশেষ। 

অন্ধ্রের চেরজালা মন্ডলে পেনা নদীতে বালির মধ্যে ডুবেছিল একটি সুপ্রাচীন মন্দির। মঙ্গলবার সেটির খোঁজ মেলে। ভগবান নাগেশ্বর (অর্থাত্ শিবের মন্দির) এটি। স্থানীয়রা জানিয়েছেন, দুই তিন প্রজন্ম আগেও লোকে জানত এই মন্দিরের কথা। কিন্তু এর পর নদীর ধারে অবস্থিত মন্দিরটি বালির তলায় চলে যায়। এতদিন পরে উত্সাহী গ্রামবাসীরা টাকা জমিয়ে বালি খনন করেন মন্দিরের খোঁজে। প্রায় এক দিন লেগেছে মন্দিরের চূড়ো অবধি পৌঁছাতে। 

পেরুমাল্লাপড়ু গ্রামের বাসিন্দা বরা প্রসাদ জানিয়েছেন যে দুশো বছর আগে এই শিবমন্দিরটি খুবই জনপ্রিয় ছিল। কিন্তু প্রায় ৭০-৮০ বছর আগে এটি বালির নীচে তলে যায়। গ্রামবাসীরাও ওই অঞ্চল ত্যাগ করেন। ক্রমশ বিস্মৃত হয়ে যায় ওই মন্দিরের কথা। 

তারপর গালিপালা সুদর্শন নামের এক ব্যক্তির উত্সাহে খনন কাজ শুরু হয়। এই মন্দিরটি নতুন করে প্রতিষ্ঠা করতে আগ্রহী স্থানীয়রা। কিন্তু কোথায় তা করা হবে, তা ঠিক হয়নি। শিবের মূর্তিটি এখন কী অবস্থায় আছে, সেটি এখনও অজানা। 

আপাতত নদীর চড়া থেকে পুরো মন্দিরটি উদ্ধার করাই প্রাথমিক পরিকল্পনা। মন্দিরের শুধু ওপরটাই আপাতত দেখা যাচ্ছে। সমস্তটা উদ্ধার করতে কিছুদিন সময় লাগবে। 

স্থানীয়দের মধ্যে কথিত আছে পরশুরাম যে ১০১টি মন্দির স্থাপনা করেছিলেন, তার মধ্যে অন্যতম এটি। 

 

Latest News

সৌমিত্রকে ‘লম্পট চরিত্রহীন’ বলে কটাক্ষ, ‘কোথায় গেল ১৫ কোটি?’ প্রশ্ন সুজাতার বাইক-ভ্যানের সংঘর্ষে গুরুতর আহত হয়েছিল, গ্রিন করিডর করেও বাঁচানো গেল না কিশোরকে পাকিস্তানের নয়া প্রধানমন্ত্রী শাহবাজ, একলাইনের বার্তা দিলেন মোদী ‘পয়া’ টোটো চালিয়েই লোকসভার প্রচার শুরু করলেন বিজেপির সুভাষ সরকার আম্বানিদের অনুষ্ঠানে শর্মিলার পোশাক ধার করে পরেছেন, ঠাকুমাকে ধন্যবাদ দিলেন সারা আমি যেভাবে খেলি,সেভাবেই খেলব- শট নির্বাচন নিয়ে সমালোচনাকে গুরুত্ব দিচ্ছেন না রুট আসানসোলে উদ্ধার হকারেরর মাথা থেঁতলানো দেহ, বিক্ষোভ বিজেপি ও তৃণমূলের রাজনৈতিক টানাপোড়েনের জেরে বেহাল অবস্থা পানিহাটি পুরসভার, থমকে একাধিক কাজ ‘এই শহরে আর থাকব না’! ফেডারেশনের সঙ্গে ঝামেলা, সাসপেশন, কলকাত ছাড়ছেন পারোমিতা? মিথ্যার স্বর্গ গড়েছেন নাকি জয় শেট্টি? অভিযোগ অন্যের পোস্ট চুরিরও! ঘটনাটা কী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.