বাড়ি > দেখতেই হবে > ময়দান > দিতে হবে ৭০০ মিলিয়ন ইউরো, তবেই মেসিকে নিতে পারবে অন্য ক্লাব : রিপোর্ট
এবার কি সত্যিই বার্সা ছাড়বেন মেসি? তুঙ্গে জল্পনা (ফাইল ছবি, সৌজন্য পিটিআই) 
এবার কি সত্যিই বার্সা ছাড়বেন মেসি? তুঙ্গে জল্পনা (ফাইল ছবি, সৌজন্য পিটিআই) 

দিতে হবে ৭০০ মিলিয়ন ইউরো, তবেই মেসিকে নিতে পারবে অন্য ক্লাব : রিপোর্ট

  • মেসি সত্যি বার্সা ছাড়লে তাঁর বিমানের গন্তব্য কোথায় হবে? ম্যাঞ্চেস্টার নাকি প্যারিস? তা নিয়ে চলছে জল্পনা।

সত্যিই কি বার্সেলোনা ছাড়বেন লিওনেল মেসি? নাকি প্রতিবারের মতোই যাবতীয় জল্পনা উড়িয়ে কাতালান ক্লাবেরই জার্সি পরবেন ফুটবলেন রাজপুত্র? যদিও বা তিনি বার্সা ছাড়েন, তাহলে কোন ক্লাবে পাড়ি দেবেন? সেইসব প্রশ্নের মধ্যেই জানা যাচ্ছে, বার্সার অনুমতি ছাড়াই অন্য ক্লাবে মেসি যোগ দিলে সংশ্লিষ্ট দলকে রিলিজ ক্লজ বাবদ ৭০০ মিলিয়ন ইউরো দিতে হবে। 

সূত্র উদ্ধৃত করে সংবাদসংস্থা রয়টার্স জানিয়েছে, মেসির আইনজীবীর বুরুফ্যাক্স পেয়েছেন বার্সা কর্তারা। তাতে স্পষ্ট করা হয়েছে, ক্লাব ছাড়তে চান মেসি। পালটা বুরুফ্যাক্স করে বার্সার তরফে জানানো হয়েছে, বার্সা চায় যে মেসি কাতালান ক্লাবেই থেকে যান এবং সেখানেই নিজেদের পেশাদার ফুটবল জীবন শেষ করুন। স্পেনে ব্যবহৃত একটি পরিষেবা হল বুরুফ্যাক্স। 'সার্টিফায়েড ইমেল'-র মাধ্যমে জরুরি ভিত্তিতে কোনও নথি পাঠানোর জন্য তা ব্যবহার করা হয়। যা আইনিভাবে বৈধ ডিজিটাল শংসাপত্র দেয়।

অপর একটি সূত্র উদ্ধৃত করে রয়টার্স জানিয়েছে, ২০১৭ সালে শেষবার বার্সার সঙ্গে চুক্তি করেছিলেন ৩৩ বছরের আর্জেন্টিনা তারকা। চুক্তির একটি অংশ তুলে ধরে বার্সা কর্তাদের পাঠিয়েছেন তাঁর আইনজীবী। চুক্তির সেই অংশ অনুযায়ী, কোনও অর্থ ছাড়াই বার্সা ছাড়তে পারবেন মেসি। কিন্তু গত ১০ জুনেই সেই শর্তের মেয়াদ ফুরিয়েছে। 

আর সেখানেই বিশাল পরিমাণ অর্থের ‘রিলিজ ক্লজ’ উঠে আসছে। রয়টার্সের নিজস্ব সূত্রের খবর, বার্সার সায় ছাড়া মেসি অন্য কোনও দলে যেতে গেলে সংশ্লিষ্ট ক্লাবকে ‘রিলিজ ক্লজ’ বাবদ ৭০০ মিলিয়ন ইউরো (ভারতীয় মুদ্রায় প্রায় ৬১৪৫ কোটি টাকা) দিতে হবে। আর সেই চুক্তির সেই শর্তটি শেষ হচ্ছে আগামী বছর। ওই সূত্রের বক্তব্য, ‘ক্লাব (বার্সা) মনে করে, ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত সেই চুক্তি পুরোপুরি কার্যকর আছে।’

ফলে স্বভাবতই প্রশ্ন উঠছে, মেসিকে নিতে কোন ক্লাব এত পরিমাণ অর্থ খরচ করতে রাজি হবে? সেই তালিকায় প্রাথমিকভাবে প্যারিস সাঁ জা এবং ম্যাঞ্চেস্টার সিটির নাম উঠে আসছে। দিনকয়েক আগেই চ্যাম্পিয়ন্স লিগের রানার্স দলের কোচ জানিয়েছিলেন, কোন কোচ আরও মেসিকে দলে চায় না! অন্যদিকে, পেপ গুয়ার্দিওয়ালা ম্যাঞ্চেস্টার সিটির কোচ হওয়ার পর থেকেই সেই ক্লাবে মেসি যেতে পারেন বলে বারবার জল্পনা ছড়িয়েছে। মেসিকে দলে নেওয়ার জন্য যে কোনও পরিমাণ অর্থ খরচেও তারা রাজি বলে একটি মহলের তরফে দাবি করা হচ্ছে।

বন্ধ করুন