By Priyanka Bose
Published 26 Sep, 2023

Hindustan Times
Bangla

জীবনের নানা সমস্যার সমাধান করতে তুলসী পাতা দিয়ে করুন এই টোটকা

হিন্দুধর্ম, জ্যোতিষশাস্ত্র এবং বাস্তুশাস্ত্রে তুলসী গাছের বিশেষ মাহাত্ম্য রয়েছে। এটি অত্যন্ত পবিত্র গাছ হওয়ায় হিন্দুধর্মে তুলসী গাছের নিয়মিত পুজো করার কথা বলা হয়েছে।

 তুলসী গাছের পাতা, কাণ্ড বা শিকড়— সবের মধ্যেই প্রচুর শক্তি নিহিত আছে। সেই কারণে তুলসী গাছের নানা টোটকা ভাগ্য বদলাতে সহায়ক।

জ্যোতিষশাস্ত্র বলছে, তুলসী গাছে সঠিক ভাবে ব্যবহার করতে পারলে সেই সংসারে সুখ, শান্তি ও সমৃদ্ধি বিরাজ করে। এমনকী আর্থিক সংকটও কেটে যেতে পারে এর ফলে। 

মনে রাখবেন, জ্যোতিষ মতে, তুলসী গাছের নিয়মিত পুজো করা হয় যে বাড়িতে, সেখানে বাস করেন স্বয়ং মা লক্ষ্মী। তুলসী গাছর একাধিক টোটকার কথা জ্যোতিষে বলা আছে।

শুধু পুজো নয়, তুলসী পাতা ভেজানো জলও বদলে দিতে পারে ভাগ্য। এমনই বলা হয়েছে, জ্যোতিষশাস্ত্রে। জেনে নেওয়া কীভাবে সেই কাজটি করবেন।

আপনার বাড়িতে যদি আর্থিক সংকট থাকে, পরিবারের সদস্যদের মধ্যে যদি অশান্তি চলতেই থাকে, তাহলে তুলসীর জল আপনার সমস্যা দূর করতে পারে। তার জন্য একটা তামা বা পেতলের বাটিতে জলের মধ্যে কয়েকটা তুলসী পাতা ভিজিয়ে রাখুন।

এই জল সারা রাত ঢাকা দিয়ে রেখে দিন। পরের দিন সকালে স্নান সেরে এই জলে ঘরের প্রতি কোণায় ছিটিয়ে দিন। এর ফলে আপনার সংসারে পজিটিভ এনার্জি থাকবে। এর প্রভাবে আর্থিক সংকট কেটে যাবে।

একাদশী তিথির আগের দিন কয়েকটি তুলসী পাতা গাছ থেকে তুলে আনুন। পরের দিন তুলসী পাতা ভেজানো জল দিয়ে গোপাল বা নারায়ণকে স্নান করান। এর ফলে বিষ্ণু তুষ্ট হয়ে আপনার উপর আশীর্বাদ বর্ষণ করবেন।

যদি ব্যবসায় বারবার ক্ষতির মুখে পড়েন, চেষ্টা করেও যদি কাঙ্ক্ষিত ফল না পান, তাহলে জলের মধ্যে কয়েকটা তুলসী পাতা ২-৩ দিন ধরে ভিজিয়ে রাখুন। এরপর সকালে স্নান সেরে এই জল নিজের গায়ে ছিটিয়ে নিন।

এর পাশাপাশি এই জল নিজের কারখান, দোকান বা অফিসেও ছিটিয়ে দিন। এর ফলে আপনার কাজের পথে সব বাধা কেটে যাবে এবং আপনি দ্রুত সাফল্য পাওয়া শুরু করবেন।