By
Published 11 Feb, 2024

Hindustan Times
Bangla

 এ বছর ১৪ ফেব্রুয়ারি উদযাপিত হচ্ছে বসন্ত পঞ্চমী। হিন্দু ধর্মে এই উৎসবের গুরুত্ব অপরিসীম। সারাদেশে ব্যাপক আড়ম্বরে পালিত হয় এই উৎসব।

এই দিন থেকে আবহাওয়া মনোরম হয় এবং গাছ-গাছালিতে নতুন ফুল ফোটা শুরু হয়। বসন্ত পঞ্চমীর দিন দেবী সরস্বতীর পুজো করার প্রথা রয়েছে। 

এটা বিশ্বাস করা হয় যে বসন্ত পঞ্চমীর দিনে জ্ঞান ও প্রজ্ঞার দেবী মা সরস্বতীর জন্ম হয়েছিল। বসন্ত পঞ্চমীর উৎসবটি যে কোনও শুভ কাজের শুরুর জন্য অত্যন্ত শুভ বলে মনে করা হয়। 

Enter text Here

এছাড়াও, এই দিনে কিছু বিশেষ জিনিস কেনা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। আসুন জেনে নিই এ সম্পর্কে। 

বসন্ত পঞ্চমীর উৎসব মা সরস্বতীকে উৎসর্গ করা হয়। এমন পরিস্থিতিতে, এই দিনে দেবী সরস্বতীর মূর্তি বা ছবি কিনে বাড়িতে নিয়ে আসুন এবং আচার-অনুষ্ঠানের সঙ্গে পুজো করুন। এটা বিশ্বাস করা হয় যে এটি করলে একজন ব্যক্তির একাগ্রতা বৃদ্ধি পায়।

Enter text Here

Enter text Here

সেতার Enter text Here

মা সরস্বতীকে বলা হয় সঙ্গীতের দেবী। এমন পরিস্থিতিতে, সংগীতে আগ্রহী ব্যক্তিদের বসন্ত পঞ্চমীর দিন বাড়িতে একটি বাঁশি বা কোনও বাদ্যযন্ত্র নিয়ে আসা উচিত। এতে করে মা সরস্বতী প্রসন্ন হবেন।

বসন্ত পঞ্চমীর দিন কামদেব ও তাঁর স্ত্রী রতিরও পুজো করা হয়। বিশ্বাস করা হয় যে এই দিনে কামদেব এবং রতি স্বর্গ থেকে পৃথিবীতে আসেন, তাই এই দিনটিকে বিবাহ সংক্রান্ত কেনাকাটার জন্য অত্যন্ত শুভ বলে মনে করা হয়। বসন্ত পঞ্চমীর দিন আপনি বিয়ের পোশাক, গয়না বা অন্যান্য জিনিস কিনতে পারেন।

বসন্ত পঞ্চমীর দিন বাড়িতে একটি ময়ূর গাছ আনা শুভ বলে মনে করা হয়। এই গাছটি বাড়িতে এনে পূর্ব দিকে লাগান। কথিত আছে যে এই গাছটি লাগালে মা সরস্বতীর আশীর্বাদ বাড়ির শিশুদের উপর থাকে।