By Suman Roy
Published Jan 19, 2023

Hindustan Times
Bangla

শীতে এত ঘন ঘন প্রস্রাব পাচ্ছে কেন? কোনও অসুখ নাকি

শীতে বারবার বাথরুম যেতে হচ্ছে কেন? মূত্রথলির কোনও সমস্যার কারণে নয় তো? জেনে নিন কী করে এই সমস্যার সমাধান করবেন।

শীতে অনেকেরই প্রস্রাবের পরিমাণ বেড়ে যায়। বারবার দৌড়োতে হয় বাথরুমে। যদিও এই সময়ে জল পান কমে যায়। কিন্তু তাতেও বাড়ে সমস্যা। এটি কি বড় কোনও সমস্যার লক্ষণ হতে পারে? জেনে নিন। 

শীতকালে বারবার প্রস্রাব পায় কেন? শীতে যখন ঠাণ্ডা খুব বেশি বেড়ে যায়, তখন শরীরের তাপমাত্রা বজায় রাখতে শরীরে বেশি পরিমাণে রক্ত ​​চলাচলের প্রয়োজন হয়। এর জন্য হার্ট খুব দ্রুত এবং ঘন ঘন পাম্প করে।

রক্তপ্রবাহ বৃদ্ধির কারণে শরীরে যে শক্তি তৈরি হচ্ছে তা সম্পূর্ণরূপে শরীর থেকে বের হয়ে যায় না, এর জন্য শরীর তার রক্তনালীগুলোকে সঙ্কুচিত করে। এই কারণে রক্ত ​​চলাচল দ্রুত হয়। স্বাভাবিক গতির চেয়ে দ্রুত রক্ত ​​সঞ্চালিত হয়, তখন শরীরের অঙ্গ-প্রত্যঙ্গগুলোও দ্রুত কাজ করে এবং একই কথা কিডনির ক্ষেত্রেও প্রযোজ্য।

শরীরে হজম হওয়া খাবার ও রস থেকে বর্জ্য তরল ফিল্টার করে কিডনি মূত্রাশয়ে প্রস্রাব জমা রাখে এবং মূত্রাশয় পূর্ণ হলে প্রস্রাবের চাপ সৃষ্টি হয়। রক্তচাপ বৃদ্ধির কারণে কিডনি এই বর্জ্য দ্রুত ফিল্টার করে, যার কারণে বারবার প্রস্রাব করার চাপ তৈরি হয়।

এই সমস্যার সমাধান করবেন কীভাবে? জেনে নিন, কয়েকটি রাস্তা। 

আপনার কান ঢেকে রাখুন কারণ কান শরীরের তাপমাত্রা বজায় রাখতে প্রধান ভূমিকা পালন করে। ঠান্ডা বাতাসে বাইরে যাওয়া এড়িয়ে চলুন, যেখানেই বসুন দরজা বন্ধ রাখুন, এটি ঘরের তাপমাত্রা বজায় রাখতে সাহায্য করে এবং ঠান্ডা কমায়। রোদে বসতে ভুলবেন না, এটি শরীরকে গরম করে এবং রক্তনালীগুলিও খুলে দেয়। এই পদ্ধতিগুলি অবলম্বন করলে আপনি তাত্ক্ষণিক উপশম পাবেন।

স্বাভাবিক তাপমাত্রার বেশি জল খাওয়া উচিত এবং ঠান্ডা জল পান করা সম্পূর্ণরূপে ত্যাগ করা উচিত। এই জন্য, জল অল্প গরম করে নিতে পারেন। 

অতিরিক্ত চা-কফি পানের ফলে শরীরে জলশূন্যতা দেখা দেয়, এ কারণেও ঘন ঘন প্রস্রাব পায়। অতএব, এগুলি পান করা কমান। হলুদ দুধ, জাফরান বা ডুমুরের দুধ, গরম স্যুপ ইত্যাদি খাওয়ার পরিমাণ বাড়ান।

আরও ওয়েব স্টোরিজের জন্য