বাংলা নিউজ > ভাগ্যলিপি > Pap mochani ekadashi: পাপমোচনী একাদশীর উপবাসে পাপ ধুয়ে যায় মোক্ষ লাভ হয়, জেনে নিন এই একাদশীর কাহিনি

Pap mochani ekadashi: পাপমোচনী একাদশীর উপবাসে পাপ ধুয়ে যায় মোক্ষ লাভ হয়, জেনে নিন এই একাদশীর কাহিনি

পাপমোচনি একাদশী ৫ এপ্রিল ২০২৪ তারিখে।

Pap mochani ekadashi: পাপমোচনী একাদশী, যা পাপ ধ্বংস করে, এবার ৫ এপ্রিল ২০২৪ তারিখে। এই দিনে উপবাস ও ব্রতকথা পাঠ না করলে পুজো সফল হয় না। জেনে নিন পাপমোচনী একাদশীর উপবাসের কাহিনি ও গুরুত্ব। 

পাপমোচনি একাদশী ৫ এপ্রিল ২০২৪ তারিখে। এই উপবাস পালন করলে হত্যা, সোনা চুরি, মদ্যপান, ভোগ-বিলাস ইত্যাদি ভয়ানক পাপ বিনষ্ট হয় এবং মৃত্যুর পর ব্যক্তি স্বর্গ লাভ করে। এমনকি পাপমোচনি একাদশীর উপবাস করলে পূর্বপুরুষরা মোক্ষ লাভ করেন। জেনে নিন পাপমোচনী একাদশীর ব্রতকথা।

প্রাচীনকালে চৈত্ররথ নামে একটি বন ছিল। অপ্সরারা সেখানে নপুংসকদের নিয়ে বিচরণ করতেন। একই বনে মেধবী নামে এক ঋষিও তপস্যায় মগ্ন থাকতেন। তিনি শিবের পরম ভক্ত ছিলেন। একদিন মঞ্জুঘোষা নামে এক অপ্সরা তাকে জাদু করে তার তপস্যা ভঙ্গ করার পরিকল্পনা করলেন। কামদেবও মঞ্জুঘোষাকে তাঁর তপস্যা থেকে ঋষিকে বিরত করতে সমর্থন করেছিলেন।

ঋষিকে দেখে কামদেবের অধীনস্থ মঞ্জুঘোষা ধীরে ধীরে সুরেলা কণ্ঠে বীণার সুরে গান গাইতে লাগলেন এবং মহর্ষি মেধবীও ​​মঞ্জুঘোষের সুরেলা গাওয়া ও তার সৌন্দর্যে মুগ্ধ হয়ে গেলেন। মহর্ষি মেধবী শিবের তপস্যার কথা ভুলে গিয়ে কামের প্রভাবে অপ্সরার সঙ্গে জীবনযাপন শুরু করেন। তখন ঋষির দিন-রাত্রির জ্ঞান ছিল না। এভাবেই কেটে যায় প্রায় ৫৭ বছর।

এর পর একদিন মঞ্জুঘোষা ঋষিকে বললেন, হে বিপ্র! এখন দয়া করে আমাকে স্বর্গে যাওয়ার অনুমতি দিন। এখন আর বেশিদিন এখানে থাকা আমার পক্ষে উপযুক্ত নয়। তখন ঋষি সময় জানতে পারলেন। ভোগ-বিলাসে এত সময় নষ্ট করায় তিনি অত্যন্ত ক্রুদ্ধ হন এবং অপ্সরাকে পিশাচ হওয়ার অভিশাপ দেন।

সেই অপ্সরা পিশাচ হয়ে গেল। তিনি ব্যথিত হয়ে ঋষিকে বললেন, ঋষিদের সঙ্গ ভালো ফল দেয় এবং আমি আপনার সঙ্গে বহু বছর অতিবাহিত করেছি, এখন আপনি আমাকে মুক্তির রাস্তা দেখান, নইলে লোকে বলবে যে, মঞ্জুঘোষাকে পুণ্যবান আত্মার সঙ্গে বসবাস করার কারণে পিশাচ হতে হয়েছিল। মঞ্জুঘোষার কথা শুনে ঋষি তার ক্রোধের জন্য অত্যন্ত অপরাধী বোধ করলেন এবং অপ্সরাকে চৈত্র মাসের কৃষ্ণপক্ষে পাপমোচিনী একাদশীর উপবাস করতে বলেন।

মঞ্জুঘোষাও তাই করলেন। যেহেতু তপস্বী হওয়ার পরে, ঋষি ভোগের পাপ করেছিলেন, তাই এর প্রায়শ্চিত্ত করতে তিনিও পাপমোচিনী একাদশীর উপবাস পালন করেছিলেন। এর ফলে অপ্সরা পিশাচের দেহ থেকে মুক্ত হয়ে স্বর্গে চলে গেলেন, অন্যদিকে ঋষির সমস্ত পাপও নষ্ট হয়ে গেল।

 

ভাগ্যলিপি খবর

Latest News

দেওয়াল থেকে কতটা দূরে রেখেছেন ফ্রিজ? এই কারণে বিদ্যুতের বিল বাড়ছে না তো প্রচারের মাঝেই কীর্তি আজাদের সামনে বচসায় জড়ালেন তৃণমূল কর্মীরা 'মন দিতে চাই'-এ জোড়া সাধভক্ষণ অনুষ্ঠান, সাধ খেলেন হবু মা তিতির-রাজন্যা,দেখুন… ৩ বছর ধরে চলা এসএসসি মামলায় উঠে এসেছে নানা মুখ, রইল তাঁদের কথা পাকিস্তানি শিল্পীরদের ভারতে কাজের সুযোগ দেওয়া উচিত, মন্তব্য মুমতাজের 'মা পাপাকে ভালোবাসে বেশি...' রচনার কাছে দুঃখের কথা ফাঁস খুদের, হেসে খুন ‘দিদি’ '১০ লাখ চাকরি…', SSC মামলায় চাকরিহারাদের 'জীবনের ঝুঁকি' না নেওয়ার আর্জি মমতার ২০২১ সালে অভিজিতের হাতেই সূচনা, ৩০ মাস পরে SSC মামলায় ‘শেষ পেরেক’ হাইকোর্টের! শাহরুখের ফ্যান ছবির বিরুদ্ধে মামলা দায়ের দর্শকের, অবশেষে YRF-র পক্ষেই এল রায় RCB-কে হারিয়ে ঘরের মাঠে জয়ের হাফসেঞ্চুরি KKR-এর, স্পর্শ করল MI-এর অনন্য নজির

Latest IPL News

পুরনো রেসিপিতেই সুস্বাদু বিরিয়ানি KKR-র, চেনা মশলায় আস্থা রেখে সাফল্য প্রথমার্ধে কেন রোহিতকে সরিয়ে হার্দিককে নেতা করল MI? শেষ ৩ বছরের খতিয়ান দিয়ে বোঝালেন উথাপ্পা ২০-২৫ দিন পরে দলে ফিরেই কী করে ম্যাচের সেরা হলেন? কৃতিত্ব কাকে দিলেন সাই কিশোর ম্যাচের পরেও আম্পায়াদের সঙ্গে গুজগুজ কোহলির, দ্বিতীয় ব্যাটের আশায় পাশে রিঙ্কু? যে সব দল পার্টি করে, তারা এখনও IPL জিততে পারেনি- কাদের দিকে আঙুল তুললেন রায়না কীভাবে ইডেনের মন জিতলেন সল্ট, ফিরে দেখুন শেষ বলে অনবদ্য রান আউটের ঝলক IPL 2024: বাহবা দিচ্ছে দুনিয়া, তবুও খুশি হবেন না গুরু যুবরাজ, ভয় অভিষেকের যাদের মাথার উপর ছাদ নেই, লড়াই করেন তাঁরা, আমরা খুব ভালো আছি,হঠাৎ দার্শনিক কোহলি করণকে তুচ্ছ মনে করে সিঙ্গল নিতে রাজি হননি কার্তিক,১ রানে হারের পর প্রশ্নে রণনীতি ইডেনে হেরে উঠেই শাস্তির মুখে RCB ক্যাপ্টেন, বিরাট জরিমানা পঞ্জাব দলনায়ক কারানের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.