আইপিএলের সূচি 2024

এ বছর আইপিএলে বেশ কিছু উল্লেখযোগ্য রদবদল চোখে পড়ছে অনেক দলেই। বিশেষ করে মুম্বই ইন্ডিয়ান্স, গুজরাট টাইটানসের মতো দলের নেতৃত্ব বদল আলাদা মাত্রা যোগ করছে লড়াইয়ে। গুজরাটের ক্যাপ্টেন হার্দিক এখন মুম্বই ইন্ডিয়ান্সের নেতা। রোহিত শর্মাকে খোয়াতে হয় ক্যাপ্টেন্সি। হার্দিকের জায়গায় গুজরাটের ক্যাপ্টেন এখন শুভমন গিল। শ্রেয়স আইয়ার দলে ফেরায় তাঁর হাতে নেতৃত্ব ফিরিয়ে দিতে হয়েছে কেকেআরের নীতীশ রানাকে। বদল হয়েছে একাধিক দলের কোচিং টিমেও। লখনউয়ের ফ্লাওয়ার এখন আরসিবি শিবিরে। এলএসজি ছেড়ে কেকেআরে ফিরেছেন গম্ভীর।

আইপিএলের দল:- চেন্নাই সুপার কিংস, মুম্বই ইন্ডিয়ান্স, দিল্লি ক্যাপিটালস, গুজরাট টাইটানস, কলকাতা নাইট রাইডার্স, লখনউ সুপার জায়ান্টস, পঞ্জাব কিংস, রাজস্থান রয়্যালস, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ও সানরাইজার্স হায়দরাবাদ। আইপিএলের স্টেডিয়াম: এমএ চিদম্বরম স্টেডিয়াম (সিএসকে), ওয়াংখেড়ে স্টেডিয়াম (এমআই), অরুণ জেটলি স্টেডিয়াম (ডিসি), নরেন্দ্র মোদী স্টেডিয়াম (জিটি), ইডেন গার্ডেন্স (কেকেআর), অটলবিহারী বাজপেয়ী একানা স্টেডিয়াম (এলএসজি), আইএস বিন্দ্রা স্টেডিয়াম (পিবিকেএস), সোয়াই মানসিং স্টেডিয়াম (আরআর), এম চিন্নাস্বামী স্টেডিয়াম (আরসিবি) ও রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল স্টেডিয়াম (এসআরএইচ)।

আইপিএলের ফর্ম্যাট:- আইপিএল ২০২৪-ও আয়োজিত হচ্ছে ১০টি ফ্র্যাঞ্চাইজি দল নিয়ে। ১০টি দলকে ৫+৫ দু'টি গ্রুপে ভেঙে তৈরি হয়েছে টুর্নামেন্টের সূচি। অর্থাৎ, প্রতিটি দলকে নিজেদের গ্রুপের অপর চারটি দলের সঙ্গে একটি করে ম্যাচে এবং অন্য গ্রুপের ৫টি দলের বিরুদ্ধে হোম-অ্যাওয়ে ভিত্তিক ২টি করে ম্যাচে মাঠে নামতে হচ্ছে এবারও। গ্রুপ লিগের পরেই প্লে-অফ। একটি এলিমিনেটর ও ২টি কোয়ালিফায়ারের পরে ফাইনাল ম্যাচ। নতুন নিয়ম:- গত বছর থেকেই ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম আইপিএলে বৈপ্লবিক পরিবর্তন এনেছে। হাই-স্কোরিং ম্যাচে ধুন্ধুমার লড়াই চোখে পড়ছে নতুন নিয়মের ফলেই।

এবছর বোলারদের জন্য উপহারের ডালি সাজিয়ে দেওয়া হয় ইন্ডিয়ান প্রিমিয়র লিগে। ওভারে ২টি করে বাউন্সারে ছাড় দেওয়ার এই নিয়ম বাড়তি হাতিয়ার তুলে দিয়েছে পেসারদের হাতে। সেই কারণেই আইপিএল নিলামে পেসারদের নিয়ে রীতিমোত টানাটানি পড়ে যায়। পয়েন্ট সিস্টেম:-আগের মতোই প্রতি ম্যাচ জয়ের জন্য ২ পয়েন্ট এবং ভেস্তে যাওয়া ম্যাচে উভয় দলের জন্য এক পয়েন্ট করে বরাদ্দ রয়েছে এবারও। উল্লেখযোগ্য বিষয় হল, ২টি গ্রুপে দলগুলিকে ভেঙে সূচি নির্ধারিত হলেও আলাদা আলাদা পয়েন্ট টেবিলের কথা ভাবা হয়নি মোটেও। বরং ১০টি দলের মধ্যে সব থেকে বেশি পয়েন্ট সংগ্রহের নিরিখেই প্লে-অফের যোগ্যতা অর্জনের রীতি বজায় রয়েছে এবারের আইপিএলেও।

FAQ'S

প্লে-অফ মিলিয়ে এখন আইপিএলে মোট ম্যাচের সংখ্যা কত?

আপাতত আইপিএলে গ্রুপ লিপে মোট ম্যাচের সংখ্যা ৭০। প্লে-অফ মিলিয়ে ম্যাচের সংখ্যা ৭৪।

কবে থেকে নয়া ফর্ম্যাটে আইপিএল হচ্ছে?

২০২২ সাল থেকে নয়া ফর্ম্যাটে আইপিএল হচ্ছে।

আইপিএলের পরেই টি-টোয়েন্টি বিশ্বকাপ। কবে থেকে বিশ্বকাপ শুরু?

২০২৪ সালের ২ জুন (ভারতীয় সময় অনুযায়ী) থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হবে।

আইপিএলের পরেই ভারতীয় ক্রিকেট দলের প্রথম ম্যাচ কবে?

আইপিএলের পরেই টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলবে ভারত। প্রথম ম্যাচ ৫ জুন (ভারতীয় সময়)। আয়ারল্যান্ডের বিরুদ্ধে।