আইপিএলের পয়েন্ট তালিকা 2024

২০০৮ সালে ভারতীয় ক্রিকেটে প্রথম আবির্ভূত হয় ইন্ডিয়ান প্রিমিয়র লিগ। এই সময় থেকেই বদলে গিয়েছে ভারতীয় ক্রিকেটের ছবি। বহু স্থানীয় ক্রিকেটার বিশ্ব মঞ্চে নিজেদের পরিচিতি তৈরি করতে থাকে। এই সময়ে বিদেশ থেকেও বহু ক্রিকেটার ভারতের এই ফ্র্যাঞ্চাইজি লিগ খেলতে আসেন। তারাও আর্থিকভাবে লাভবান হতে থাকেন। তবে সকলের একটাই স্বপ্ন, লিগ টেবিলের প্রথম দুটি স্থান দখল করা। কারণ এই স্থান দখল করা মানেই বাকি দল গুলোকে পিছনে ফেলে দেওয়া। তবে টেবিলের শীর্ষে থাকা মানে এই নয় যে দল চ্যাম্পিয়ন হয়ে যায়। কারণ এই লিগের টেবিলের শীর্ষ চার দলই ফাইনাল খেলার যোগ্য তা অর্জন করে। কিন্তু কোন দল ফাইনাল চ্যাম্পিয়ন হবে সেটা এই চার দলের প্লে-অফ পর্যায়ের লড়াইয়ের পরেই ঠিক হত। এবার জেনে নেওয়া যাক টেবিলে কীভাবে দল পয়েন্ট সংগ্রহ করে। যেই দল জেতে তারা দুই পয়েন্ট কর পায়।

ম্য়াচে যেই দল হারে তাদের সংগ্রহে কোনও পয়েন্ট থাকে না। কোনও ম্যাচ যদি কোনও ফল না পাওয়া যায় মানে কোনও কারণে ম্যাচ বাতিল হয়ে যায় তাহলে দুটো দলই একটি করে পয়েন্ট পেয়ে থাকে। এছাড়াও ম্যাচে নেট রানরেটও দেখা হয়। কোনও দল কীভাবে জিতছে বা কীভাবে হারছে তার ভিত্তিতে দলকে নেট রানরেটও দেওয়া হয়ে থাকে। পরবর্তী সময়ে এই রান রেটেও বিচার করা হয়ে থাকে। যখন দেখা যায় একাধিক দল এক থেকে চারের মধ্যে অবস্থান করছে, তখন এই রানরেট বিচার করেই প্রথম চার দল নির্বাচন করা হয়ে থাকে বা বলা যেতে পারে এই রান রেটের উপর বিচার করেই লিগ টেবিল সাজানো হয়ে থাকে। আইপিএলের লিগ টেবিলটা প্রত্যেক দলের কাছে অনেকটা দৌড়ের ট্র্যাক। প্রথম থেকে এই ট্র্যাকে দৌড় শুরু করে লিগে অংশগ্রহণকারী দল গুলো। এই টেবিলে দুটি পর্যায় থাকে। প্রথম পর্যায়ে দল গুলো ধীরে ধীরে তাদের ছন্দ তৈরি করে এবং লড়াই শুরু করে এগিয়ে যাওয়ার চেষ্টা করে। অনেকটা দৌড়ের ট্র্যাকে প্রতিযোগীরা যেভাবে নিজেদের রান নেওয়া শুরু করে।

তবে দ্বিতীয় পর্যায়ে আসে গতি বাড়ানোর লড়াই, কোনও ভুল না করার জায়গা। একানে প্রতিটা দল নিজেদের সেরা দিয়ে শীর্ষ চারের জায়গা দখল করতে চায়। যেই দল একটা সময়ে একেবারে পিছনে থাকে তারাও এই সময়ে সকলকে পিছনে ফেলে শীর্ষস্থান দখল করতে পারে আবার যারা একেবারে শীর্ষে থাকে তারা এই সময় নিজেদের স্থান হারিয়ে পিছনে পিছলে যেতে পারে। ফলে বলা যেতেই পারে আইপিএল-এ তার পয়েন্ট টেবিল সব সময় খুবই গুরুত্বপূর্ণ। চলুন দেখে নেওয়া যাক কেমন ছিল ২০০৮ সালের আইপিএল-এর লিগ টেবিল-যদি আমরা ২০০৮ সালের আইপিএল-এর কথা বলি তাহলে এই লিগে মোট আটটি দল অংশগ্রহণ করেছিল। প্রত্যেকে ১৪টি করে ম্য়াচ খলেছিল। রাজস্থান (রাজস্থান রয়্যালস) ১৪টি ম্য়াচের মধ্যে ১১টি জিতে ২২ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের শীর্ষস্থানে ছিল। এরপরেই ছিল পঞ্জাব (কিংস ইলেভেন পঞ্জাব)। তারপরে ছিল চেন্নাই (চেন্নাই সুপার কিংস) ও চার নম্বরে ছিল দিল্লি (দিল্লি ডেয়ারডেভিলস)। চ্য়াম্পিয়ন হয়েছিল শেন ওয়ার্নের রাজস্থান রয়্যালস। এরপরে আসে ২০০৯ সাল। এই সময়েও আটটি দল অংশ নিয়েছিল। প্রত্যেক দল খেলেছিল ১৪টি করে ম্যাচ। দিল্লি ডেয়ারডেভিলস ২০ পয়েন্ট নিয়ে টেবিল টপার হয়েছিল। চেন্নাই সুপার কিংস ১৭ পয়েন্ট নিয়ে দুই নম্বরে ছিল।

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ১৬ পয়েন্ট নিয়ে তিন নম্বরে ছিল। ডেকান চার্জার্স চার নম্বরে ছিল। এই বছরে চ্যাম্পিয়ন হয়েছিল ডেকান চার্জার্স। ২০১০ সালে মুম্বই ইন্ডিয়ান্স টেবিল টপার হয়েছিল। দুই নম্বরে ছিল ডেকান চার্জার্স। তিনে ছিল চেন্নাই সুপার কিংস ও ব্যাঙ্গালোর ছিল চার নম্বরে। এভাবেই প্রতিবার লিগ টেবিলের দিকে তাকালেই আমরা লিগের ছবিটা ও কোন দল ভালো খেলছে সেই ছবিটা পরিষ্কার করতে পারব। ২০১১ সালে আইপিএল লিগ টেবিলের শীর্ষে ছিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। চেন্নাই ছিল টেবিলের দুই নম্বরে। তিনে ছিল মুম্বই ইন্ডিয়ান্স। চারে ছিল কলকাতা নাইট রাইডার্স। ২০১২ সালে ৯টি দল অংশ নিয়েছিল। এই সময়ে প্রত্যেক দল ১৬টি করে ম্য়াচ খেলেছিল। এই সময়ে লিগ টেবিল একটু লম্বা হয়েছিল। এই সময়ে এক নম্বরে ছিল দিল্লি ডেয়ারডেভিলস। দুই নম্বরে ছিল কলকাতা নাইট রাইডার্স ও তিনে ছিল মুম্বই। চেন্নাই ছিল টেবিলের চার নম্বরে। এভাবে প্রত্যেক বছরে লিগ টেবিলের ছবি বদলে যায়। নিজেদের সেরা দল নিয়ে এসে সেরা চারে জায়গা পাকা করতে চায় প্রত্যেক দল। আমরা যদি ২০২৩ সালের পয়েন্ট টেবিলের দিকে তাকাই তাহলে দেখতে পাব ১০টি টিম এই লিগে অংশ গ্রহণ করেছিল। গুজরাট টাইটানস ১৪ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের শীর্ষে ছিল। চেন্নাই সুপার কিংস দুই নম্বরে ছিল। লখনউ সুপার জায়ান্টস তিন নম্বরে ও মুম্বই ইন্ডিয়ান্স চার নম্বরে থেকে নক আউট পর্যায়ের জন্য যোগ্যতা অর্জন করেছিল। এই ভাবে পয়েন্ট টেবিলের দিকে তাকালেই আমরা লিগের ছবিটা পরিষ্কার করতে পারব

IPL Points Table 2024

PosTeams
1
Indiarrrajasthan royals
2
Indiakkrkolkata knight riders
3
Indiasrhsunrisers hyderabad
4
Indialsglucknow super giants
5
Indiacskchennai super kings
6
Indiadcdelhi capitals
7
Indiagtgujarat titans
8
Indiamimumbai indians
9
Indiapbkspunjab kings
10
Indiarcbroyal challengers bengaluru
MatchesWonLostTiedNRPointsNRRSeries Form
8710014+0.698
WWWLW
7520010+1.206
WLWLW
7520010+0.914
WWWWL
8530010+0.148
WWLLW
844008+0.415
LLWWL
945008-0.386
WLWWL
945008-0.974
LWLWL
835006-0.227
LWLWW
826004-0.292
LLLLW
817002-1.046
LLLLL

Pos: Position, Pld: Played, Pts: Points, NRR: Net Run Rate

FAQ'S

কবে থেকে আইপিএলে প্লে-অফের নিয়ম চালু হয়েছে?

২০১১ সালের থেকে আইপিএল থেকে সেই নিয়ম চালু হয়েছে। যা চতুর্থ সংস্করণ ছিল।

আইপিএলের ইতিহাসে সর্বাধিকবার ফাইনালে উঠেছে কোন দল?

চেন্নাই সুপার কিংস। ১০ বার ফাইনালে উঠেছে।

এখনও আইপিএল না জেতা দলগুলির মধ্যে সর্বাধিকবার ফাইনালে কারা উঠেছে?

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। ২০২৩ সাল পর্যন্ত তিনবার ফাইনালে উঠেছে।

কতবার আইপিএলের ফাইনাল খেলেছে কলকাত নাইট রাইডার্স?

তিনবার - ২০১২ সাল, ২০১৪ সাল এবং ২০২১ সাল। ২০১২ ও ২০১৪ সালে জিতেছিল।