ipl

বিরাট কোহলি। (ছবি সৌজন্যে টুইটার ভিডিয়ো)

'RCB, RCB' চিৎকার ফ্যানদের, ভারতীয় জার্সির ব্যাজ দেখিয়ে ঝাড় দিলেন বিরাট: ভিডিয়ো

Virat Kohli shuts RCB fans: ভারতের ম্যাচের মধ্যেই 'RCB, RCB' বলে চিৎকার করছিলেন সমর্থকরা। তাতে দৃশ্যতই বিরক্তি প্রকাশ করেন বিরাট কোহলি। ভারতের জার্সির ব্যাজ দেখিয়ে দেন তিনি।

শুভমন গিল ও রবীন্দ্র জাদেজা। ছবি- আইপিএল/টুইটার।

জাদেজাকে দিয়ে গুজরাট থেকে গিলকে নিচ্ছে CSK, এমন জল্পনা কি সত্যি? কী বলছে দু'দল?

  • রবীন্দ্র জাদেজাকে ট্রেড উইন্ডো দিয়ে দলে নিতে আগ্রহ দেখিয়েছে অন্তত ২টি ফ্র্যাঞ্চাইজি, চেন্নাই সুপার কিংস কি ছেড়ে দেবে?

১৬ ডিসেম্বর হতে পারে আইপিএল।

2023 IPL নিলাম মাঝ ডিসেম্বরে, প্লেয়ার কেনা-বেচার বাজেট বাড়ছে ৫ কোটি- রিপোর্ট

  • ডিসেম্বরের দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহে এই নিলাম করতে পারে বিসিসিআই। মনে করা হচ্ছে ১৬ ডিসেম্বর ২০২৩ আইপিএল-এর জন্য এই নিলাম অনুষ্ঠিত হতে পারে। যদিও বিসিসিআই এখনও এই বিষয়ে কোনও আনুষ্ঠানিক ঘোষণা করেনি।

হরভজন সিং ও রবি শাস্ত্রীর সঙ্গে সৌরভ গঙ্গোপাধ্যায় (Sudipta Banerjee)

IPL 2023- পরের বছর KKR খেলবে কলকাতায়, ফের শুরু হচ্ছে হোম-অ্যাওয়ে লিগ

  • ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ  ২০২৩ মরশুম থেকে তার আসল ছন্দে ফিরতে চলেছে। প্রাক-কোভিড ফর্ম্যাটে ঠিক যেভাবে খেলা হত এবার আবার সেই ফর্ম্যাটেই ফিরে আসবে আইপিএল। বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় বোর্ডের অনুমোদিত ইউনিটগুলিকে এ বিষয়ে জানিয়ে দিয়েছেন।

বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়।

মেয়েদের IPL শুরু করা নিয়ে BCCI প্রেসিডেন্টের বার্তা পৌঁছল রাজ্য সংস্থাগুলির কাছে

  • ২০২৩ সাল থেকে মেয়েদের আইপিএল চালু করা নিয়ে আশাবাদী বিসিসিআই-এর প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ও। বৃহস্পতিবার এই মর্মেই দেশের প্রত্যেক রাজ্য ক্রীড়া প্রশাসনকে বার্তাও পাঠিয়েছেন তিনি। পাশাপাশি জানিয়েছেন, ২০২৩ থেকে ছেলেদের আইপিএল ফের হোম-অ্যাওয়ে ফর্ম্যাটেই হবে।

ট্রেভর বেলিস।

জল্পনাই সত্যি হল, কুম্বলের পরিবর্তে ইংল্যান্ডকে বিশ্বকাপ জেতানো কোচকেই আনছে PBKS

  • আগে থেকেই ঠিক ছিল। সব জল্পনার অবসান ঘটিয়ে সরকারি ভাবে ট্রেভর বেলিসের নাম কোচ হিসেবে ঘোষণা করল পঞ্জাব কিংস। যিনি ইংল্যান্ডকে ২০১৯ ওডিআই বিশ্বকাপ জিতিয়েছেন। শুধু তাই নয়, আইপিএল দলে কোচিং করানোর অভিজ্ঞতাও রয়েছে তাঁর।

মুম্বই ইন্ডিয়ান্সের হেড কোচ হলেন মার্ক বাউচার।

2022 IPL-এ ভরাডুবি, জয়বর্ধনেকে সরিয়ে MI কোচের দায়িত্ব তুলে দিল বাউচারের হাতে

  • ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ পরাজয়ের কয়েক ঘণ্টার মধ্যেই ক্রিকেট সাউথ আফ্রিকার তরফে জানানো হয়েছিল, মার্ক বাউচার হেড কোচের পদ থেকে সরে দাঁড়াবেন টি-টোয়েনটি বিশ্বকাপের পরেই। এর পরেই তাঁর ভবিষ্যৎ নিয়ে জল্পনা শুরু হয়ে গিয়েছিল।

এশিয়া কাপ জয়ে উচ্ছ্বাস শ্রীলঙ্কার (ছবি সৌজন্যে এপি), ২০২১ সালের আইপিএল ট্রফি নিয়ে মহেন্দ্র সিং ধোনি। (ফাইল ছবি, সৌজন্যে আইপিএল)

ফাইনালে টসে হেরেও ভয় পায়নি শ্রীলঙ্কা, CSK-র IPL জয় থেকে মিলেছিল অনুপ্রেরণা

  • SL took inspiration from CSK: শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শানাকা জানান, এশিয়া কাপের ফাইনালে পাকিস্তানের অধিনায়ক বাবর আজম প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিলেও ঘাবড়ে যাননি। বরং শ্রীলঙ্কার খেলোয়াড়দের অনুপ্রেরণা জুগিয়েছিল মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস।

চেন্নাই সুপার কিংসের জার্সি গায়ে সুরেশ রায়না

IPL-এ আর খেলবেন না! ভারতীয় ক্রিকেট থেকে সম্পূর্ণ অবসরের ঘোষণা করলেন রায়না

  • সুরেশ রায়না ভারতীয় ক্রিকেটে আর খেলবেন না। বিসিসিআই এবং উত্তর প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশনের (ইউপিসিএ) কর্মকর্তাদের জানিয়েছেন রায়না। তবে, তিনি আরও বলেছেন যে তিনি বিদেশি লিগ খেলতে পারেন এবং তিনি এটি রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজ দিয়ে শুরু করতে চলেছেন। 

চেন্নাই সুপার কিংসের CEO বললেন ২০২৩ সালে দলের অধিনায়ক কে?

IPL 2023-এ কোন ভূমিকায় দেখা যাবে ধোনিকে? উত্তর দিলেন চেন্নাই সুপার কিংসের CEO

  • চেন্নাই সুপার কিংস অর্থাৎ CSK ফ্র্যাঞ্চাইজির সিইও কাশী বিশ্বনাথন নিশ্চিত করেছেন যে ২০২৩ আইপিএল-এ CSK দলের অধিনায়ক হবেন কে? CSK সিইও বলেছেন যে এমএস ধোনি ২০২৩ আইপিএল-এ চেন্নাই সুপার কিংসের অধিনায়ক হবেন। ২০২২ আইপিএল এর আগে, রবীন্দ্র জাদেজাকে দলের অধিনায়কত্ব হস্তান্তর করেছিলেন এমএস ধোনি। 

টম মুডির জায়গায় নতুন কোচ হলেন ব্রায়ান লারা

ব্যাটিং কোচ থেকে এবার প্রধান কোচের দায়িত্ব, SRH-এ মুডির জায়গায় এলেন লারা

  • টম মুডির স্থলাভিষিক্ত হয়েছেন ব্রায়ান লারা। সানরাইজার্স হায়দরাবাদ ম্যানেজমেন্ট এবং টম মুডি পারস্পরিক সম্মতির পরে আলাদা হয়ে গেছে এবং লারাকে এই দায়িত্ব দেওয়া হয়েছে। মুডির নেতৃত্বে,হায়দরাবাদ দল ২০২২ সালে খুব হতাশাজনক পারফরম্যান্স করেছিল।

সানরাইজার্স হায়দরাবাদের কোচের পদ ছাড়লেন টম মুডি (ছবি-বিসিসিআই)

দীর্ঘ দিনের সম্পর্কে ইতি! সানরাইজার্স হায়দরাবাদের কোচের পদ ছাড়লেন টম মুডি

  • সানরাইজার্স হায়দরাবাদের প্রধান কোচ হিসেবে টম মুডির মেয়াদ শেষ হয়েছে। উভয় পক্ষই পারস্পরিক সম্মতিতে বিচ্ছেদের সিদ্ধান্ত নিয়েছে। মুডির স্থলাভিষিক্ত কে হবেন সে বিষয়ে এখনও কোনও নিশ্চিতকরণ নেই, তবে সূত্র মারফৎ জানতে পারা যাচ্ছে যে ব্রায়ান লারা এই দায়িত্ব নিতে পারেন।

জোবার্গ সুপার কিংস-এর অধিনায়ক ফ্যাফ ডু প্লেসি (ছবি-বিসিসিআই)

কোন নামে CSAT20 লিগে খেলবে চেন্নাই সুপার কিংস?

  • CSA T20 লিগ শুরুর আগেই Joburg Super Kings তাদের লোগো প্রকাশ করে দিল। ক্রিকেট দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি লিগের দল জোবার্গ সুপার কিংস টুর্নামেন্ট শুরুর আগে তাদের লোগো প্রকাশ করেছে। আইপিএলে,যেখানে লোগোটি নীল রঙে লেখা হয় চেন্নাই সুপার কিংস, সেখানে ‘জোবার্গ সুপার কিংস’ লেখা রয়েছে সবুজ রঙে।

CEO- দিলেন বিশেষ উপহার

KKR-এর অফিসে সই পর্ব সারলেন নতুন কোচ চন্দ্রকান্ত পণ্ডিত, CEO- দিলেন বিশেষ উপহার

  • ঘরোয়া ক্রিকেটের দ্রোণাচার্য হিসেবে পরিচিত চন্দ্রকান্ত পণ্ডিত, কলকাতা নাইট রাইডার্সের কোচ হিসেবে নিয়োগ পাওয়ার পর মঙ্গলবার দলের CEO ভেঙ্কি মাইসোরের সঙ্গে দেখা করলেন। এই সময় তিনি কলকাতা দলের সঙ্গে সম্পর্কিত বিষয়গুলো দেখেন। 

নিজের পছন্দের ক্যামেরা অ্যাঙ্গেল থেকে উপভোগ করতে পারবেন লাইভ ম্যাচ।

IPL 2023: এবার নিজের পছন্দের ক্যামেরা অ্যাঙ্গেল থেকে উপভোগ করতে পারবেন লাইভ ম্যাচ

  • এই নতুন প্রযুক্তির সঙ্গে IPL দেখার মজা দুর্দান্ত হতে চলেছে। প্রথম বারের মতো 4k মানের লাইভ ক্রিকেট ম্যাচ দেখা যাবে। এর মাধ্যমে আপনি আপনার পছন্দের ক্যামেরা অ্যাঙ্গেল থেকে লাইভ ম্যাচ দেখতে পারবেন। একটি প্রধান স্ক্রিন থাকবে। এ ছাড়া অপশনে অন্যান্য স্ক্রিন থেকে লাইভ ক্রিকেট ম্যাচও দেখতে পাবেন।

অনিল কুম্বলে।

দলকে একবারও শেষ চারে নিয়ে যেতে ব্যর্থ, কোচ কুম্বলেকে ছেঁটে ফেলল PBKS

  • প্রাক্তন ভারতীয় ক্রিকেটারের জায়গায় কাকে কোচ করা হবে, সে সম্পর্কে কোনও আপডেট করা হয়নি পঞ্জাব কিংসের তরফে। তবে ফ্র্যাঞ্চাইজি সম্ভাব্য প্রার্থীদের সন্ধান করছে বলে জানা গিয়েছে। এবং শীঘ্রই একটি ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে।

মারমুখী আন্দ্রে রাসেল। (ছবি সৌজন্যে টুইটার)

২৩ বলে অপরাজিত ৬৪ রান, ৫ বলে ১ উইকেট - Hundred-এ বিধ্বংসী KKR তারকা

  • The Hundred 2022: মাত্র ২৩ বলে অপরাজিত ৬৪ রান করেন কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) তারকা। শেষ সেটে ২৪ রান (৬, ৪, ৬, ৪, ৪) করেন। তারপর বল হাতে পাঁচ বলে সাত রান দিয়ে এক উইকেট নেন কেকেআরের তারকা অল-রাউন্ডার।

নয়া T20 লিগের ফোয়ারা সত্ত্বেও বাড়ল আন্তর্জাতিক ম্যাচ, ICC-র সূচিতে হাসি IPL-র। (ফাইল ছবি, সৌজন্যে রয়টার্স এবং আইপিএল)

নয়া T20 লিগের ফোয়ারা সত্ত্বেও বাড়ল আন্তর্জাতিক ম্যাচ, ICC-র সূচিতে হাসি IPL-র

  • ২০২৭ সালের এপ্রিল পর্যন্ত ১২ টি পূর্ণ সদস্যের দেশের সূচি (২০২৩-২০২৭) প্রকাশ করেছে আইসিসি। তাতে মোট ৭৭৭ টি আন্তর্জাতিক ম্যাচ হবে। বর্তমান এফটিপিতে যে সংখ্যাটা ৬৯৪। তাতে আইপিএলের মুখে হাসি ফুটবে বলে মত সংশ্লিষ্ট মহলের।

মধ্যপ্রদেশকে রঞ্জি চ্যাম্পিয়ন করার পর চন্দ্রকান্ত পণ্ডিত। (ফাইল ছবি, সৌজন্যে পিটিআই)

হালে বাংলার হৃদয় ভেঙেছেন, এবার KKR-র দায়িত্ব নিলেন রঞ্জিজয়ী কোচ

  • KKR's New Coach Chandrakant Pandit: এবার কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) হেড কোচ হলেন চন্দ্রকান্ত পণ্ডিত। যিনি এবারের রঞ্জিজয়ী মধ্যপ্রদেশের কোচ ছিলেন। যে মধ্যপ্রদেশের কাছে রঞ্জি সেমিফাইনালে হেরে গিয়েছিল বাংলা। পরপর দু'বার রঞ্জির ফাইনালে ওঠার স্বপ্নভঙ্গ হয়েছিল।