বাংলা নিউজ > ভাগ্যলিপি > Worshiping Crocodile: দেবতা কুমির, মাটির মূর্তি বানিয়ে পুজো করে গোয়ার গ্রামবাসী

Worshiping Crocodile: দেবতা কুমির, মাটির মূর্তি বানিয়ে পুজো করে গোয়ার গ্রামবাসী

মাটির মূর্তি বানিয়ে পুজো করছে গ্রামবাসী (ফাইল ছবি) (HT_PRINT)

Worshiping Crocodile: টেলিভিশনে বা অন্যান্য সাহিত্যে কুমিরকে সাধারণত একটি ধূর্ত এবং হিংস্র পশু হিসেবে দেখানো হলেও, ভারতের বেশ কিছু অঞ্চলে কুমিরকে পবিত্র বলে মনে করা হয়।

গোয়ায় জুয়ারি নদীর তীরে পূজিত হয়েছে কুমির। মাটি দিয়ে কুমিরের মূর্তি বানিয়ে প্রায় ১ ঘন্টার বেশি সময় ধরে চলেছে আচার অনুষ্ঠান। কুমিরের আকৃতি বানাতে ব্যবহার করা হয়েছিল শাঁস এবং লাঠি। ফুল ও রং দিয়ে মূর্তিকে সজ্জিতও করা হয়। পানাজির কৃষকরা জুয়ারি নদী এবং কুম্ভরজুয়া খালের ধারে এই বিশেষ পুজো করেছে। মূলত নদীতে মাছ ধরে সংসার চালানো মানুষের সঙ্গে কুমিরের একটি দৈবিক সম্পর্ক রয়েছে বলে মনে করেন এই গ্রামের মানুষ।

জুয়ারি এবং কুম্ভরজুয়া খালের ধারে বেশ কয়েকটি জায়গা, তামশিরেমের আদুলশেম এবং দেবাতি কাতার থেকে বোমা এবং মারকাইম অঞ্চলের মানুষ নিয়মরীতি মেনে 'মাঙ্গে থাপনে' নামক এই বিশেষ উৎসব পালন করেন। কোঙ্কনি ভাষায়, 'মাঙ্গে' মানে কুমির এবং 'থাপ্ন্নি' বলতে বোঝায় ভেজা মাটিকে আকৃতিতে ঠেলে দেওয়া।

  • 'মাঙ্গে থাপনে'র তাৎপর্য

'মাঙ্গে থাপনে', পৌষ মাসের অমাবস্যায় কুমির পুজোর উৎসব। নদীর বাঁধের ধারের কাদা দিয়ে কুমিরের মূর্তি তৈরি করা হয় এই উৎসবে। নৈবেদ্য হিসাবে দেওয়া হয় একটি মুরগি বা মুরগির ডিম, চাল এবং গুড়। এই পুজোয় গ্রামবাসীরা কুমিরের কাছে প্রার্থনা করেন, যাঁরা নদীতে মাছ ধরতে যান, তাঁদের যেন কুমির দেবতা রক্ষা করেন। এইভাবে প্রার্থনার পরে, প্রসাদ হিসাবে নৈবেদ্য বিতরণ করা হয়। এই উৎসবে কোনো পরিবার অনুপস্থিত থাকলে শাস্তি হিসেবে এক থেকে পাঁচ দিন পর্যন্ত তাঁদের মাঠে কাজ করতে হয়। দুই থেকে তিন ঘন্টার এই অনুষ্ঠানটি গ্রামের একটি প্রধান উৎসব। কুমির পুজোর প্রসঙ্গে একজন ৮০ বছর বয়সী গ্রামবাসী জানিয়েছেন, ছোট থেকেই এই বিশেষ অনুষ্ঠানটি দেখে আসছেন তিনি।

বহু শতাব্দী আগে আদিল শাহের আমলে কুম্ভরজুয়া খালে কুমিরের পুজোর প্রচলন হয়েছিল বলে বিশেষজ্ঞদের ধারণা। ১৬ শতকের পর্তুগিজ ইতিহাসবিদ জোয়াও ডি ব্যারোস মজার চলে কুমিরের 'সমুদ্রের টিকটিকি' বলে উল্লেখ করেছেন। এই অস্বাভাবিক নিয়ম সম্পর্কে কথা বলতে গিয়ে গবেষক সন্দেশ এম গাওয়াস বলছেন, পৌষের শেষ দিনে, অমাবস্যায় (অমাবস্যার দিন) এই বিশেষ অনুষ্ঠানটি বোঝায় যে, আমাদের পূর্বপুরুষরা মিলেমিশে থাকায় বিশ্বাস করতেন এবং প্রকৃতি ও প্রাণীদের সম্মান করতেন। কিন্তু উভয়ের প্রতি এই শ্রদ্ধা ও গুরুত্ব দুঃখজনকভাবে আজকাল হ্রাস পাচ্ছে।'

মনোজ বোরকর, স্বনামধন্য বাস্তুবিজ্ঞানী, যিনি কুম্বারজুয়া খালে ছিনতাইকারী কুমিরের সংরক্ষণের অবস্থার উপর প্রথম গবেষণা করেছিলেন। তিনি জানিয়েছেন, যদিও গোয়ার কৃষকরা কুমিরের উপাসনা চালিয়ে যাচ্ছেন, কিন্তু এই পশুটির প্রতি সরকার তো উদাসীন। তাই এর জন্য কুমিরের কান্না কাঁদলেই শুধু হবে না। জলবায়ু পরিবর্তন যাতে এই প্রজাতির কোনো ক্ষতি করতে না পারে, সেদিকে খেয়াল রাখতে রাজ্য বন্যপ্রাণী কর্তৃপক্ষকে অবশ্যই এই প্রজাতির সাংস্কৃতিক মূল্যকে সংরক্ষণের প্রচেষ্টা করতে হবে।

ভাগ্যলিপি খবর

Latest News

গিলকে সামনে দেখে বেহুঁশ হওয়ার জোগাড় যুবতীর! নেটিজেনরা বলল ‘আমারও এরকম হাল হত’ MI vs CSK: হার্দিক থেকে রুতুরাজ প্রত্যেকেই মানলেন ম্যাচে পার্থক্য গড়লেন ধোনি এই দেশে পা রাখার আগেই টাটার সঙ্গে বড় চুক্তি টেসলার, দাবি রিপোর্টে ‘নিলাম হলে শাহজাহানের বাড়ি আমি কিনব’, সন্দেশখালিতে বললেন শুভেন্দু, কটাক্ষ TMC-র হাওড়া মেট্রো চালু হতেই যাত্রী কমেছে নদী জলপথে, বিকল্প রুটে ফেরি পরিষেবার ভাবনা ১৯-এ ছিল, ২৪-এ নেই! CAA নিয়ে অনড় থাকলেও NRC 'উধাও' BJP-র সংকল্প থেকে! MI vs CSK: সাধারণ বোলিং, সাধারণ মানের নেতৃত্ব- হার্দিকের উপর বেজায় চটলেন গাভাসকর সোমে 'শনির দশা', ১৫ মিনিটেই শেয়ার বাজার থেকে 'হাওয়া' ৫ লাখ কোটি! প্রথমবার বুন্দেসলিগা জয় বেয়ার লেভারকুসেনের, ইতিহাসে নাম লেখালেন আলোনসো ফেসবুক প্রোফাইল হ্যাক হয়েছে রুক্মিণীর? সমস্ত জল্পনার অবসান নববর্ষের একটি পোস্টে

Latest IPL News

গিলকে সামনে দেখে বেহুঁশ হওয়ার জোগাড় যুবতীর! নেটিজেনরা বলল ‘আমারও এরকম হাল হত’ MI vs CSK: হার্দিক থেকে রুতুরাজ প্রত্যেকেই মানলেন ম্যাচে পার্থক্য গড়লেন ধোনি MI vs CSK: সাধারণ বোলিং, সাধারণ মানের নেতৃত্ব- হার্দিকের উপর বেজায় চটলেন গাভাসকর T20-তে মানিয়ে নিতে সময় লাগছিল- শুরুতে সাফল্য না পাওয়ার কারণ বোঝালেন স্টার্ক CSK-র সঙ্গে যুক্ত হচ্ছেন চেতেশ্বর পূজারা? তারকার ইঙ্গিতপূর্ণ পোস্ট ঘিরে জল্পনা ইজরায়েলকে লক্ষ্য করে ক্ষেপনাস্ত্র ছুঁড়ছে ইরান, পিটারসেনদের বিমানপথে পরিবর্তন! T20 ক্রিকেটের ইতিহাসে বিরল নজির মহেন্দ্র সিং ধোনির, স্পর্শ করলেন বিরাট কোহলিকে IPL 2024: Orange Cap-র দৌড়ে রোহিতের লম্বা জাম্প! চাহালের দখলে Purple Cap MI vs CSK ম্যাচের পরে IPL 2024 Points Table এ বড় পরিবর্তন! ১ বলে ১৫ রান দিলেন শামার জোসেফ! আইপিএল অভিষেকে বর্ণহীন ক্যারিবিয়ান তারকা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.