বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Bees death:‘হাজার হাজার মৌমাছি হত্যা করেছে আধিকারিক', শাস্তির দাবিতে থানা ঘেরাও

Bees death:‘হাজার হাজার মৌমাছি হত্যা করেছে আধিকারিক', শাস্তির দাবিতে থানা ঘেরাও

কয়েক হাজার মৌমাছির মৃত্যু। প্রতীকী ছবি (REUTERS)

মৌমাছিগুলি নিয়ে ৪টি গাড়িতে করে মৌ পালোকেরা লালগোলা থেকে উত্তর দিনাজপুর যাচ্ছিলেন। সেই সময় রঘুনাথগঞ্জে তাদের গাড়ি আটকে দেন জঙ্গিপুরের আরটিও অফিসার। তখন মৌ পলকেরা বারবার দাবি করেন, তাদের গাড়িতে মৌ মাছি রয়েছে। 

হাজার হাজার মৃতদেহ নিয়ে থানার সামনে বিক্ষোভ। দাবি একটাই যার জন্য এতগুলি মৃত্যু, সেই অভিযুক্তের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিতে হবে। আসলে মৃতদেহগুলি কোনও মানুষ বা পশুর দেহ নয়, সেগুলি হল মরা মৌমাছি। সেগুলি নিয়েই বহরমপুর থানার সামনে বিক্ষোভ দেখালেন মৌপালকেরা। এরকম নজিরবিহীন বিক্ষোভের ঘটনায় হতবাক স্থানীয়রা। মূলত আরটিও অফিসারের শাস্তির দাবিতে বহরমপুর থানা ঘেরাও করে তারা বিক্ষোভ করেন মৌ পালকেরা।

আরও পড়ুনঃ স্কুলের শিমুল গাছের মৌচাকে বাজপাখির হামলা, জখম ১০, বন্ধ রাখা হল স্কুল

জানা গিয়েছে, মৌমাছিগুলি নিয়ে ৪টি গাড়িতে করে মৌ পালকেরা লালগোলা থেকে উত্তর দিনাজপুর যাচ্ছিলেন। সেই সময় রঘুনাথগঞ্জে তাদের গাড়ি আটকে দেন জঙ্গিপুরের আরটিও অফিসার। তখন মৌ পালকেরা বারবার দাবি করেন, তাদের গাড়িতে মৌমাছি রয়েছে। আটকে রাখলে সেগুলির মৃত্যু হতে পারে। কিন্তু, মৌ পালকদের আর্জিতে আমল না দিয়ে আরটিও সেই গাড়িগুলি দীর্ঘক্ষণ আটকে রাখেন বলে অভিযোগ। তারফলে দেড়শো বাক্সে থাকা কয়েক হাজার মৌমাছি মারা যায়। এই ঘটনার পরে ক্ষোভে ফেটে ওঠেন মৌ পালকের। 

তাদের বক্তব্য, এই সময় আম ,লিচু, জাম প্রভৃতি গাছে মুকুল ধরে। আর তা থেকে প্রচুর মধু পাওয়া যায়। মধুর মরশুমে এত পরিমাণ মৌমাছি মারা যাওয়ার ফলে তারা ব্যাপকভাবে আর্থিক সমস্যার সম্মুখীন হয়েছেন। তাদের বক্তব্য, মধু বিক্রি করেই তাদের জীবিকা নির্বাহ হয়, সংসার চলে। তবে একসঙ্গে এতগুলি মৌমাছি মারা যাওয়ার ফলে তাদের পক্ষে সংসার চালানো মুশকিল হয়ে যাবে। এভাবে মৌমাছির গাড়ি আটকে রাখা উচিত হয়নি। 

এই অবস্থায় আরটিও অফিসারের কঠোর শাস্তি দাবি জানিয়েছেন মৌ পালকেরা। তাদের বক্তব্য, আরটি অফিসারের জন্য তাদের এত বড় ক্ষতি হয়েছে। তাঁর কাছে আবেদন করা সত্ত্বেও তিনি সেই আবেদনে কর্ণপাত করেননি। তাঁর জন্য এতগুলি মৌমাছির মৃত্যু হয়েছে। এই অবস্থায় আরটিও অফিসারের বিরুদ্ধে পদক্ষেপ না করলে আগামী দিনে তারা বৃহত্তর আন্দোলনে নামবেন বলেই হুঁশিয়ার দিয়েছেন।

মৌ পালকেরা জানান, মৌমাছির মাধ্যমে তারা শুধু জীবিকা নির্বাহই করেন না, পরিবেশের ভারসাম্য রক্ষার ক্ষেত্রে মৌমাছির ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু শুধুমাত্র টাকা আদায়ের জন্য আরটিও গাড়ি আটকে দেওয়ায় হাজার হাজার প্রাণ শেষ হয়ে গেল। তাই বিচারের দাবি জানিয়েছেন মৌ পালকেরা।

বাংলার মুখ খবর

Latest News

অভিষেকের বাড়ি–অফিস রেইকি করে মুম্বই হামলার জঙ্গি, গ্রেফতার করল লালবাজার ২৫% প্ল্যাটফর্ম ফি বৃদ্ধি জোমাটোর, এবার অনলাইনে খাবার অর্ডারে খসবে কত বেশি? আগামিকাল হনুমান জয়ন্তীতে ভুল করেও কিনবেন না এই জিনিস, নচেৎ বজরংবলী হবেন ক্রুদ্ধ অপুষ্টিজনিত কারণে শিশুর মৃত্যু, রাজনৈতিক তরজা শুরু হতেই তদন্তের নির্দেশ ৬ মাসের আগেই এল SSC মামলার রায়, জানেন ঠিক কি নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট? পুরনো রেসিপিতেই সুস্বাদু বিরিয়ানি KKR-র, চেনা মশলায় আস্থা রেখে সাফল্য প্রথমার্ধে আতিফকে জড়িয়ে 'ভালোবাসি' বলে চিৎকার ভক্তের, কীভাবে সামাল দিলেন পাক-গায়ক? জিনসের প্যান্ট বেশির ভাগ সময় নীলই হয় কেন? পরার আগে জেনে নিন প্রকাশ্যে পঙ্কজ ত্রিপাঠীর ভগ্নিপতির দুর্ঘটনার হাড়হিম করা সিসিটিভি ফুটেজ ‘‌যোগ্য প্রার্থীদের কথা ভাবা হল না’‌, অনামিকা রায়ও এবার চাকরিহারা হয়ে গেলেন

Latest IPL News

পুরনো রেসিপিতেই সুস্বাদু বিরিয়ানি KKR-র, চেনা মশলায় আস্থা রেখে সাফল্য প্রথমার্ধে কেন রোহিতকে সরিয়ে হার্দিককে নেতা করল MI? শেষ ৩ বছরের খতিয়ান দিয়ে বোঝালেন উথাপ্পা ২০-২৫ দিন পরে দলে ফিরেই কী করে ম্যাচের সেরা হলেন? কৃতিত্ব কাকে দিলেন সাই কিশোর ম্যাচের পরেও আম্পায়াদের সঙ্গে গুজগুজ কোহলির, দ্বিতীয় ব্যাটের আশায় পাশে রিঙ্কু? যে সব দল পার্টি করে, তারা এখনও IPL জিততে পারেনি- কাদের দিকে আঙুল তুললেন রায়না কীভাবে ইডেনের মন জিতলেন সল্ট, ফিরে দেখুন শেষ বলে অনবদ্য রান আউটের ঝলক IPL 2024: বাহবা দিচ্ছে দুনিয়া, তবুও খুশি হবেন না গুরু যুবরাজ, ভয় অভিষেকের যাদের মাথার উপর ছাদ নেই, লড়াই করেন তাঁরা, আমরা খুব ভালো আছি,হঠাৎ দার্শনিক কোহলি করণকে তুচ্ছ মনে করে সিঙ্গল নিতে রাজি হননি কার্তিক,১ রানে হারের পর প্রশ্নে রণনীতি ইডেনে হেরে উঠেই শাস্তির মুখে RCB ক্যাপ্টেন, বিরাট জরিমানা পঞ্জাব দলনায়ক কারানের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.