বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বাজির শব্দে ঘোড়ার মৃত্যুর পরেও কেন মামলা রুজু করছে না পুলিশ? সরব পশুপ্রেমীরা

বাজির শব্দে ঘোড়ার মৃত্যুর পরেও কেন মামলা রুজু করছে না পুলিশ? সরব পশুপ্রেমীরা

কলকাতা মাউন্টেড পুলিশ। ফাইল ছবি

মৃত ঘোড়াটির নাম ভয়েস অফ দ্য রিজন। যদিও এ বিষয়ে মামলা করা হবে কিনা সে বিষয়ে পুলিশের তরফে স্পষ্ট কোনও বার্তা পাওয়া যায়নি। তবে পুলিশের এক আধিকারিক জানিয়েছেন, আপাতত এই নিয়ে তাদের কোনও পরিকল্পনা নেই।

রবিবার ক্রিকেট বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার কাছে ভারতের জয়ের পরেই বাজি ফাটানো হয়েছিল ইডেন গার্ডেন্সে। তার জেরে মৃত্যু হয়েছে কলকাতা মাউন্টেড পুলিশের একটি ঘোড়ার। কিন্তু, ঘটনার দুদিন কেটে যাওয়ার পরেও এখনও পর্যন্ত কোনও মামলার রুজু করেনি পুলিশ। এ নিয়ে সরব হয়েছেন পশুপ্রেমীরা। কেন এই ঘটনায় পুলিশ পদক্ষেপ করছে না? তাই নিয়ে তারা প্রশ্ন তুলেছেন। এ দিন বাজি ফাটানোর ঘটনার জেরে কলকাতা পুলিশের আরও ২টি ঘোড়া জখম হয়েছে। এছাড়াও ২ ঘোড়সওয়ার আহত হয়েছেন।

আরও পড়ুন: ইডেনের বাজিতে পেয়েছিল ভয়, মৃত্যু মাউন্টেড পুলিশের ৬ বছর বয়সি ঘোড়ার

পুলিশ সূত্রে জানা গিয়েছে, মৃত ঘোড়াটির নাম ভয়েস অফ দ্য রিজন। যদিও এ বিষয়ে মামলা করা হবে কিনা সে বিষয়ে পুলিশের তরফে স্পষ্ট কোনও বার্তা পাওয়া যায়নি। তবে পুলিশের এক আধিকারিক জানিয়েছেন, আপাতত এই নিয়ে তাদের কোনও পরিকল্পনা নেই। এই অবস্থায় মাউন্টেড পুলিশের ঘোড়ার মৃত্যুর পরও কেন পুলিশ চুপ করে বসে রয়েছে? তা নিয়ে বিস্মিত পশুপ্রেমীরা। জানা গিয়েছে, বাজি ফাটানোর জেরে ভয় পেয়ে ঘোড়াটি ছোটাছুটি করতে শুরু করে। এরপর রাস্তায় একাধিক গাড়িতে ধাক্কা মারে। তারপরে হৃদরোগে মৃত্যু হয় ঘোড়াটির। এই অবস্থায় মাউন্টেড পুলিশের ঘোড়াগুলির আওয়াজ সহ্য ক্ষমতা বৃদ্ধির প্রশিক্ষণ দেওয়া যায় কিনা সে বিষয়টিও নিয়েও পুলিশ মহলে জোর চর্চা শুরু হয়েছে। পশুপ্রেমীদের বক্তব্য, একটি অবলা প্রাণীর মৃত্যু হয়েছে বলেই নরম অবস্থা নিচ্ছে কলকাতা পুলিশ।

ইতিমধ্যেই ঘোড়সওয়ার বাহিনীর ওসি লালবাজারে এ নিয়ে পূর্ণাঙ্গ রিপোর্ট জমা দিয়েছেন। তাতে জানানো হয়েছে, আহত দুই ঘোড়সওয়ারের মধ্যে একজন আলিপুরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন তিনি মুখে আঘাত পেয়েছেন। অন্যজন জেনারেল ওয়ার্ডে চিকিৎসাধীন রয়েছেন। পুলিশের পশু চিকিৎসক ঘোড়ার মৃত্যুর কারণ হিসেবে হৃদরোগে আক্রান্তের কথাই উল্লেখ করেছেন। অন্য একটি ঘোড়ার বুকে ৫টি সেলাই করা হয়েছে। আপাতত আহত ঘোড়াগুলিকে বিশ্রামের জন্য রাখা হয়েছে।

যদিও সিএবির দাবি দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের কাছে অনুমতি নিয়ে বাজি ফাটানো হয়েছিল। অথচ কলকাতা পুলিশ বলছে, এ বিষয়টি তাদের জানা ছিল না। কোথায় বাজি ফাটানো হবে? তা তাদের জানানো হয়নি। এমনকী সবুজ বাজি ফাটানো হয়নি বলেও দাবি লালবাজারের এক কর্তার। অন্যদিকে, দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের এক কর্তার দাবি, সিএবি শর্ত মানেনি। পুলিশের এনিয়ে কড়া পদক্ষেপ করা উচিত। তবে এ বিষয়ে সিএবির কোনও কর্তার বক্তব্য পাওয়া যায়নি। তবে পশুপ্রেমীদের মতে, পুলিশের প্রিভেনশন অব ক্রুয়েলটি আইনে অবিলম্বে মামলা করা উচিত। যে পশু মারা গিয়েছে সেটি পুলিশেরই। তাই পুলিশের একেবারেই চুপ থাকা উচিত নয়।

বাংলার মুখ খবর

Latest News

এই ফলের পাতা ফেলে দেন? ওজন কমানো হোক বা কোলেস্টেরল নিয়ন্ত্রণ, এর জুড়ি মেলা ভার কোচ সাবধানে বাছা উচিত....হঠাৎ পোস্ট সৌরভের, নিশানা নিয়ে তুঙ্গে জল্পনা মোদীর সভায় ফাঁকা চেয়ারের দৃশ্যটি নদীয়ার কল্যাণীর নয়, বরং মহারাষ্ট্রের পুনের BJP এলে সাসপেন্ড করব, শাহজাঁহার থেকেও খারাপ হাল হবে, পুলিশকে হুঁশিয়ারি শুভেন্দুর শশী থারুরের প্রাক্তন কর্মীকে সোনা পাচারের সময় আটক, কী বললেন কংগ্রেস নেতা? 'PM পদের মর্যাদা খর্ব করেছেন মোদী… আমার নামে বলেছেন মিথ্যা', তোপ মনমোহনের কবে দলে যোগ দেবেন কোহলি? মিস করতে পারেন বাংলাদেশের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ ভারতের প্রথম দলিত ক্রিকেট খেলোয়াড়ের জীবনী বর্ণনা দিতে আসছে অজয়-তিগমাংশু একইসঙ্গে সাবলীলভাবে ৪ ভাষা বলছেন! শ্রদ্ধার প্রতিভায় মুগ্ধ ভক্তরা কিশোর কুমারের বায়োপিকে কার্তিক? অনুরাগের নতুন ছবি নিয়ে ফাঁস বড় খবর

Latest IPL News

ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.