বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > NIA আইনকেই অবৈধ ঘোষণার দাবিতে পালটা হাইকোর্টের দ্বারস্থ মমতা সরকার

NIA আইনকেই অবৈধ ঘোষণার দাবিতে পালটা হাইকোর্টের দ্বারস্থ মমতা সরকার

ফাইল ছবি (HT_PRINT)

বৃহস্পতিবার রাজ্য সরকারের বিরুদ্ধে রামনবমী হিংসার তদন্তে অসহযোগিতার অভিযোগ তুলে আদালতের দ্বারস্থ হয়েছিল NIA. পরদিনই পালটা মামলা করে NIA আইন অবৈধ ঘোষণার দাবি জানাল মমতার সরকার। 

রামনবমী হিংসার তদন্তে মমতা সরকারের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ তুলে বৃহস্পতিবারই হাইকোর্টের দ্বারস্থ হয়েছে NIA. তার ২৪ ঘণ্টার মধ্যে NIA আইনকেই অবৈধ ঘোষণার দাবিতে পালটা মামলা দায়ের করল রাজ্য। সঙ্গে আদালতের পূর্ববর্তী রায়ের ভিত্তিতে কেন্দ্রীয় সরকার যে নির্দেশিকা জারি করেছে তা খারিজের আবেদন জানিয়েছে রাজ্য। রামনবমী হিংসা মামলায় NIA তদন্তের নির্দেশ প্রত্যাহারের আবেদন খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট।

শুক্রবার মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের তরফে NIA আইনকেই অবৈধ ঘোষণার দাবিতে কলকাতা হাইকোর্টের বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যের এজলাসে মামলা করা হয়। মামলা থেকে সঙ্গে সঙ্গে অব্যহতি নিয়ে নেন বিচারপতি ভট্টাচার্য। ওই মামলায় আদালতের নির্দেশের ভিত্তিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক যে নির্দেশিকা জারি করেছে তাও খারিজের আবেদন জানানো হয়।

গত মার্চে রাজ্যের বিভিন্ন জায়গায় রামনবমীর মিছিল লক্ষ্য করে হামলা চালায় দুষ্কৃতীরা। উত্তপ্ত হয়ে ওঠে হাওড়া, রিষড়া, ডালখোলাসহ রাজ্যের বিভিন্ন এলাকা। ওই ঘটনায় NIA তদন্তের দাবিতে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। আবেদনে সায় দিয়ে NIA তদন্তের নির্দেশ দেয় কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় রাজ্য। কিন্তু সুপ্রিম কোর্ট হাইকোর্টের রায়ে হস্তক্ষেপ করতে অস্বীকার করে। এর পর রামনবমী হিংসায় NIA তদন্তের জন্য বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্রীয় সরকার।

যদিও NIA-র দাবি, গত কয়েকমাসে এই তদন্তে তাদের ন্যূনতম সহযোগিতা করছে না রাজ্য সরকার। এই মর্মে শুক্রবার কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেছে তারা।

 

বাংলার মুখ খবর

Latest News

ভোটব্যাঙ্ককে খুশি করতে সন্ন্যাসীদের হুমকি দিতেও পিছ-পা হচ্ছে না তৃণমূল: মোদী টেকঅফের পরই ইঞ্জিনে ধরল আগুন, বেঙ্গালুরু বিমানবন্দরে জরুরি অবতরণ বিমানের নাগাড়ে বৃষ্টিতে তিস্তার জল বেড়ে তৈরি হয়েছে আতঙ্ক, রংপো থেকে উদ্ধার তিন পর্যটক ‘‌পাকিস্তানের হাতে আগে বোমা থাকত, এখন ভিক্ষার বাটি’‌, ভোট টানতে নয়া তথ্য মোদীর কেন নিয়েছিলেন ভগবান বিষ্ণু মোহিনী রূপ, জেনে নিন সেই পৌরাণিক কাহিনি '১% আশা থাকলেও সবটা উজাড় করে দাও', RCB প্লে-অফে উঠতেই ভাইরাল বিরাটের পেপটক দাম্পত্যে বয়সের পার্থক্য ২৪ বছর, সন্তানের জন্য ‘নতুন বাবা’ চান সুদীপ-পত্নী পৃথা মোটরভ্যানের সঙ্গে দিঘাগামী লোকালের সংঘর্ষ, অল্পের জন্য রক্ষা যাত্রীদের শূন্যে শরীর ভাসিয়ে এক হাতে ফ্যাফের ক্যাচ নেওয়া দেখে, অধিনায়কের গালে চুমু কোহলির হাজার চেষ্টাতেও দোকানের মতো মুচমুচে চিকেন ফ্রাই করতে পারছেন না? রইল গোপন রেসিপি

Latest IPL News

'১% আশা থাকলেও সবটা উজাড় করে দাও', RCB প্লে-অফে উঠতেই ভাইরাল বিরাটের পেপটক শূন্যে শরীর ভাসিয়ে এক হাতে ফ্যাফের ক্যাচ নেওয়া দেখে, অধিনায়কের গালে চুমু কোহলির প্লে-অফে যেতেই ‘মদ খেয়ে অসভ্যতামি RCB ফ্যানদের, ঘিরে ধরে CSK ফ্যানদের গালিগালাজ’ ধোনির ১১০ মিটারের ছক্কাই ‘প্লে-অফে পৌঁছে দিল’ RCB-কে! বলের রহস্য ফাঁস কার্তিকের মিলল আনুগত্যের ফল! RCB প্লে অফে যেতেই রাস্তা বন্ধ করে উন্মাদনায় ভাসল বেঙ্গালুরু ভগবানের প্ল্যান..ইউপি-র সতীর্থ যশকে বিশেষ দিনে বার্তা,তাঁকে পাঁচ ছয় মারা রিঙ্কুর IPL প্লে অফে RCB, মাঠে চোখ ভর্তি জল বিরাটের, আপ্লুত অনুষ্কার একাজ দেখার মতো ৩ জন প্রধান প্লেয়ারের চোট পার্থক্য গড়ে দিল- প্লে-অফে উঠতে না পারার অজুহাত রুতুর রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.