বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > জাতিগত শংসাপত্র নিয়ে বিশেষ নির্দেশ দিল নবান্ন, দুয়ারে সরকার শিবিরে মানতে হবে নিয়ম

জাতিগত শংসাপত্র নিয়ে বিশেষ নির্দেশ দিল নবান্ন, দুয়ারে সরকার শিবিরে মানতে হবে নিয়ম

দুয়ারে সরকার ক্যাম্প।

একদিকে কলকাতা হাইকোর্টে মামলা অপরদিকে মুখ্যমন্ত্রীর সতর্কবার্তা প্রশাসনকে ভাবিয়েছে। আর তারপরই এই বৈঠকে মুখ্যসচিব নির্দেশ, প্রান্তিক এলাকা এবং আদিবাসী অধ্যুষিত অঞ্চলগুলিতে দুয়ারে সরকারের ক্যাম্পে বিশেষ নজর থাকবে। দুয়ারে সরকারের ক্যাম্পে কোনও আবেদনপত্র জেরক্স করে বিলি না করার নির্দেশ দেওয়া হয়েছে।

জাতিগত শংসাপত্র নিয়ে কলকাতা হাইকোর্টে একটা মামলা হয়েছে। যেখানে এক্ষেত্রে ভুয়ো শংসাপত্র দেওয়া হয়েছে বলে অভিযোগ ওঠে। তাই এবার সতর্কবার্তা জারি করল নবান্ন। উত্তরবঙ্গের প্রশাসনিক সভা থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জাতিগত শংসাপত্র নিয়ে আগেই সতর্ক করেন। কোনওভাবে যাতে ভুয়ো কিছু না ঘটে তা নিয়ে মন্তব্য করেছিলেন। এবার দুয়ারে সরকার ক্যাম্পে জাতিগত শংসাপত্র দেওয়া হবে। আর তা নিয়ে বিশেষ নির্দেশ দিল নবান্ন। আজ, বুধবার একাধিক জেলার জেলাশাসক এবং নানা দফতরের সচিবদের নিয়ে বৈঠক করেন মুখ্যসচিব।

নবান্ন সূত্রে খবর, ওই বৈঠকে জাতিগত শংসাপত্রের বিষয়টি আলোচিত হয়। আর তখনই নিয়ম মানার নির্দেশ দেন জেলাশাসকদের। সেখানে বলা হয়, জাতিগত শংসাপত্র কেন্দ্রীয় সরকারের নিয়ম মেনেই করতে হবে। অর্থাৎ যে গাইডলাইন দেওয়া আছে তা মেনেই দিতে হবে জাতিগত শংসাপত্র। দুয়ারে সরকার ক্যাম্পে তাই বিশেষ সতর্ক থাকতে হবে। দু’‌দিন আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জাতিগত শংসাপত্র প্রসঙ্গে ভুয়ো সার্টিফিকেট দেওয়া হচ্ছে বলে বিষয়টি সামনে আনেন। তখন থেকেই এই স্পর্শকাতর বিষয়ে সতর্ক হতে শুরু করেন প্রশাসনিক কর্তারা।

এদিকে এই জাতিগত শংসাপত্র নানা সময়ে ভুয়ো বেরচ্ছে বলে অভিযোগ ওঠে। আর তারপরেই জেলাশাসকদের সঙ্গে মুখ্যসচিবের বৈঠক হয়। যেখানে মূল বিষয় ছিল, ভুয়ো জাতিগত শংসাপত্র। রাজ্যজুড়ে আগামী ১৫ ডিসেম্বর থেকে শুরু হবে দুয়ারে সরকার শিবির। সেখানে জাতিগত শংসাপত্র দেওয়া হবে। আবার এখান থেকে অনেকে আবেদন করতেও পারবেন। এবার এখানে একটি নতুন পরিষেবা যুক্ত হয়েছে। হর্টিকালচার বিভাগ বা উদ্যান পালন দফতরের একটি প্রকল্প এবারের দুয়ারে সরকারে ক্যাম্পে যোগ হয়েছে বলে সূত্রের খবর।

আরও পড়ুন:‌ ভাঙড় কি কলকাতা পুলিশের আওতায় এল?‌ শীত পড়তেই উত্তর খুঁজছেন ভাঙড়বাসী

অন্যদিকে একদিকে কলকাতা হাইকোর্টে মামলা অপরদিকে মুখ্যমন্ত্রীর সতর্কবার্তা প্রশাসনকে ভাবিয়ে তুলেছে। আর তারপরই এই বৈঠকে মুখ্যসচিব নির্দেশ দেন, প্রান্তিক এলাকা এবং আদিবাসী অধ্যুষিত অঞ্চলগুলিতে দুয়ারে সরকারের ক্যাম্পে বিশেষ নজর থাকবে। দুয়ারে সরকারের ক্যাম্পে কোনও আবেদনপত্র জেরক্স করে বিলি না করার নির্দেশ দেওয়া হয়েছে। জেলাশাসকদের সতর্ক করেন মুখ্যসচিব। ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত দুয়ারে সরকারের পরিষেবা দেওয়া হবে। নবান্ন সূত্রে খবর। আজকের বৈঠকে মুখ্যসচিব নির্দেশ দেন, যেসব আদিবাসীদের জাতিগত শংসাপত্র নেই তাঁদের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় তথ্য নথি নিয়ে তবেই শংসাপত্র দিতে হবে। যাতে তাঁরা বঞ্চিত না হন।

বাংলার মুখ খবর

Latest News

শহর থেকে দূরে নৌকা বিহারে, কোথায় গিয়েছেন আদৃতের পর্দার বোনুয়া 'নিপা' ঐন্দ্রিলা ভোটের মাঝেই নয়া নির্দেশিকা জারি সরকারের, প্রভাব পড়বে কর্মীদের DA ও বেতনের ওপরে? '৪ তারিখ সন্ধ্যার পরে আমরা বোমা ফাটাব...', ভোটের দিনে কী বললেন শুভেন্দু? ‘আমি ওর বাবা মাকে গিয়ে বললাম…’ নিজের ব্যর্থ প্রেমের গল্প শোনালেন কর্ণাটকের সিএম ঝাড়গ্রামে BJP প্রার্থীকে ইটবৃষ্টি, রোহিঙ্গারা হামলা করেছে বললেন প্রণত টুডু আর কিছুক্ষণেই কালো মেঘে ছেয়ে যাবে আকাশ, কখন নেমে আসবে দুর্যোগ? দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার দক্ষিণ কলকাতায় সংগঠন তলানিতে, মক পোলিংয়ে এজেন্ট দিতে হিমশিম খাচ্ছে বিজেপি রোদ ও অস্বস্তিকর গরম বাংলায়, ঘূর্ণিঝড় দিক পালটে নিল এখন? রবিতে ঝড়-বৃষ্টি হবে?

Latest IPL News

দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন রিঙ্কু-রাসেলদের নাম নেই, আইপিএলের ফাইনালের আগে কাদের দিয়ে দল সাজালেন সৃজিত? কার পরামর্শে শাহবাজকে ইমপ্যাক্ট প্লেয়ার করা হল! রহস্য ফাঁস করলেন কামিন্স

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.