বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > JU Student death: ৪ পডুয়াকে বহিষ্কার, ২৫প্রাক্তনীকে হস্টেল ছাড়া করতে সুপারিশ যাদবপুর তদন্ত কমিটির

JU Student death: ৪ পডুয়াকে বহিষ্কার, ২৫প্রাক্তনীকে হস্টেল ছাড়া করতে সুপারিশ যাদবপুর তদন্ত কমিটির

যাদবপুর বিশ্ববিদ্যালয় (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক)

ঘটনার পর হস্টেল সুপারের ভূমিকা প্রশ্নের মুখে পড়ে। তাঁকে ফোন করা হলেও তিনি মেন হস্টেলে যাননি বলে অভিযোগ। তাঁর কর্তব্যে গাফিলতি রয়েছে কিনা তা খতিয়ে দেখে তাঁর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র মৃত্যুতে ৪ জন বর্তমান পড়ুয়াকে আজীবন বহিষ্কারের সুপারিশ করল বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ তদন্ত কমিটি। ২৫ জন প্রাক্তন পড়ুয়াকে হস্টেল থেকে বের করে দেওয়ার সুপারিশ করা হয়েছে। হস্টেল সুপারের ভূমিকা খতিয়ে দেখে প্রয়োজনে শাস্তি দেওয়ার সুপারিশ করেছে তদন্ত কমিটি।পাশাপাশি অরিত্র ওরফে ‘আলু’র একসঙ্গে একাধিক সই কী করে করল তাও খতিয়ে দেখতে সুপারিশ করা হয়েছে কর্তৃপক্ষকে। এ ছাড়া র‌্যাগিংয়ে প্রত্যেক ছাত্রের বিরুদ্ধে এফআইআর করতে বলেছে তদন্ত কমিটি।

ছাত্রের রহস্য মৃত্যুর পর একটি অভ্যন্তরীণ তদন্ত কমিটি করার নির্দেশ দেন সহ উপাচার্য। এর আগে তদন্ত কমিটি একটি প্রাথমিক রিপোর্ট জমা করেছিল। প্রায় একমাসের মাথায় রিপোর্ট জমা দিল কমিটি।

রিপোর্টে নির্দিষ্ট করে চারজন পড়ুয়াকে আজীবন বহিষ্কারের সুপারিশ করা হয়েছে। ২৫ জন প্রাক্তনীকে হস্টেল থেকে বার করে দিতে বলা হয়েছে। ঘটনাচক্রে এদিনই কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম ২৪ ঘণ্টার মধ্যে প্রাক্তনীদের বার করে দেওয়ার নির্দেশ দিয়েছেন।

ঘটনার পর হস্টেল সুপারের ভূমিকা প্রশ্নের মুখে পড়ে। তাঁকে ফোন করা হলেও তিনি মেন হস্টেলে যাননি বলে অভিযোগ। তাঁর কর্তব্যে গাফিলতি রয়েছে কিনা তা খতিয়ে দেখে তাঁর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে।

এই ঘটনার ছাত্রনেতা অরিত্র মজুমদারের ভূমিকা নিয়েও প্রশ্ন ওঠে। তিনি দাবি করেন, ঘটনার সময় তিনি কাশ্মীরে ছিলেন, ট্রেকিং করতে। ঘটনার দিন তিনি হস্টেলেই যাননি। কিন্তু দেখা যায় রেজিস্ট্রারের খাতাতে ১১ তারিখ 'হাজির' রয়েছেন। সে সময় তিনি কাশ্মীরে থাকলে কী করে তিনি রেজিস্ট্রারে সই করলেন সেই প্রশ্ন ওঠে। অরিত্র দাবি করেন, তিনি ভুল করে একসঙ্গে তিনদিনের সই করে ফেলেছেন। কী করে তা সম্ভব হল তাও খতিয়ে দেখতে বলেছে কমিটি।

সূত্রের খবর, অভ্যন্তরীণ তদন্ত কমিটি ১৪০ জনের বয়ান রেকর্ড করেছে। ক্যামেরাবন্দি করা হয় বয়ান। উত্তর নেওয়া হয় লিখিত আকারে। তার ভিত্তিতেই এই পূর্ণাঙ্গ রিপোর্ট দিয়েছে তদন্ত কমিটি।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

আর ৪% নয়, জুলাইয়ে ৫% DA বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের! কবে ঘোষণা? আর একদিন পর মিথুন সংক্রান্তি, ৪ রাশির খুলবে সাফল্যর দরজা, আসবে নতুন চাকরির সুযোগ কুয়েতের অগ্নিকাণ্ডে মৃত্যু বাংলার ১ জনের, বায়ুসেনার বিমানে শুক্রবার আনা হবে দেহ শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের ‘আমি তৃণমূল নেতাদের সঙ্গে…’ পদ্ম ছাড়ছেন সৌমিত্র খাঁ? 13 ওভার শেষে Oman-র স্কোর 47/9 UEFA EURO 2024: কবে, কোন দেশের ম্যাচ! ভারতীয় সময়ে কখন শুরু হবে কোন দলের খেলা? শাকিবের সঙ্গে বাংলাদেশে 'তুফান'-এর প্রচার শেষ, দেশে ফেরার পথে ঘোর বিপদে মিমি এবার আর হচ্ছে না ‘বিশ্ববাংলা বাণিজ্য সম্মেলন!’ লাটে উঠল বিনিয়োগ? হবে প্রদর্শনী T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট

T20 WC 2024

শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা তাঁর সঙ্গে ছবি তুলছেন ভেবে ঝুঁকে দাঁড়ান যুবরাজ সিং, তবে তার পরেই চরম অস্বস্তি! সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের বন্ধু সূর্যকুমারের সঙ্গে অনূর্ধ্ব১৫ পর্যায়ের ক্রিকেটের দিনের স্মৃতিচারণায় সৌরভ মনে হয়েছিল রঞ্জি ট্রফি খেলছি- নিউইয়র্কের পিচে ব্যাটিং করা প্রসঙ্গে শিবম দুবে IPL-এ ছিলাম, খেলিনি, প্রস্তুত হচ্ছিলাম: WI-কে জিতিয়ে রাদারফোর্ডের গলায় KKR-র কথা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.