বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রাম নবমীকে কেন্দ্র করে হিংসার তদন্ত করা রাজ্য পুলিশের কম্মো নয়: হাইকোর্ট

রাম নবমীকে কেন্দ্র করে হিংসার তদন্ত করা রাজ্য পুলিশের কম্মো নয়: হাইকোর্ট

কলকাতা হাইকোর্ট।

এদিন হাওড়ার পুলিশ কমিশনারের দেওয়া রিপোর্ট নিয়েও প্রশ্ন তোলেন কেন্দ্রীয় সরকারের আইনজীবী। তিনি বলেন, রিপোর্টে দাবি করা হয়েছে যে মিছিলের পুলিশি অনুমতি ছিল না। অথচ মিছিল আয়োজনের জন্য সমস্ত প্রয়োজনীয় নথি আদালতে জমা পড়েছে।

রাম নবমী হিংসায় কেন্দ্রীয় সংস্থা দিয়ে তদন্ত প্রয়োজন। শুনানির শেষ দিনে এমনই মন্তব্য করলেন এই মন্তব্য করলেন কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম। আদালতে NIA-র তরফে জানানো হয়েছে, তারা এই হিংসার তদন্ত করতে তৈরি। যদিও মামলার রায়দান স্থগিত রেখেছে আদালত।

গত ৩০ মার্চ হাওড়ার শিবপুরে রাম নবমীর মিছিলে হামলা পরবর্তী হিংসার কেন্দ্রীয় সংস্থা দিয়ে তদন্তের দাবিতে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। সোমবার সেই মামলার শুনানি শেষ হয়। শুনানির শেষ দিনে পুলিশের ভূমিকায় চরম অসন্তোষ প্রকাশ করল আদালত। এদিন শুনানি চলাকালীন পর্যবেক্ষণে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি বলেন, এই ঘটনায় হাওড়া সিটি পুলিশের তরফে যে রিপোর্ট আদালতে জমা পড়েছে তাতে স্পষ্ট যে ব্যাপক অশান্তি হয়েছে। প্রতি বছর একই ঘটনা ঘটলেও তা রুখতে ব্যার্থ পুলিশ। কাদের ষড়যন্ত্রে এই ঘটনা বার বার ঘটছে তা খুঁজে বার করা পুলিশের কম্মো নয়। বাইরে থেকে আক্রমণ হলে ইন্টারনেট বন্ধ হয় কিন্তু মিছিলে হামলা হলে ইন্টারনেট বন্ধ হয় না কেন? বোমাবাজি, আগ্নেয়াস্ত্র উদ্ধারের মতো ঘটনা সমাজজীবনে সন্ত্রাস সৃষ্টি করে। পুলিশের রিপোর্টে লেখা আছে মিছিলে মারাত্মক অস্ত্র ছিল। কী এই মারাত্মক অস্ত্র, জানতে চায় আদালত। জবাবে রাজ্য সরকারের আইনজীবী বলেন, হকি স্টিক, তলোয়ার ও আগ্নেয়াস্ত্র দেখা গিয়েছে রাম নবমীর মিছিলে।

এদিন হাওড়ার পুলিশ কমিশনারের দেওয়া রিপোর্ট নিয়েও প্রশ্ন তোলেন কেন্দ্রীয় সরকারের আইনজীবী। তিনি বলেন, রিপোর্টে দাবি করা হয়েছে যে মিছিলের পুলিশি অনুমতি ছিল না। অথচ মিছিল আয়োজনের জন্য সমস্ত প্রয়োজনীয় নথি আদালতে জমা পড়েছে। প্রশ্ন হল, যারা মিছিলের অনুমতি দিয়ে অস্বীকার করছে তারা ঘটনার কী তদন্ত করবে সহজেই বোঝা যায়।

এদিন আদালত রাজ্যকে প্রশ্ন করে, এই ধরণের ঘটনা রোজ ঘটছে। রাজ্য সরকার তা রোখার জন্য কী করছে? কেন আদালতের নির্দেশ মানেনি রাজ্য সরকার? হনুমান জয়ন্তী নিয়ে রাজ্য বলে, আদালতের নির্দেশ অক্ষরে অক্ষরে মেনে চলা হয়েছে। কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। একটি ঘটনা ছাড়া প্রত্যেক জায়গায় আদালতের নির্দেশ মেনে মিছিলের রুট ঠিক করা হয়েছে।

 

বাংলার মুখ খবর

Latest News

ত্রিকোণ প্রেমে রণবীর-আলিয়া-ভিকি! লাভ অ্যান্ড ওয়ার নিয়ে বড় আপডেট বনশালির 'BJP এজেন্টের গায়ে হাত দিলে...', সুর চড়ালেন লকেট, রচনাকে আহ্বান বিজেপিতে 'কেউ বেঁচে নেই', অবশেষে খোঁজ মিলল ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টারের হোটেলে হানা দিয়ে উদ্ধার বিপুল টাকা, অভিযুক্ত বিজেপি নেতা অগ্নিমিত্রা ঘনিষ্ঠ ‘‌মহিলাদের উচিত ওঁকে ঝাঁটা দিয়ে পেটানো’‌, এবার অভিজিৎকে নিশানা করলেন দেবাংশু আজ ভোট বাংলার ৭ আসনে, ২০২১ সালের নিরিখে আসন ধরে ধরে কোথায় এগিয়ে BJP, TMC? MI ছাড়ছেন রোহিত? ভক্তদের হার্টবিট বাড়িয়ে দিল হিটম্যানের পোস্ট, শুরু জল্পনা ভোট পঞ্চমীর ৪৯টি আসনের কটিতে গতবার ফুটেছিল পদ্ম? আজকের দফায় কে কোথায় এগিয়ে? গুচ্ছ গুচ্ছ চুল পড়ে যাচ্ছে? পিছনে থাকতে পারে এই ১০টি কারণ দাঁতের কালো ছোপ বহু চেষ্টাতেও দূর হচ্ছে না? এই ছোট্ট কাজেই দাঁত হবে চকচকে

Latest IPL News

MI ছাড়ছেন রোহিত? ভক্তদের হার্টবিট বাড়িয়ে দিল হিটম্যানের পোস্ট, শুরু জল্পনা ভারতের তরুণ ওপেনারকে বল করতে ভয় পাচ্ছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্স! সঞ্জুদের কপাল পোড়াল বৃষ্টি, ভেস্তে যাওয়া ম্যাচ থেকে ১ পয়েন্ট নিয়ে এলিমিনেটরে RR যারা আমাদের দেখে হাসছিল, তাদের জন্য… সমালোচকদের জবাব দিলেন RCB-র মহিলা ক্রিকেটার বিরাট এনার্জিই আমাদের গোটা দলকে চার্জ করত- প্লে অফে ওঠার আসল রহস্য ফাঁস সকলেই দশকের পর দশক ধরে এই RCB দলকে মনে রাখবে- কেন এমন বললেন দীনেশ কার্তিক বৃষ্টিতে যথা সময়ে শুরু হল না RR v KKR ম্যাচ, খেলা ভেস্তে গেলে বড় ক্ষতি সঞ্জুদের অভিষেক-ক্লাসেনের তাণ্ডবে দিশেহারা পঞ্জাব, ২০০ টপকেও আত্মসমর্পণ হায়দরাবাদের কাছে 'Definitely Not'- মাহির ভক্তেরা হঠাৎ ধোনিকে নিয়ে কেন এমন স্লোগান দিচ্ছেন? ভিডিয়ো: CSK হারতেই কেঁদেই ফেললেন চেন্নাই সুপার কিংসের প্রাক্তনী!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.