বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Darling: লেডি পুলিশকে 'ডার্লিং' বলে ডাক, যুবকের জেল-জরিমানা, বড় রায় কলকাতা হাইকোর্টের

Darling: লেডি পুলিশকে 'ডার্লিং' বলে ডাক, যুবকের জেল-জরিমানা, বড় রায় কলকাতা হাইকোর্টের

মহিলা পুলিশ প্রতীকী ছবি। সৌজন্য়ে কলকাতা পুলিশ টুইটার 

বিচারপতি জানিয়েছেন, এক অচেনা মহিলাকে তিনি পুলিশ কনস্টেবল হোন অথবা নাই হোন রাস্তায় তাঁকে এইভাবে ডাকা, তিনি মদ্যপ অবস্থায় থাকুন অথবা নাই থাকুন এই ধরনের ডার্লিং শব্দটি তাঁর জন্য় ব্যবহার করা এটা কখনওই উচিত নয়।

কোনও অপিরিচিত মহিলাকে যদি কেউ ডার্লিং বলে ডাকেন তবে সেটা আইনের চোখে দোষী। এর সঙ্গে যৌন আবেদনমূলক একটা ব্যাপার থাকে। সেকশন ৩৫৪এ(আই) ধারা এক্ষেত্রে আরোপিত হতে পারে। শুক্রবার কলকাতা হাইকোর্ট এনিয়ে জানিয়েছে। কলকাতা হাইকোর্ট শুক্রবার এনিয়ে জানিয়েছে।

 বার অ্য়ান্ড বেঞ্চের প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, কলকাতা হাইকোর্টের একক বেঞ্চের বিচারপতি জয় সেনগুপ্ত জনৈক জনক রাম নামে এক ব্যক্তি কিছুটা অপ্রকৃতিস্থ অবস্থায় এক লেডি পুলিশ অফিসারকে কেয়া ডার্লিং চালান করনে হ্যায় কেয়া বলে ডেকেছিলেন। এরপরই তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়। 

বিচারপতি সেনগুপ্ত সেকশন ৩৫৪এ-র কথা উল্লেখ করেন। যৌন আবেদনমূলক এই বক্তব্য বলে এটাকে গণ্য করা যেতে পারে। বিচারপতি সেকশন ৩৫৪ এর ধারার কথা উল্লেখ করেছেন। 

বিচারপতি জানিয়েছেন, এক অচেনা মহিলাকে তিনি পুলিশ কনস্টেবল হোন অথবা নাই হোন রাস্তায় তাঁকে এইভাবে ডাকা, তিনি মদ্যপ অবস্থায় থাকুন অথবা নাই থাকুন এই ধরনের ডার্লিং শব্দটি তাঁর জন্য় ব্যবহার করা এটা কখনওই উচিত নয়। এই শব্দটি অপিরিচিতের কাছে একেবারেই যৌন কটাক্ষমূলক শব্দ। 

সেই সঙ্গেই কোর্ট জানিয়েছে, ওই ব্যক্তি মদ্যপ অবস্থায় ছিলেন এমন কোনও প্রমাণ মেলেনি। সেই সঙ্গেই বিচারপতি জানিয়েছেন, এই ধরনের মন্তব্য যদি একেবারে স্বাভাবিক পরিস্থিতিতে বলা হয়ে থাকে তবে এই অপরাধের গুরুত্ব অনেকটাই বেড়ে যায়। 

সেই সঙ্গেই আদালতের তরফে বলা হয়েছে কোনও ব্যক্তি অচেনা কোনও মহিলাকে এভাবে ডার্লিং বলে সম্বোধন করতে পারেন না। এটা অমার্জিত। সূত্রের খবর, ওই মহিলা পুলিশ কর্মী ও তাঁর অন্য়ান্য সহকর্মীরা দুর্গাপুজোর আগে রাস্তায় ভিড় সামলাচ্ছিলেন। এদিকে পুলিশ জানতে পারে যে একজন ব্যক্তি এলাকায় মারাত্মক ঝামেলা তৈরি করছে। 

এরপরই পুলিশ সেখানে যায়। এরপর পুলিশ গিয়ে ওই ব্যক্তিকে তুলে আনে। এদিকে জায়গাটি কিছুটা অন্ধকার থাকায় ওই ব্যক্তিকে নিয়ে কাছের একটা দোকানের কাছে নিয়ে আসা হয়েছিল। তখনই ওই ব্যক্তি এক মহিলা কনস্টেবলকে ডার্লিং বলে সম্বোধন করেন। এরপরই ওই ব্যক্তির বিরুদ্ধে একাধিক ধারায় মামলা করা হয়। এদিকে আদালত ওই ব্যক্তিকে তিন মাসের সাধারণ কারাদণ্ডের নির্দেশ দিয়েছে। সেই সঙ্গেই তার উপর যে দুটি ধারা লাগু করা হয়েছে তার প্রত্যেকটির জন্য় তাকে ৫০০ টাকা করে জরিমানা দিতে হবে। 

বাংলার মুখ খবর

Latest News

TMC-র বিদায়ী সাংসদের বাড়িতে দিলীপ, কাটলেন কেক, ফের কি BJP-তে সুনীল? জল্পনা রাম নবমীর মিছিলে অস্ত্র, হাওড়ায় স্বতঃপ্রণোদিত FIR করল পুলিশ ‘বাড়ির লোক চায় না আমি বিয়ে করি', শোভন-সোহিনীর বিয়ে নিয়ে কী বললেন বোনু দীপ্সিতা 'গুন্ডাদের তালিকা ফাঁস করেছেন কমিশনের অফিসাররাই', অভিযোগ ঠুকলেন আশঙ্কিত রাজ্য়পাল আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র দইয়ের হাঁড়ি মাথায় সুকান্তর প্রচারে মিঠুন, বিপ্লবের খাসতালুকে বিজেপির তুমুল নাচ IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড আগামিকাল কেমন কাটবে? মেষ থেকে মীনের মধ্যে লাকি কারা? রইল ২১ এপ্রিলের রাশিফল আগামী ২ বছরে ইস্ট - ওয়েস্ট মেট্রোকে আরও ১১টি অত্যাধুনিক রেক দেবে BEML

Latest IPL News

আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ ইমপ্যাক্ট প্লেয়ারের জন্যই IPL-এ আন্তর্জাতিক মানের ব্যাটিং দেখছেন- ট্র্যাভিস হেড রোহিত বা বোর্ড নয়, ইম্প্যাক্ট প্লেয়ার থাকবে কিনা,ঠিক করুক দর্শকরাই, মত পন্টিংয়ের IPL 2024: রোহিতের জন্য চিৎকার করছেন PBKS ক্যাপ্টেন! জেনে নিন ঘটনাটা আসলে কী? কেন উপরের দিকে ব্যাটিং করছেন না ধোনি! ফ্লেমিং-এর উত্তরে মন ভাঙবে মাহি ভক্তদের ‘বউও বলেনি যে আমার হাসিটা দারুণ’...কার কথায় একেবারে গলে গেলেন KKR মেন্টর গম্ভীর?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.