বাংলা নিউজ > কর্মখালি > Madhyamik 2024 Math Suggestion: মাধ্যমিকের অঙ্ক নিয়ে টেনশন? শেষবেলায় ও পরীক্ষায় কী করবে? রইল স্যারের সাজেশন

Madhyamik 2024 Math Suggestion: মাধ্যমিকের অঙ্ক নিয়ে টেনশন? শেষবেলায় ও পরীক্ষায় কী করবে? রইল স্যারের সাজেশন

গণিতের শিক্ষক অনির্বাণ গুহ

Madhyamik 2024 Suggestion Mathematics: মাধ্যমিকে গণিতের প্রস্তুতি নেবে কিভাবে? নম্বর তোলার জন্য আগে করবে কোন অধ্যায়? সে সব বিষয়েই জানালেন কোন্নগর হাইস্কুলের গণিতের শিক্ষক অনির্বাণ গুহ।

মাধ্যমিক পরীক্ষার শেষ মুহূর্তে গণিত বিষয়ে কীভাবে প্রস্তুতি নেবে ছাত্রছাত্রীরা? কোন দিকগুলোই বা একটু খুঁটিয়ে দেখবে? নম্বর তোলার জন্য আগে করবে কোন অধ্যায়? সে সব বিষয়েই জানালেন কোন্নগর হাইস্কুলের গণিতের শিক্ষক অনির্বাণ গুহ।

কোন অধ্যায়গুলোকে সহজে নম্বর ওঠে অঙ্কের ক্ষেত্রে?

সাধারণত উপপাদ্য, সম্পাদ্য এই দুটো জায়গাতে কনফার্ম নম্বর অবশ্যই পাওয়া যায়। এর সঙ্গে আমরা যদি স্ট্যাটিস্টিক্সের বিষয়টা দেখি, তাহলে অনেকটা নম্বর উঠবে পরিসংখ্যান থেকে। ৫+৫ মিলিয়ে ১০ নম্বর চলে আসবে এই অংশ থেকে। এছাড়া করণীর অংক থেকে কনফার্ম নম্বর হতে পারে বা হাইট অ্যান্ড ডিসটেন্সের অংশ থেকে অনেকটা নম্বর উঠতে পারে ছাত্রছাত্রীদের।

এমসিকিউয়ের ক্ষেত্রে অঙ্কে কী করণীয়?

এমসিকিউয়ের অংশগুলি সাধারণত রাফে কষে নিয়ে উত্তর বের করে তবেই টিক দেওয়া উচিত। অন্যান্য বিষয়ের ক্ষেত্রে অপশন বেছে নেওয়া সহজ হলেও গণিতের ক্ষেত্রে বেশ কঠিন। তবে যেহেতু নেগেটিভ মার্কিং নেই, ফলে কোনও প্রশ্ন ছেড়ে আসবে না।

পাটিগণিত থেকে কী ধরনের অঙ্ক করলে নম্বর তোলা সহজ হয়?

পাটি অংশটি অনেক ছাত্রছাত্রীরা সহজে করতে অভ্যস্ত। অংশীদারি কারবার থেকে অবশ্যই কিছু অংকে সহজে নম্বর তোলা যায়। এছাড়া সরল সুদকষা এবং চক্রবৃদ্ধি সুদ ও সমহার বৃদ্ধি এই অধ্যায়গুলি ভালো করে শেষমুহূর্তেও অনুশীলন করতে হবে পাটিগণিতে নম্বর কনফার্ম করার জন্য।

একটু পিছিয়ে থাকা ছাত্রছাত্রীদের জন্য কিছু সাজেশন দেবেন?

প্রত্যেকটি অধ্যায়ের উদাহরণগুলো ভালো করে দেখা প্রয়োজন। উদাহরণ থেকে অনেক সময়ই অঙ্ক আসে। উপপাদ্য আলাদা করে কিছু বলার নেই, সমস্ত উপপাদ্যগুলোই যা সিলেবাসে আছে, ভালো করে দেখতে হবে। এছাড়া শেষ মুহূর্তের টেস্ট পেপার ভালো করে দেখো। যে অঙ্কগুলি বার-বার আসছে, সেই ধরনের অঙ্ক ভালো করে অনুশীলন করতে হবে। যে সমস্ত ছাত্রছাত্রী একটু পিছিয়ে রয়েছে তাদেরকে বলব, যে অঙ্কগুলো তোমরা পারবে, সেগুলো আগে করে নেবে। আর যারা মনে করছ অঙ্কের প্রস্তুতি বেশ ভালোই রয়েছে, তারা পরীক্ষা দিয়ে খাতাটা আরও একবার সময় পেলে চেক করে নেওয়ার চেষ্টা করবে। তাতে অনেক ক্ষেত্রেই ভুলভ্রান্তি সংশোধন হয়। অহেতুহ চিন্তা কর না। সকলে খুব ভালো করে পরীক্ষা দিও।

কর্মখালি খবর

Latest News

‘‌এটা প্রতিহিংসামূলক রাজনৈতিক মনোভাব’‌, বাজেটে ঘাটাল না থাকায় ক্ষুব্ধ সাংসদ দেব রয়েছে বিদেশযাত্রার যোগ! অগস্টের শুরুতেই বুধের অস্তে লাভ সিংহ সহ বহু রাশির ‘সিকিউরিটিকে ডাকুন…' SCর প্রধান বিচারপতির সঙ্গে তুমুল তর্কাতর্কি আইনজীবীর, এরপর? আইটি সেক্টরে ১৪ ঘণ্টা ডিউটি, প্রস্তাব স্থগিত করল ওই রাজ্যের মন্ত্রিসভা: রিপোর্ট CFL 2024: জোড়া পেনাল্টি নষ্ট, পুলিশের সঙ্গে ড্র, ফের পয়েন্ট নষ্ট করল মোহনবাগান দ্বিতীয়বার বিয়ে সারলেন নদিয়ার লেসবিয়ান যুগল মন্দিরা-বৈশাখী! কেন এমন সিদ্ধান্ত? শনি থেকে বৃষ্টি কমবে বাংলার একাধিক জেলায়, কবে ও কোথায় ঘণ্টায় ৫০ কিমিতে ঝড় হবে? 'একলা চলা সম্মানের...', ডিভোর্সের ট্রেন্ডের মাঝে রহস্যময় পোস্ট ঋষি কৌশিকের কমলা হ্যারিসের চরিত্রে অভিনয় করেই ভবিষ্যদ্বাণী করেন মল্লিকা, ভাইরাল পুরনো টুইট টেলিকম সেক্টরে ১.২৮ লক্ষ কোটি টাকার সিংহভাগ পেল বিএসএনএল, বাজেটে বিরাট বরাদ্দ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.