বাংলা নিউজ > ক্রিকেট > এশিয়া কাপ > Asia Cup 2023: ইয়ো ইয়ো টেস্ট দেননি ভারতের ৫ ক্রিকেটার, তাঁরা কারা? কেনই বা দিলেন না এই পরীক্ষা?

Asia Cup 2023: ইয়ো ইয়ো টেস্ট দেননি ভারতের ৫ ক্রিকেটার, তাঁরা কারা? কেনই বা দিলেন না এই পরীক্ষা?

রোহিত শর্মা, রাহুল দ্রাবিড়রা কিন্তু কেএল রাহুলকে নিয়ে চিন্তায় থাকবে।

যদিও ভারতের এশিয়া কাপে যাওয়া বেশিরভাগ ক্রিকেটারই ইয়ো-ইয়ো টেস্টে ঠিকঠাক ভাবেই উত্তীর্ণ হয়েছেন। তবে পাঁচ জন ক্রিকেটার রয়েছেন, যাঁরা পরীক্ষা দেননি। কিন্তু কেন তাঁরা এই টেস্ট দেননি, জানেন?

এশিয়া কাপে যাওয়া ভারতীয় ক্রিকেট দল বৃহস্পতিবার থেকে আলুরে কর্ণাটক স্টেট ক্রিকেট অ্যাসোসিয়েশনের (KSCA) থ্রি ওভাল ক্যাম্পাসে একটি ছ'দিনের শিবিরের জন্য মিলিত হয়েছে। ৩০ অগস্ট শ্রীলঙ্কার উদ্দেশ্যে রওনা হওয়ার আগে তারা নিজেদের ঝালিয়ে নিচ্ছে। প্রথম দিনই বিভিন্ন ফিটনেস এবং মেডিক্যাল টেস্ট করা হয়েছিল। বাধ্যতামূলক ইয়ো-ইয়ো টেস্টে দিয়েছেন ক্রিকেটাররা। আর এই টেস্টে বিরাট কোহলিকে (১৭.২) টপকে গিয়েছেন শুভমান গিল (১৮.৭)। তিনি ইয়ো ইয়ো টেস্টে অসাধারণ পারফরম্যান্স করেছেন।

যদিও ভারতের এশিয়া কাপে যাওয়া বেশিরভাগ ক্রিকেটারই ইয়ো-ইয়ো টেস্টে ঠিকঠাক ভাবেই উত্তীর্ণ হয়েছেন। তবে পাঁচ জন ক্রিকেটার রয়েছেন, যাঁরা পরীক্ষা দেননি। সংবাদ সংস্থা পিটিআই-এর মতে, এই পাঁচ ক্রিকেটার হলেন- জসপ্রীত বুমরাহ, প্রসিধ কৃষ্ণ, তিলক বর্মা, সঞ্জু স্যামসন (এশিয়া কাপের জন্য সংরক্ষিত সদস্য) এবং কেএল রাহুল।

রাহুল এখনও পুরোপুরি ফিটনেস ফিরে পাননি। তিনি জিম সেশনে অংশ নিলেও, টিম ম্যানেজমেন্ট এবং ফিজিয়োরা এশিয়া কাপের আগে রাহুলের ইয়ো-ইয়ো টেস্ট নিয়ে বাড়তি ঝুঁকি নিতে চাননি।

বুমরাহ, তিলক, কৃষ্ণ এবং স্যামসনদের পরীক্ষা দেওয়ার প্রয়োজন ছিল নপড়েনি। কারণ তাঁরা সবেমাত্র একটি সফল আয়ারল্যান্ড সিরিজ থেকে ফিরেছেন। শুক্রবার অনুশীলন শুরু করেছে তাঁরা।

নতুন নিয়ম অনুযায়ী, ইয়ো-ইয়ো পরীক্ষায় ভারতীয় ক্রিকেটারদের পাশ করার ন্যূনতম পয়েন্ট ১৬.৫। তা অতিক্রম করেছেন রোহিত শর্মা, হার্দিক পান্ডিয়ারাও। ৩০ অগস্ট ভারতীয় দল চলে যাবে শ্রীলঙ্কা। ২ সেপ্টেম্বর পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ ভারতের। তার আগে কেএল রাহুলকে নিয়ে যত চিন্তা।

তবে শুক্রবার আলুরে প্রস্তুতি শিবিরে পুরোদমে অনুশীলন করতে দেখা গিয়েছে রাহুলকে। তিনি ব্যাট করেছেন। তার আগে দৌড়োদৌড়ি করে গা ঘামাতে হয়েছে। খুব একটা অস্বস্তির মধ্যে দেখা যায়নি রাহুলকে। উইকেটকিপার এবং পাঁচ নম্বর ব্যাটার হিসাবে এশিয়া কাপ ও বিশ্বকাপে রাহুলকে ভারতীয় দলে দরকার। এনসিএ-তে রিহ্যাব চলার সময়েই তিনি চোট পেয়েছিলেন। তাঁকে এশিয়া কাপের দলে রাখা হলেও চিন্তা শুরু হয়েছিল সমর্থকদের মধ্যে। শুক্রবার তাঁর অনুশীলন কিছুটা চিন্তা দূর করতে পারে।

ফিটনেস ট্র্যাকিং ভেস্ট পরে রাহুলকে এ দিন প্রথমেই স্ট্রেচিং করতে হয়। তার পরে কোচেদের তত্ত্বাবধানে বেশ কয়েক বার স্প্রিন্ট টানেন। তত ক্ষণে ব্যাট হাতে রোহিত শর্মা এবং শুভমন গিল ক্রিজে চলে গিয়েছেন। ম্যাচের কাল্পনিক পরিস্থিতি তৈরি করে অনুশীলন করেছেন ভারতের ক্রিকেটারেরা। দু’ঘণ্টা পরে রাহুল ব্যাট করতে নামেন। সঙ্গে ছিলেন সূর্যকুমার যাদব। যে ভাবে ম্যাচে ভারতীয় ক্রিকেটারেরা নামবেন, সে ভাবেই অনুশীলনেও নামছেন তাঁরা। তাই রাহুলের আগেই অনুশীলন করেন রোহিত, শুভমন, কোহলি এবং শ্রেয়স আয়ার। রাহুল খেলতে না পারলে সূর্যকে খেলানো হবে। তাই দু’জনে একই সঙ্গে ব্যাট করতে নামেন। তবে ব্যাটিং করার সময়ে রাহুলকে সমস্যায় পড়তে দেখা যায়নি। বরং তিনি ফুটওয়ার্ক এবং শট নির্বাচনে নতুনত্ব এনেছেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড IPL সূচি - এর জন্য চোখুন HT Bangla - তে

ক্রিকেট খবর
বন্ধ করুন

Latest News

রামচরণকে ‘ইডলি’ ডাক শাহরুখের! ‘রেসিস্ট’ তকমা দিয়ে কিং খানকে তুলোধনা নেটপাড়ার পাকিস্তান সফরে যাবেন না গ্রিন! ভারতের বিরুদ্ধে গেমপ্ল্যান তৈরি করছে অস্ট্রেলিয়া ইজরায়েলে আছড়ে পড়া মিসাইলে নিহত ১ ভারতীয়, আহত ২, হামলার নেপথ্যে কারা? অর্ধেক টুর্নামেন্ট শেষে WPL-এর কমলা টুপি রয়েছে মন্ধনার মাথায়, দৌড়ে রয়েছেন কারা? তামিলনাড়ু হারতেই ক্যাপ্টেনের ওপর দায় চাপালেন কোচ, এসব কী চলছে, সরব কার্তিক অর্জুন সিংয়ের টিকিট ঠেকাতে পথে নামল সোমনাথ শ্যাম, ব্যারাকপুর জুড়ে তোলপাড় পথবাতিকে সঙ্গী করে পড়াশোনা চলছিল মেয়েটির, তিন ঘণ্টায় বিদ্যুৎ পৌঁছে দিলেন অরূপ নির্দেশ অনুযায়ী কাজ করতে না পারলে বদলি, কড়া বার্তা দিল নির্বাচন কমিশনের ফুলবেঞ্চ নতুন করে ৪% DA বাড়ছে এই রাজ্য সরকারি কর্মীদের! টুইট করে জানালেন মুখ্যমন্ত্রী স্বর্ণেন্দুকে রেজিস্ট্রি, নতুন ফ্ল্যাট! এবার ৫ বছরের জন্মদিন পালন ‘পাখি’ শ্রুতির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.