বাংলা নিউজ > বায়োস্কোপ > অস্কারের ইন মেমোরিয়াম বিভাগে স্মরণ করা হল যোধা আকবর-এর প্রোডাকশন ডিজাইনার নীতিন দেশাইকে

অস্কারের ইন মেমোরিয়াম বিভাগে স্মরণ করা হল যোধা আকবর-এর প্রোডাকশন ডিজাইনার নীতিন দেশাইকে

প্রখ্যাত প্রোডাকশন ডিজাইনার নীতিন দেশাইকে সম্মান জানানো হল অস্কারের মঞ্চে।

ভারতীয় শিল্প ডিজাইনার নিতিন চন্দ্রকান্ত দেশাই, যিনি যোধা আকবর এবং লগানের মতো ছবিতে কাজ করেছেন, তিনি ইন মেমোরিয়াম বিভাগে একটি উল্লেখ পেয়েছিলেন।

প্রখ্যাত প্রোডাকশন ডিজাইনার নীতিন দেশাই, যিনি লগন এবং হাম দিল দে চুকে সনমের মতো ব্লকবাস্টার সিনেমার সেট তৈরি করেছিলেন, তিনি ৯৬তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে ‘ইন মেমোরিয়াম’ বিভাগে সম্মানিত চলচ্চিত্র ব্যক্তিত্বদের মধ্যে ছিলেন।প্রতি বছর, অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস তার ইন মেমোরিয়াম মন্তাজে গত এক বছরে প্রয়াত কিংবদন্তি শিল্পীদের শ্রদ্ধা জানায়। 

২০২৩ সালের ২ অগস্ট মুম্বইয়ের কাছে কারজাটে নিজের স্টুডিওতে ৫৭ বছর বয়সী দেশাইকে ঝুলন্ত অবস্থায় পাওয়া যায়।

তিনি যোধা আকবর এবং প্রেম রতন ধন পায়োর মতো চলচ্চিত্রের পাশাপাশি, জনপ্রিয় টিভি কুইজ শো কৌন বনেগা ক্রোড়পতিতেও তাঁর শিল্পকর্মের পরিচয় দিয়েছিলেন।

৩০ বছরেরও বেশি সময়ের কর্মজীবনে, বিধু বিনোদ চোপড়া, সঞ্জয় লীলা বনশালি, রাজকুমার হিরানি এবং আশুতোষ গোয়ারিকরের মতো পরিচালকদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করেছিলেন নীতিন দেশাই।

দীর্ঘ সময় আর্ট ডিরেকটর ও প্রোডাকশন ডিজাইনার হিসেবে কাজ করার পর, দেশাই ছবি পরিচালনা ও প্রযোজনাতেও হাত দেন। ২০০৩ সালে তিনি 'দেশ দেবী মা আশাপুরা' ছবিটি প্রযোজনা করেন। শুধু সিনেমা নয়, দেশাই টিভি সিরিয়ালও প্রযোজনা করেছিলেন। দেশাইয়ের প্রযোজনায় মারাঠি সিরিয়াল 'রাজা শিবছত্রপতি' ব্লকব্লাস্টার হয়।

অস্কার ২০২৪-এর ‘ইন মেমোরিয়াম’ সেগমেন্টটি রাশিয়ার বিরোধীদলীয় নেতা আলেক্সেই নাভালনির প্রতি শ্রদ্ধা জানিয়ে শুরু হয়েছিল, যিনি গত মাসে মারা যান। নাভালনিকে নিয়ে নির্মিত একটি তথ্যচিত্র গত বছর ফিচার ডকুমেন্টারি ক্যাটাগরিতে অস্কার জিতেছিল।

এর আগে অস্কারের ২০২১ সংস্করণে, অভিনেতা ইরফান খান এবং অস্কারজয়ী পোশাক ডিজাইনার ভানু আথাইয়াকে শ্রদ্ধাঞ্জলি বিভাগে দেখানো হয়েছিল। আর বলিউড তারকা ঋষি কাপুর এবং সুশান্ত সিং রাজপুতকে একাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের (এএমপিএএস) অফিসিয়াল ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছিল।

নীতিন দেশাই-এর না ফেরার দেশে পাড়ি দেওয়া:

২০২৩ সালের অগস্ট মাসে আত্মহত্যা করেন নীতিন দেশাই। কর্জাতে তাঁর এনডি স্টুডিয়ো থেকে দেহ উদ্ধার করার পর নড়ে বসেছিল গোটা দেশ। দীর্ঘদিন ধরে আর্থিক অনটনে ভুগছিলেন বলে জানা যায় তারপরে। নীতীনের মাথায় ছিল বিপুল ঋণের বোঝা।

এরপর নীতিনের মেয়ে মানসী জানায়, করোনা পরবর্তী সময়ে যে কোম্পানির থেকে ঋণ নিয়েছিলেন তাঁর বাবা, সেই সংস্থার সঙ্গে যোগাযোগ করে ছাড়ের অনুরোধ করেছিলেন। সময় চেয়েছিলেন, যাতে তারা তাকে পাওনা পরিশোধ শেষ করার সময় দেয়। কিন্তু সেই কোম্পানি ‘মিথ্যা প্রতিশ্রুতি’ দেয় ও প্রয়াত আর্ট ডিরেক্টরের বিরুদ্ধে আইনি প্রক্রিয়া শুরু করে। যা বড়সড় আঘাত হেনেছিল তাঁর মনে। ভেঙে পড়েছিলেন তাঁর বাবা। 

বায়োস্কোপ খবর

Latest News

টেকঅফের পরই ইঞ্জিনে ধরল আগুন, বেঙ্গালুরু বিমানবন্দরে জরুরি অবতরণ বিমানের নাগাড়ে বৃষ্টিতে তিস্তার জল বেড়ে তৈরি হয়েছে আতঙ্ক, রংপো থেকে উদ্ধার তিন পর্যটক ‘‌পাকিস্তানের হাতে আগে বোমা থাকত, এখন ভিক্ষার বাটি’‌, ভোট টানতে নয়া তথ্য মোদীর কেন নিয়েছিলেন ভগবান বিষ্ণু মোহিনী রূপ, জেনে নিন সেই পৌরাণিক কাহিনি '১% আশা থাকলেও সবটা উজাড় করে দাও', RCB প্লে-অফে উঠতেই ভাইরাল বিরাটের পেপটক দাম্পত্যে বয়সের পার্থক্য ২৪ বছর, সন্তানের জন্য ‘নতুন বাবা’ চান সুদীপ-পত্নী পৃথা মোটরভ্যানের সঙ্গে দিঘাগামী লোকালের সংঘর্ষ, অল্পের জন্য রক্ষা যাত্রীদের শূন্যে শরীর ভাসিয়ে এক হাতে ফ্যাফের ক্যাচ নেওয়া দেখে, অধিনায়কের গালে চুমু কোহলির হাজার চেষ্টাতেও দোকানের মতো মুচমুচে চিকেন ফ্রাই করতে পারছেন না? রইল গোপন রেসিপি দ্রাবিড়ের পরে কে হবে ভারতীয় দলের কোচ? গম্ভীর থেকে জয়াবর্ধনে, ভেসে উঠছে ৫টি নাম

Latest IPL News

'১% আশা থাকলেও সবটা উজাড় করে দাও', RCB প্লে-অফে উঠতেই ভাইরাল বিরাটের পেপটক শূন্যে শরীর ভাসিয়ে এক হাতে ফ্যাফের ক্যাচ নেওয়া দেখে, অধিনায়কের গালে চুমু কোহলির প্লে-অফে যেতেই ‘মদ খেয়ে অসভ্যতামি RCB ফ্যানদের, ঘিরে ধরে CSK ফ্যানদের গালিগালাজ’ ধোনির ১১০ মিটারের ছক্কাই ‘প্লে-অফে পৌঁছে দিল’ RCB-কে! বলের রহস্য ফাঁস কার্তিকের মিলল আনুগত্যের ফল! RCB প্লে অফে যেতেই রাস্তা বন্ধ করে উন্মাদনায় ভাসল বেঙ্গালুরু ভগবানের প্ল্যান..ইউপি-র সতীর্থ যশকে বিশেষ দিনে বার্তা,তাঁকে পাঁচ ছয় মারা রিঙ্কুর IPL প্লে অফে RCB, মাঠে চোখ ভর্তি জল বিরাটের, আপ্লুত অনুষ্কার একাজ দেখার মতো ৩ জন প্রধান প্লেয়ারের চোট পার্থক্য গড়ে দিল- প্লে-অফে উঠতে না পারার অজুহাত রুতুর রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.