বাংলা নিউজ > টুকিটাকি > Ropeway Project in Kurseong: কার্শিয়াংয়ে রোপওয়ে প্রকল্প, কাজ শেষ করার উদ্যোগ, পাখির চোখে দেখুন পাহাড়ের রূপ

Ropeway Project in Kurseong: কার্শিয়াংয়ে রোপওয়ে প্রকল্প, কাজ শেষ করার উদ্যোগ, পাখির চোখে দেখুন পাহাড়ের রূপ

এবার কার্শিয়াংয়েও চালু হবে রোপওয়ে। প্রতীকী ফাইল ছবি,

কার্শিয়াংয়ের গিদ্দা পাহাড় থেকে রোহিনী পর্যন্ত এই রোপওয়ে প্রকল্পের কাজ শেষ করার ব্যাপারে পরিকল্পনা নেওয়া হচ্ছে। প্রায় এক দশক ধরে সেটি বন্ধ রয়েছে।

কার্শিয়াংয়ে রোপওয়ে প্রকল্পকে কেন্দ্র করে এবার পর্যটনে ভরা জোয়ার আসতে চলেছে দার্জিলিং পাহাড়। পুজোর আগে থেকেই পাহাড়ে পর্যটনের মরশুম শুরু হয়ে গিয়েছে। তার মধ্য়েই এবার কার্শিয়াংয়ে রোপওয়ে প্রকল্পকে ঘিরে নয়া স্বপ্ন বোনা শুরু হয়ে গেল।

কার্শিয়াংয়ের গিদ্দা পাহাড় থেকে রোহিনী পর্যন্ত এই রোপওয়ে প্রকল্পের কাজ শেষ করার ব্যাপারে পরিকল্পনা নেওয়া হচ্ছে। প্রায় এক দশক ধরে সেটি বন্ধ রয়েছে। তবে সেই রোপওয়ে প্রকল্প অর্ধসমাপ্ত হয়ে পড়ে রয়েছে। সেই কাজ শেষ করে রোপওয়ে চালু করার ব্যাপারে কথাবার্তা শুরু হয়েছে।

স্থানীয় সূত্রে খবর, এই পরিষেবা চালু হলে কার্শিয়াং থেকে রোহিনী হয়ে শিলিগুড়ি আসা অনেকটাই সোজা হয়ে যাবে। সময় অনেকটাই কম লাগবে। তবে এই প্রকল্পটি শেষ করতে আরও ৭-৮ কোটি টাকা লাগতে পারে। এক্ষেত্রে জিটিএ পর্যটন বিভাগ এনিয়ে রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করেছে। এবার সেখান থেকে সবুজ সংকেত এলে বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে এই কাজ শেষ করতে চায় জিটিএ।

সংবাদমাধ্য়মের প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, জিটিএ প্রধান অনীত থাপা গোটা বিষয়টি রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়কেও জানিয়েছিলেন। রাজ্যের পদস্থ আধিকারিকদের সঙ্গেও আলোচনা করা হয়েছে এনিয়ে। এবার টেন্ডার জারি করার পালা। তবে আর কাজ ফেলে রাখতে চাইছে না জিটিএ। কারণ এই রোপওয়ে চালু হয়ে গেলে পাহাড়ের পর্যটন ক্ষেত্রে নতুন করে জোয়ার আসবে। কারণ পাহাড়ে উঠে রোপওয়ে চড়ার জন্য় অনেকেই ভিনরাজ্য়ে যান। কিন্তু এবার কার্শিয়াংয়েই থাকছে এই ব্য়বস্থা।

তবে রোপওয়ে চালুর আগে সবথেকে বড় বিষয়টি হল সুরক্ষা ব্যবস্থাকে ঠিকঠাক করা। সেটাই যথাযথ করতে চাইছে জিটিএ। কারণ ২.৬ কিমি দীর্ঘ হবে এই রোপওয়ে। দীর্ঘপথ রোপওয়েতে চেপে যাবেন পর্যটকরা। সাধারণ মানুষও এইভাবে পাহাড়ি পথে ওঠানামা করবেন। সেকারণেই ঝুঁকি যাতে না থাকে সেটা সবার আগে দেখা হচ্ছে। সুরক্ষার সব ব্যবস্থা যাতে যথাযথ থাকে সেটা দেখা হচ্ছে।

২০১৪ সালে এই রোপওয়ে তৈরির কাজ শুরু হয়েছিল। প্রায় ১৩ কোটি টাকার খরচ হয়েছে এই প্রকল্পে। সেই সময় প্রকল্প ব্যয় ছিল ১৬ কোটি টাকা। তবে এখনও এই প্রকল্পে কিছু কাজ বাকি রয়েছে। কার্শিয়াং শহরের পাশের গিদ্দা পাহাড় থেকে রোহিনী ট্যুরিজম কমপ্লেক্স পর্যন্ত এই রোপওয়ে ব্যবস্থা থাকবে। সেই প্রকল্পই এবার শেষ করার উদ্য়োগ। ডিসেম্বর মাসের মধ্যে টেন্ডার করার কাজ শেষ করার চেষ্টা করা হচ্ছে।

 

টুকিটাকি খবর

Latest News

অতি উত্তম তৈরি হয়েছে কীভাবে? প্রকাশ্যে আনলেন সৃজিত বসিরহাটে রামভক্তদের জল খাওয়ালেন মুসলিমরা, সম্প্রীতির সুরে উঠল 'জয় শ্রীরাম' ধ্বনি হঠাৎ ভেঙে যাওয়া সম্পর্ক আপনার জীবনকে টলাতে পারে, দেখুন আজকের প্রেম রাশিফল চলচ্চিত্র উৎসবের পর এবার OTT-এর পালা! প্রকাশ্যে ‘চালচিত্র এখন’-এর পোস্টার রাওয়ালপিন্ডিতে উঠল চ্যাপম্যান ঝড়, পাক বোলারদের গুঁড়িয়ে ৭ উইকেটে জিতল কিউয়িরা বেগুনি টুপির লড়াইয়ে বড় লাফ হর্ষালের,অরেঞ্জ ক্যাপের তালিকায় শুভমন উঠে এলেন চারে TCS, ইনফোসিস ও উইপ্রোয় ১ বছরে কর্মী কমেছে ৬৪,০০০! চাকরির বাজার খারাপ হবে এবার? 'বাড়ি ফিরতে পারবেন না…', এবার IPAC নিয়ে বিস্ফোরক মন্তব্য অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের 'সিনেমার কেরিয়ার শেষ তাই...' লাগাতার আক্রমণের শিকার হয়ে হিরণকে একহাত নিলেন দেব এবার কেন্দ্রীয় বাহিনীর ভূমিকায় অসন্তোষ প্রকাশ বঙ্গ বিজেপির, শমীক বললেন…

Latest IPL News

যাঁরা ২ বেলা খেতে পান না ঠিকভাবে, তাঁরাই স্ট্রাগল করেন, আমি নই, মন জিতলেন বিরাট ফের পঞ্জাবের মুখ থেকে জয় ছিনিয়ে আনলেন রাহুল তেওয়াটিয়া, ৩ উইকেটে জিতল গুজরাট ম্যাচ হারলেও IPL-এ ইতিহাস গড়লেন কোহলি! গেইল-রোহিতদের পিছনে ফেলে নজির গড়লেন ট্র্যাভিস-অভিষেকের রেকর্ড ব্রেকিং পাওয়ার প্লে খেলার সময় কেমন ছিল SRH-এর ডাগআউট শেষের দিকে KKR আমার সঙ্গে ভালো ব্যবহার করেনি, রেগে লাল IPL জেতানো প্রাক্তন তারকা KKR vs RCB: রাসেলের দুরন্ত বোলিং, রুদ্ধশ্বাস ম্য়াচে মাত্র ১ রানে জিতল কলকাতা ডাইভ দিয়ে মাটি থেকে বল তুলে নিলেন! ফ্যাফের দুর্ধর্ষ ক্যাচ আইয়ারের-ভিডিয়ো শেষ ওভারে স্টার্ককে ৩ ছক্কা টেলএন্ডারের, দুরন্ত ক্যাচ ও রান-আউটে ১ রানে জয় KKR-র মানুষের মধ্যে ভগবান! SRH-র বিস্ফোরণের মধ্যেও বুমরাহের বোলিং দেখে মুগ্ধ স্টেইন একই ওভারে দুটি উইকেট, বোলার রাসেল যে ফুরিয়ে যায়নি, সাক্ষী থাকল ইডেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.