বাংলা নিউজ > টুকিটাকি > Ropeway Project in Kurseong: কার্শিয়াংয়ে রোপওয়ে প্রকল্প, কাজ শেষ করার উদ্যোগ, পাখির চোখে দেখুন পাহাড়ের রূপ

Ropeway Project in Kurseong: কার্শিয়াংয়ে রোপওয়ে প্রকল্প, কাজ শেষ করার উদ্যোগ, পাখির চোখে দেখুন পাহাড়ের রূপ

এবার কার্শিয়াংয়েও চালু হবে রোপওয়ে। প্রতীকী ফাইল ছবি,

কার্শিয়াংয়ের গিদ্দা পাহাড় থেকে রোহিনী পর্যন্ত এই রোপওয়ে প্রকল্পের কাজ শেষ করার ব্যাপারে পরিকল্পনা নেওয়া হচ্ছে। প্রায় এক দশক ধরে সেটি বন্ধ রয়েছে।

কার্শিয়াংয়ে রোপওয়ে প্রকল্পকে কেন্দ্র করে এবার পর্যটনে ভরা জোয়ার আসতে চলেছে দার্জিলিং পাহাড়। পুজোর আগে থেকেই পাহাড়ে পর্যটনের মরশুম শুরু হয়ে গিয়েছে। তার মধ্য়েই এবার কার্শিয়াংয়ে রোপওয়ে প্রকল্পকে ঘিরে নয়া স্বপ্ন বোনা শুরু হয়ে গেল।

কার্শিয়াংয়ের গিদ্দা পাহাড় থেকে রোহিনী পর্যন্ত এই রোপওয়ে প্রকল্পের কাজ শেষ করার ব্যাপারে পরিকল্পনা নেওয়া হচ্ছে। প্রায় এক দশক ধরে সেটি বন্ধ রয়েছে। তবে সেই রোপওয়ে প্রকল্প অর্ধসমাপ্ত হয়ে পড়ে রয়েছে। সেই কাজ শেষ করে রোপওয়ে চালু করার ব্যাপারে কথাবার্তা শুরু হয়েছে।

স্থানীয় সূত্রে খবর, এই পরিষেবা চালু হলে কার্শিয়াং থেকে রোহিনী হয়ে শিলিগুড়ি আসা অনেকটাই সোজা হয়ে যাবে। সময় অনেকটাই কম লাগবে। তবে এই প্রকল্পটি শেষ করতে আরও ৭-৮ কোটি টাকা লাগতে পারে। এক্ষেত্রে জিটিএ পর্যটন বিভাগ এনিয়ে রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করেছে। এবার সেখান থেকে সবুজ সংকেত এলে বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে এই কাজ শেষ করতে চায় জিটিএ।

সংবাদমাধ্য়মের প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, জিটিএ প্রধান অনীত থাপা গোটা বিষয়টি রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়কেও জানিয়েছিলেন। রাজ্যের পদস্থ আধিকারিকদের সঙ্গেও আলোচনা করা হয়েছে এনিয়ে। এবার টেন্ডার জারি করার পালা। তবে আর কাজ ফেলে রাখতে চাইছে না জিটিএ। কারণ এই রোপওয়ে চালু হয়ে গেলে পাহাড়ের পর্যটন ক্ষেত্রে নতুন করে জোয়ার আসবে। কারণ পাহাড়ে উঠে রোপওয়ে চড়ার জন্য় অনেকেই ভিনরাজ্য়ে যান। কিন্তু এবার কার্শিয়াংয়েই থাকছে এই ব্য়বস্থা।

তবে রোপওয়ে চালুর আগে সবথেকে বড় বিষয়টি হল সুরক্ষা ব্যবস্থাকে ঠিকঠাক করা। সেটাই যথাযথ করতে চাইছে জিটিএ। কারণ ২.৬ কিমি দীর্ঘ হবে এই রোপওয়ে। দীর্ঘপথ রোপওয়েতে চেপে যাবেন পর্যটকরা। সাধারণ মানুষও এইভাবে পাহাড়ি পথে ওঠানামা করবেন। সেকারণেই ঝুঁকি যাতে না থাকে সেটা সবার আগে দেখা হচ্ছে। সুরক্ষার সব ব্যবস্থা যাতে যথাযথ থাকে সেটা দেখা হচ্ছে।

২০১৪ সালে এই রোপওয়ে তৈরির কাজ শুরু হয়েছিল। প্রায় ১৩ কোটি টাকার খরচ হয়েছে এই প্রকল্পে। সেই সময় প্রকল্প ব্যয় ছিল ১৬ কোটি টাকা। তবে এখনও এই প্রকল্পে কিছু কাজ বাকি রয়েছে। কার্শিয়াং শহরের পাশের গিদ্দা পাহাড় থেকে রোহিনী ট্যুরিজম কমপ্লেক্স পর্যন্ত এই রোপওয়ে ব্যবস্থা থাকবে। সেই প্রকল্পই এবার শেষ করার উদ্য়োগ। ডিসেম্বর মাসের মধ্যে টেন্ডার করার কাজ শেষ করার চেষ্টা করা হচ্ছে।

 

টুকিটাকি খবর

Latest News

সোমে বৃষ্টি হবে জেলায়-জেলায়, তবে কমবে বুধ থেকে, উত্তরের ৩টিতে হলুদ সতর্কতা জারি ‘DA আইনসংগত অধিকার’, সোমেই সপ্তম জয় রাজ্য সরকারি কর্মীদের? শুনানি সুপ্রিম কোর্টে ১১০ মিটারের দৈত্যাকার ছক্কায় বিরল 'ট্রিপল সেঞ্চুরি' স্যামসনের- ভিডিয়ো 12 ওভার শেষে Washington Freedom-র স্কোর 101/1 Euro 2024 Final: রেকর্ড চতুর্থবার ইউরোপ সেরা স্পেন, ইংল্যান্ডকে হারাল ২-১ গোলে জোড় হাতে ক্ষমা চাইছে এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তির বউ! নীতাকে দেখে হাঁ নেটপাড়া লোকসভা ভোটে ইউপিতে কেন ধাক্কা খেল বিজেপি? খোলাখুলি মনের কথা জানালেন যোগী বিরলতম দৃশ্য আম্বানিদের বিয়েতে,স্ত্রী আর ইশানের সঙ্গে উদ্দাম নাচলেন মাহি- ভিডিয়ো রেললাইনে সুমো, ছুটে আসছে হাজারদুয়ারি এক্সপ্রেস, খড়দাকাণ্ডে কড়া পদক্ষেপ রেলের ভারত যদি Champions Trophy 2025 খেলতে পাকিস্তানে না যায় তাহলে… হুমকি দিচ্ছে PCB

T20 WC 2024

রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.