বাংলা নিউজ > টুকিটাকি > Teachers day in India: সারা বিশ্বে শিক্ষক দিবস ৫ অক্টোবর, ভারতে কেন ৫ সেপ্টেম্বর পালন করা হয়

Teachers day in India: সারা বিশ্বে শিক্ষক দিবস ৫ অক্টোবর, ভারতে কেন ৫ সেপ্টেম্বর পালন করা হয়

স্বাধীন ভারতের প্রথম সহ-রাষ্ট্রপতি এবং দ্বিতীয় রাষ্ট্রপতি ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণনের জন্মদিনে পালন করা হয় ভারতের শিক্ষক দিবস।

India celebrate Teachers day: বিশ্বব্যাপী শিক্ষক দিবস ৫ অক্টোবর পালিত হলেও, ভারতে ১৯৬২ সাল থেকে ৫ সেপ্টেম্বর উদযাপন করা হয় শিক্ষক দিবস। কেন জানেন?

বিশ্ব আন্তর্জাতিক শিক্ষক দিবস পালন হয় ৫ অক্টোবর। কিন্তু ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবস পালন করা হয় ভারতে। সারা দেশে শিক্ষার্থীরা তাদের শিক্ষকদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করে এইদিনে। বিভিন্ন অনুষ্ঠানের মাধ‍্যমে উদযাপন করা হয় শিক্ষক দিবস।

ইউনেস্কো আন্তর্জাতিক শ্রম সংস্থার সহযোগিতায় শিক্ষকদের মর্যাদা সম্পর্কিত সুপারিশ স্মরণে ৫ অক্টোবরকে বিশ্ব শিক্ষক দিবস হিসেবে ঘোষণা করেছে। কিন্তু ৫ সেপ্টেম্বর কেন ভারতে শিক্ষক দিবস হিসেবে বেছে নেওয়া হল? আরও পড়ুন: এই টিচারদের কাছে পড়ার অন্য মজা! শাহরুখ থেকে সুস্মিতা, পর্দার সেরা শিক্ষক কারা

ভারতে শিক্ষক দিবস এবং বিশ্ব শিক্ষক দিবস: মূল পার্থক্য

স্বাধীন ভারতের প্রথম সহ-রাষ্ট্রপতি এবং দ্বিতীয় রাষ্ট্রপতি ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণনের জন্মদিনে পালন করা হয় ভারতের শিক্ষক দিবস। ১৯৫২ সালে, ডঃ রাধাকৃষ্ণনকে ভারতের প্রথম উপরাষ্ট্রপতি এবং ১৯৬২ সালে দ্বিতীয় রাষ্ট্রপতি করা হয়েছিল। প্রখ্যাত পণ্ডিত, দার্শনিক, এবং ভারতরত্ন প্রাপক ডঃ রাধাকৃষ্ণন ৫ সেপ্টেম্বর, ১৮৮৮ সালে জন্মগ্রহণ করেন। 

রাধাকৃষ্ণান চেন্নাইয়ের প্রেসিডেন্সি কলেজ এবং কলকাতা বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। অন্ধ্রপ্রদেশ বিশ্ববিদ্যালয়, দিল্লি বিশ্ববিদ্যালয় এবং বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন। 

১৯৬২ সালের ৫ সেপ্টেম্বর ডক্টর রাধাকৃষ্ণনের ৭৭তম জন্মদিনে প্রথমবারের মতো শিক্ষক দিবস পালিত হয়। ১৯৬২ সালে, রাষ্ট্রপতির দায়িত্ব নেওয়ার পর ছাত্ররা তাঁর জন্মদিন উদযাপনের অনুমতি চেয়ে অনুরোধ করেন। ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণন তাঁদের এই দিনকে শিক্ষক দিবস হিসাবে পালন করতে বলেছিলেন। তাঁর কথায় ‘আমার জন্মদিনকে আলাদাভাবে পালন করার পরিবর্তে, যদি ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবস হিসাবে পালন করা হয় তবে এটি আমি বেশি আনন্দ পাবো।’ সেই থেকেই এই ধারা চলে আসছে।

অন্য়দিকে, শিক্ষকেরা হচ্ছেন মানুষ গড়ার কারিগর। বিশ্ব শিক্ষক দিবস শিক্ষা ও উন্নয়নের ক্ষেত্রে শিক্ষকদের অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে পালন করা হয়। বিশ্বের সব শিক্ষকের অবদানকে স্মরণ করার জন্য জাতিসংঘের অঙ্গ সংস্থা ইউনেসকোর ডাকে এ দিবসটি পালন হয়ে থাকে। 

১৯৯৪ সাল থেকে প্রতিবছর ৫ অক্টোবর বিশ্বব্যাপী পালিত হয়ে আসছে বিশ্ব শিক্ষক দিবস। ইউনেস্কোর মতে, শিক্ষা ও উন্নয়নের ক্ষেত্রে শিক্ষকদের অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ বিশ্ব শিক্ষক দিবস পালন করা হয়। বিশ্বের প্রায় ১০০টির মতো দেশ এ দিবসটি পালন করে।

বিশ্বব্যাপী শিক্ষক দিবস ৫ অক্টোবর পালিত হলেও, ভারতে ১৯৬২ সাল থেকে ৫ সেপ্টেম্বর উদযাপন করা হয় শিক্ষক দিবস।

টুকিটাকি খবর

Latest News

এবার সৌমিত্র-মৌসুমীর জুতোয় পা গলাচ্ছেন গৌরব-দেবচন্দ্রিমা,নতুন রূপে আসছে পরিণীতা Malaysia Women বনাম Thailand Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? কবে পালিত হবে কামিকা একাদশী? জেনে নিন সঠিক দিন ক্ষণ তিথি ও পুজোর বিধি ‘২৪ রান দেওয়ার পর ভেবেছিলাম সব শেষ!’রোহিতের পেপ টকেই বদলে যায় চিত্র…ফাঁস অক্ষরের ‘ওদের উপর এবার…’ আরমানের বহুগামিতার প্রভাব পড়ছে সন্তানদের উপর, দাবি পায়েলের সুপ্রিম কোর্টের নির্দের পরই শহর ও সেন্টার ধরে ধরে NEET UG-র ফল প্রকাশ NTA-র কৃষ্ণনগরে মাছ ব্যবসায়ীরকে গুলি করে টাকা ছিনতাই, ধৃত তৃণমূল ছাত্র পরিষদ নেতাসহ ২ হাতে জয়ন্তর ট্যাটু! আড়িয়াদহকাণ্ডে গ্রেফতার আরেক কালপ্রিট রাহুল গুপ্ত 'সাহস থাকলে…' হাসিনের সঙ্গে সুখের হয়নি বিয়ে, সানিয়াকে সত্যিই বিয়ে করছেন শামি প্রথমেই সূর্যের কথা বলেননি গম্ভীর, হার্দিক ক্যাপ্টেন না হওয়ার কারণ একেবারেই অন্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.