বাংলা নিউজ > ঘরে বাইরে > Driest August: ১২২ বছরে এই প্রথম এত কম বৃষ্টি অগস্টে, গরমও তেমনি! বর্ষা কি হাওয়া হলে গেল?

Driest August: ১২২ বছরে এই প্রথম এত কম বৃষ্টি অগস্টে, গরমও তেমনি! বর্ষা কি হাওয়া হলে গেল?

এবারের অগস্ট মাস সবথেকে শুকনো। প্রতীকী ছবি ( সৌজন্যে এপি)

এবার অগস্ট মাসে বৃষ্টি হয়েছে ১৯১.২ মিমি। আর ১৯৬৫ সালে বৃষ্টি হয়েছিল ১৯২.৩ মিমি। এমনকী এবার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রাও বিগত ১২২ বছরে সবথেকে বেশি।

জয়শ্রী নন্দী

কপালে দুর্ভোগ নাচছে। এবারের অগস্ট মাস ১২২ বছরের ইতিহাসে শুষ্কতম ও উষ্ণতম মাস বলে উল্লেখ করা হচ্ছে। মোটামুটি ১৯০১ সাল থেকে রেকর্ড রক্ষা করা হয়। আর সেই ১৯০১ সাল থেকে এই দীর্ঘ ১২২ বছর ধরে বর্ষায় বৃষ্টিপাতের নিরিখে এবার অগস্ট মাস সবথেকে শুষ্কতম। মধ্যভারত ও দক্ষিণ উপকূলীয় ভারতে সবথেকে শুষ্কতম মাস হল এই অগস্ট মাস। বৃহস্পতিবার ইন্ডিয়া মেটেরোলজিকাল ডিপার্টমেন্ট একথা জানিয়েছে।

এবার তুলনা করলে দেখা যাচ্ছে এবার অগস্ট মাসে বৃষ্টি হয়েছে ১৯১.২ মিমি। আর ১৯৬৫ সালে বৃষ্টি হয়েছিল ১৯২.৩ মিমি। এমনকী এবার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রাও বিগত ১২২ বছরে সবথেকে বেশি।

এবার দেখা যাচ্ছে দুটো পর্যায়ে বৃষ্টি হয়েছে। একটা হল ৫-১৬ অগস্ট। অপরটি হল ২৭-৩১ অগস্ট। আইএমডির ডিরেক্টর জেনারেন এম মহাপাত্র জানিয়েছেন, এলনিনোর ভয়াবহ প্রভাব। এর জেরেই বৃষ্টির উপর প্রভাব পড়েছে।

তবে বলা হচ্ছে এবার সেপ্টেম্বরের বৃষ্টি মোটামুটি স্বাভাবিক হতে পারে। পূর্ব ভারত সংলগ্ন উত্তর পূর্বে এবার স্বাভাবিক বা তার থেকে বেশি বৃষ্টি হতে পারে। হিমালয়ের পাদদেশে, পূর্ব মধ্য় ভারতে, দক্ষিণ উপকূলীয় ভারতেও বৃষ্টি হতে পারে। আর দেশের বাকি অংশে স্বাভাবিকের থেকে কম বৃষ্টি হতে পারে।

তবে এবার দেশের প্রায় সর্বত্র স্বাভাবিক সর্বোচ্চ তাপমাত্রার থেকেও বেশি তাপ থাকবে। তবে দক্ষিণ উপকূলীয় ভারতে, পশ্চিম মধ্য় ভারতে স্বাভাবিকের থেকে কম সর্বোচ্চ তাপমাত্রা থাকবে। এদিকে আবহাওয়া দফতর আগেই মে মাসে স্বাভাবিক বর্ষার পূর্বাভাস দিয়েছিল। তবে বেসরকারি আবহাওয়া সংস্থা স্কাইমেট ওয়েদার ফোরকাস্ট জানিয়েছিল এবার বর্ষায় স্বাভাবিকের থেকে কম বৃষ্টি হবে।

এদিকে দক্ষিণ পশ্চিমের বর্ষায় এল নিনোর প্রভাব ভালোই রয়েছে। সেক্ষেত্রে এবার গোটা ভারতের বৃষ্টি একেবারে খামখেয়ালি। সামগ্রিক পরিস্থিতিতে এবার আবহাওয়া কোনদিকে যায় সেটাই দেখার। পরিসংখ্যান বলছে, এবারের অগস্ট মাস ১২২ বছরের ইতিহাসে শুষ্কতম ও উষ্ণতম মাস । মোটামুটি ১৯০১ সাল থেকে রেকর্ড রক্ষা করা হয়। আর সেই ১৯০১ সাল থেকে এই দীর্ঘ ১২২ বছর ধরে বর্ষায় বৃষ্টিপাতের নিরিখে এবার অগস্ট মাস সবথেকে শুষ্কতম।

 

ঘরে বাইরে খবর

Latest News

‘২০১৮-তে DA-কে আইনি স্বীকৃতি, তবে এত পরে মামলা কেন? পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের’ সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল শনিতে সতর্কতা জারি ১৭ জেলায়, ভারী বৃষ্টি ৩টিতে, কবে থেকে বৃষ্টি কমবে কোথায়? ১৪ ঘণ্টা ব্যাহত হবে HDFC-র পরিষেবা! কখন UPI, ATM, FASTag-সহ কী কী বন্ধ থাকবে? স্ত্রী, মেয়েকে নিয়ে অনন্ত-রাধিকার বিয়েতে হাজির মাহি! সকলকে ছবি তুলতে দিতে হবে তো! গৌরীকে টেনে পোজ দেওয়ালেন SRK বোন অর্পিতাকে নিয়ে ভাইজান সলমনও হাজির অনন্ত-রাধিকার রাজকীয় বিয়েতে! রীতি মেনে বিয়ের আগে অনন্তের মাথায় পাগড়ি বাঁধল আম্বানি পরিবার ভাইপোর বিয়েতে যাননি, সৌজন্য দেখিয়ে আম্বানি পরিবারের নিমন্ত্রণে বিয়েবাড়িতে মমতা

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.