বাংলা নিউজ > ঘরে বাইরে > Cyber crime: ক্যাবের কাস্টমার সাপোর্টের নামে প্রতারণা, ফাঁদে পা দিয়ে ৫ লাখ গায়েব চিকিৎসকের

Cyber crime: ক্যাবের কাস্টমার সাপোর্টের নামে প্রতারণা, ফাঁদে পা দিয়ে ৫ লাখ গায়েব চিকিৎসকের

কাবের কাস্টমার কেয়ার সাপোর্টের নামে প্রতারণা। প্রতীকী ছবি

প্রদীপ চৌধুরী নামে ওই চিকিৎসকের অভিযোগ, তিনি একটি ক্যাব বুক করে গুরগাঁও গিয়েছিলেন। ক্যাব বুক করেছিলেন ২০৫ টাকা ভাড়ায়। কিন্তু, যাত্রা তিনি যাত্রা শেষ হওয়ার পরে ক্যাব চালক তাঁর কাছে ৩১৮ টাকা দাবি করে। তখন চিকিৎসক ক্যাব চালকের কাছে জানতে চান কেন তাঁর কাছ থেকে ১১৩ টাকা বেশি নেওয়া হয়েছে?

সাম্প্রতিক সময়ে ব্যাপকভাবে বেড়েছে সাইবার ক্রাইম। অনলাইনের ব্যবহার যত বাড়ছে ততই সাইবার প্রতারণাও বেড়ে চলেছে। নিত্য নতুন পদ্ধতিতে প্রতারণা করছে প্রতারকরা। এবার সম্পূর্ণ নতুন পদ্ধতিতে প্রতারণার অভিযোগ সামনে এল। এবার ক্যাবের কাস্টমার সাপোর্টের আড়ালে সক্রিয় হয়েছে প্রতারণা চক্র। সম্প্রতি গুরগাঁওয়ে এমনভাবেই প্রতারণার শিকার হয়েছেন এক চিকিৎসক। তিনি ৫ লক্ষ টাকার প্রতারণার শিকার হয়েছেন বলে অভিযোগ।

আরও পড়ুন: বন্ধ হচ্ছে প্রিপেইড বুথ, এবার হাওড়া স্টেশন থেকে হলুদ ট্যাক্সিতে চাপবেন কীভাবে?

প্রদীপ চৌধুরী নামে ওই চিকিৎসকের অভিযোগ, তিনি একটি ক্যাব বুক করে গুরগাঁও গিয়েছিলেন। ক্যাব বুক করেছিলেন ২০৫ টাকা ভাড়ায়। কিন্তু, যাত্রা তিনি যাত্রা শেষ হওয়ার পরে ক্যাব চালক তাঁর কাছে ৩১৮ টাকা দাবি করে। তখন চিকিৎসক ক্যাব চালকের কাছে জানতে চান কেন তাঁর কাছ থেকে ১১৩ টাকা বেশি নেওয়া হয়েছে? উত্তরে ক্যাব চালক চিকিৎসককে জানান, তিনি ক্যাব সার্ভিসের কাস্টমার কেয়ারে যোগাযোগ করে টাকা ফেরত পেতে পারেন।

এরপর ক্যাব চালকের কথা মতোই ইন্টারনেটে ক্যাব কোম্পানির নম্বর খুঁজে প্যান। এরপর তিনি ওই নম্বরে ফোন করে যোগাযোগ করেন। যে ব্যক্তি চিকিৎসকের ফোন ধরেছিলেন তিনি নিজেকে ওই ক্যাব সংস্থার কাস্টমার কেয়ার সার্ভিসের একজন প্রতিনিধি বলে দাবি করেন। তখন চিকিৎসক তাকে নিজের সমস্যা সম্পর্কে জানান। এরপর চিকিৎসক বাড়তি ১১৩ টাকা ফেরতের দাবি জানান। চিকিৎসকের অভিযোগ, এরপর তার ফোন অন্য জায়গায় স্থানান্তরিত করা হয়। সেই সময় যে ব্যক্তি ফোন ধরেছিলেন তিনি নিজের নাম রাকেশ মিশ্র বলে পরিচয় দিয়েছিলেন।

চিকিৎসক ভেবেছিলেন তাঁর সমস্যার সমাধান করা হবে। কিন্তু তিনি যে প্রতারকদের ফাঁদে পা দিতে চলেছেন তা কোনওভাবে টের পাননি। ওই ব্যক্তি চিকিৎসককে রিমোট সেন্সিং অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে বলেন এবং তারপর তাকে ই-ওয়ালেট খুলতে বলেন। পরে চিকিৎসককে ফেরত পাওয়া টাকার পরিমাণ টাইপ করতে বলেন। তারপর তিনি চিকিৎসককে তাঁর ফোন নম্বরের প্রথম ৬ টি সংখ্যা টাইপ করতে বলেছিলেন। কিন্তু চিকিৎসক ওই ব্যক্তির কাছে জানতে চেয়েছিলেন কেন তা করতে হবে? উত্তরে ওই ব্যক্তি জানিয়েছিলেন এটি যাচাই প্রক্রিয়া। এরপর একটি ওটিপি যায় চিকিৎসকের কাছে। চিকিৎসক সেই ওটিপি ওই ব্যক্তিকে জানান। তারপরেই তাঁর অ্যাকাউন্ট থেকে ৪.৯ লক্ষ টাকা গায়েব হয়ে যায়।

প্রতারিত হয়েছেন বুঝতে পেরে এই ঘটনায় থানায় অভিযোগ দায়ের করেন চিকিৎসক। এর ভিত্তিতে একটি মামলা রুজু করেছে পুলিশ। ঘটনার তদন্ত শুরু হয়েছে। পুলিশ জানিয়েছে প্রতারকরা সংস্থার জাল কাস্টমার কেয়ার নম্বর ইন্টারনেটে ছড়িয়ে দিয়েছে। যার ফলে কেউ সেখানে ফোন করলেই প্রতারণার শিকার হচ্ছে।  এই ঘটনার তদন্তের জন্য একটি দল গঠন করা হয়েছে।

ঘরে বাইরে খবর

Latest News

জঙ্গল রক্ষা করতেন তিনি, সেই বনরক্ষীকে শেষ করে দিল বুনো হাতি অনন্তের বিয়েতে বরযাত্রীদের সঙ্গে নাচ ধোনির! উচ্ছ্বাস সাক্ষীরও, ভাইরাল হল ভিডিয়ো আমেরিকায় চাকরি করতে গিয়ে সব শেষ! জলে তলিয়ে গেলেন ভারতীয় যুবক বচ্চনদের পাশে নেই, মেয়েকে নিয়ে আলাদা ঐশ্বর্য! বিচ্ছদ আটকানোর চেষ্টায় অভিষেক? আম্বানি বাড়ির বিয়ের দ্বিতীয় দিনেও চাঁদের হাট, কিম থেকে শাহরুখ, কে কী পরলেন কলকাতায় ট্রাম লাইনের নীচে সুড়ঙ্গ থেকে উদ্ধার হল মহিলার পচন ধরা দেহ চলচ্চিত্র উৎসবে বিগ বি-কে আমন্ত্রণ জানালেন মমতা, করলেন কবিতা শোনানোর আবদারও আগামিকাল কেমন কাটবে আপনার? রবিবারে ভাগ্য চমকাবে? জানুন ১৪ জুলাইয়ের রাশিফল লুকোবে কোথায়! গাজায় হামাস সেনাপ্রধানকে টার্গেট করল ইজরায়েল, ৭১জনের মৃত্যু ‘DC-কে এগিয়ে নিয়ে যেতে পারেনি পন্টিং’, হেড কোচ হচ্ছেন সৌরভ! বিদায় জানালেন পন্তরা

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.