বাংলা নিউজ > ঘরে বাইরে > Indian Air Force: বাজপাখির মতো উড়বে আকাশে, ভারতে আসছে C-295 বিমান, ডেলিভারি দিল স্পেন, গতিবেগ কত জানেন?

Indian Air Force: বাজপাখির মতো উড়বে আকাশে, ভারতে আসছে C-295 বিমান, ডেলিভারি দিল স্পেন, গতিবেগ কত জানেন?

ভারতীয় বায়ুসেনা বুধবার এই প্রথম সি-২৯৫ ট্রান্সপোর্ট এয়ারক্রাফটের ডেলিভারি নিল। প্রতীকী ছবি(Airbus Photo) (HT_PRINT)

মূলত Avro-748 বিমানের বয়স হয়ে গিয়েছে। সেই ১৯৬০ সাল থেকে এগুলি রয়েছে। তার জায়গা নেবে এবার সি-২৯৫।

রাহুল সিং

ভারতীয় বায়ুসেনা বুধবার এই প্রথম সি-২৯৫ ট্রান্সপোর্ট এয়ারক্রাফটের ডেলিভারি নিল। স্পেন থেকে আসছে এই এয়ারক্রাফট। এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেস থেকে এই বিমান বের করা হয়েছে। এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরী এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। স্পেনে এই অনুষ্ঠান হয়েছে।

ভারতীয় বায়ুসেনা এই এয়ারক্রাফটের বরাত দিয়েছিল। ভারতীয় বায়ুসেনা এই ধরনের ৫৬টি বিমান নেবে। সব মিলিয়ে ২১, ৯৩৫ কোটি টাকার প্রকল্প। ওই বিমান প্রস্তুতকারক সংস্থা সব মিলিয়ে আপাতত ১৬টি বিমান দেবে যেটা আকাশপথে ভারতে আনা যাবে। আর অন্যগুলির ক্ষেত্রে যন্ত্রাংশ ভারতে এনে গুজরাটের ভাদোদরাতে টাটার কোম্পানিতে বিমানের যন্ত্রাংশ জোড়া লাগিয়ে নয়া রূপ দেওয়া হবে।

সূত্রের খবর শীঘ্রই স্পেন থেকে প্রথম বিমানটি চলে আসবে। এরপর হিন্ডন এয়ারবেসে অনুষ্ঠান হতে পারে।

টাটা অ্যাডভান্সড সিস্টেমস লিমিটেড ও এয়ারবাস এই কর্মসূচি গ্রহণ করেছিল। কেন্দ্রের প্রতিরক্ষা মন্ত্রক এই সি-২৯৫ বিমানের ব্যাপারে চুক্তিবদ্ধ হয়েছিল। এরপরই এনিয়ে কাজ শুরু হয়ে যায়। তবে এবার শীঘ্রই এই বিমান এসে যাবে ভারতের মাটিতে।

এদিকে ২০২৪ সালে মে মাসে বিমানগুলির যন্ত্রাংশ জোড়া লাগিয়ে গোটা বিমানের রূপ দেওয়ার কাজ শেষ হতে পারে বলে মনে করা হচ্ছে।

এদিকে ভাদোদরাতে আগামী ২০২৬ সালের সেপ্টেম্বর মাসে মেড ইন ইন্ডিয়া সি ২৯৫ বিমান ভারতের মাটিতে আসতে পারে বলে খবর। ২০২২ সালের অক্টোবর মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই ভাদোদরা ইউনিটের শিলান্য়াস করেছিলেন। তবে এই সি-২৯৫ প্রথম ভারতে তৈরি কোনও মিলিটারি বিমান যেটা বেসরকারি সহায়তায় তৈরি হচ্ছে।

মূলত Avro-748 বিমানের বয়স হয়ে গিয়েছে। সেই ১৯৬০ সাল থেকে এগুলি রয়েছে। তার জায়গা নেবে এবার সি-২৯৫। তবে প্রায় ১,০০০ পার্টস, ৪,৬০০ যন্ত্রাংশকে জোড়া লাগানো সব ভারতেই হচ্ছে। তবে ইঞ্জিন সহ অন্যান্য যন্ত্রাংশ সব স্পেনেই তৈরি।

এই বিমান ৪৮০ কিমি প্রতি ঘণ্টায় উড়তে পারে। ৯ টন সামগ্রী, ৭১জন অথবা ৪৫ জন প্য়ারাট্রুপারকে বহন করতে সমর্থ এই বিমান।

 

ঘরে বাইরে খবর

Latest News

শনিবার অনেকটা বাড়ল ময়দানের আয়, ১০ দিনে মোট কত আয় হল বড়ে মিয়াঁ ছোটে মিয়াঁর? রাওয়ালপিন্ডিতে কিউয়িদের উড়িয়ে ইমরান খানের ক্যাপ্টেন্সি রেকর্ডের আরও কাছে বাবর আদিবাসীদের সঙ্গে মিশতে তাঁদেরই পোশাক পরে গেলেন দেব! কটাক্ষ করে হিরণ বললেন কী? ভালোবাসার প্রকাশ করা কাদের সম্পর্ককে মজবুত রাখবে? দেখুন আজকের প্রেম রাশিফল তৈরি বজরঙ্গী ভাইজান ২-এর স্ক্রিপ্ট! কার সম্মতির অপেক্ষায় আটকে সলমনের ছবির শ্যুট সন্দেশখালির মহিলাদের তৈরি করা পিঠেতে মজলেন কুণাল, খাবার খেলেও ‘নাটক’ বলে কটাক্ষ IPL থেকে দূরে কাউন্টিতে ফের দাপুটে ব্যাটিং নায়ারের, শতরানের দিকে এগোচ্ছেন পূজারা 'আমার সানশাইন...' আদর-সোহাগে মাখামাখি, নতুন করে প্রেমে পড়লেন নাকি মিমি? IPL 2024 Points Table: CSK ও KKR-কে পিছনে ফেলে দিল SRH, DC হারতেই এগিয়ে গেল MI IPL-র মাঝেই বিরাট কোহলির বিশ্বরেকর্ড ছিনিয়ে নিলেন রিজওয়ান, সিংহাসন খোয়ালেন বাবরও

Latest IPL News

IPL থেকে দূরে কাউন্টিতে ফের দাপুটে ব্যাটিং নায়ারের, শতরানের দিকে এগোচ্ছেন পূজারা ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.