বাংলা নিউজ > ঘরে বাইরে > Anti Tank Guided Missile: সিকিমের পাহাড়ে বিশেষ মিসাইলের মহড়ায় ভারতীয় সেনা, থরথর করে কাঁপবে শত্রুরা

Anti Tank Guided Missile: সিকিমের পাহাড়ে বিশেষ মিসাইলের মহড়ায় ভারতীয় সেনা, থরথর করে কাঁপবে শত্রুরা

সিকিমে অ্যান্টি ট্যাঙ্ক গাই়ডেড মিসাইলের মহড়া। (PTI)

সেনাবাহিনীর মতে, অতি উচ্চতার পরিবেশে অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড মিসাইলের (এটিজিএম) কার্যকারিতা ‘এক মিসাইল এক ট্যাঙ্ক’ লক্ষ্যকে পুনরায় নিশ্চিত করে।

সিকিমের পাহাড়ে অ্যান্টি ট্যাঙ্ক গাইডেড মিসাইলের মহড়া দিল ভারতীয় সেনা। প্রায় ১৭,০০০ ফুট উচ্চতায় এই পরীক্ষায় সফল ভারতীয় সেনা। 

গুয়াহাটির প্রতিরক্ষা জনসংযোগ আধিকারিককে উদ্ধৃত করে সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, বৃহস্পতিবার ভারতীয় সেনাবাহিনীর ত্রিশক্তি কর্পস সিকিমের ‘১৭,০০০ ফুট উচ্চতার একটি সুপার হাই-অল্টিটিউড অঞ্চলে’ অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড মিসাইল (এটিজিএম) নিক্ষেপের প্রশিক্ষণ মহড়া চালিয়েছে।

সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, অতি- উচ্চতার পরিবেশে এটিজিএম সিস্টেমের পারফরম্যান্স ‘এক মিসাইল এক ট্যাঙ্ক’ লক্ষ্যকে পুনরায় নিশ্চিত করে। এটি ‘অতি-উচ্চ-উচ্চতার ভূখণ্ডে’ এর যথার্থতা এবং কার্যকারিতা তুলে ধরে, যেমনটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

সিকিমে ইস্টার্ন কমান্ডের যান্ত্রিক ও পদাতিক ডিভিশনের ক্ষেপণাস্ত্র নিক্ষেপকারী ইউনিটগুলি এই প্রশিক্ষণে যোগ দেয়। প্রেস বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে যে মহড়ায় যুদ্ধক্ষেত্রের পরিস্থিতি অনুকরণ করার জন্য চলমান এবং স্থির লক্ষ্যগুলিকে লক্ষ্য করে বিভিন্ন প্ল্যাটফর্ম থেকে ব্যাপক ধারাবাহিক প্রশিক্ষণ এবং লাইভ ফায়ারিং অন্তর্ভুক্ত ছিল।

সেনাবাহিনী আরও তুলে ধরেছে যে এটিজিএম ইউনিটগুলি ব্যতিক্রমী প্রাণঘাতী দিয়ে সাঁজোয়া হুমকিকে কার্যকরভাবে নিরপেক্ষ করার দক্ষতা প্রদর্শন করেছে, চ্যালেঞ্জিং পার্বত্য অঞ্চলে সফল মিশন নিশ্চিত করেছে।

গত ৩ এপ্রিল ওড়িশা উপকূলের আবদুল কালাম দ্বীপ থেকে নতুন প্রজন্মের পরমাণু অস্ত্র বহনে সক্ষম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র 'অগ্নি প্রাইম'-এর সফল পরীক্ষা চালায় ভারত। চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল অনিল চৌহান, স্ট্র্যাটেজিক ফোর্সেস কমান্ডের চিফ অফ স্ট্র্যাটেজিক ফোর্সেস কমান্ড, ডিআরডিও এবং ভারতীয় সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা এই উৎক্ষেপণ পর্যবেক্ষণ করেন।

'অগ্নি প্রাইম' বা 'অগ্নি-পি' হল অগ্নি শ্রেণির ক্ষেপণাস্ত্রের একটি উন্নত রূপ যা পারমাণবিক পেলোড বহন করতে সক্ষম। এটি একটি দ্বি-পর্যায়ের ক্যানিস্টার ক্ষেপণাস্ত্র যা ১,০০০ থেকে ২,০০০ কিলোমিটার পাল্লা দিতে সক্ষম।

'অগ্নি প্রাইম' ক্ষেপণাস্ত্রটি আগের অগ্নি সিরিজের ক্ষেপণাস্ত্রগুলির তুলনায় হালকা ওজনের দ্বারা চিহ্নিত করা হয়েছে। এটির ওজন অগ্নি ৩ ক্ষেপণাস্ত্রের চেয়ে কমপক্ষে ৫০ শতাংশ কম এবং এতে নতুন গাইডেন্স এবং প্রপালশন সিস্টেম রয়েছে।

গত মাসে ভারত তাদের দেশীয় প্রযুক্তিতে তৈরি অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের প্রথম পরীক্ষামূলক উৎক্ষেপণ সম্পন্ন করেছে। ৫,০০০ কিলোমিটার পর্যন্ত পরিসীমা সহ, এই ক্ষেপণাস্ত্রগুলি এশিয়া জুড়ে বিস্তৃত অঞ্চল কভার করতে পারে, এমনকি চীনের উত্তরতম অঞ্চল এবং ইউরোপের কিছু অংশকে তাদের স্ট্রাইকিং ব্যাসার্ধের মধ্যে অন্তর্ভুক্ত করে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

শাহরুখদের পিছনে ফেলে ভারতের সবচেয়ে মূল্য়বান সেলিব্রিটি বিরাট, ব্যান্ড ভ্যালু কত? অশান্ত মণিপুরে জ্বালিয়ে দেওয়া হয় সিআরপিএফ জওয়ানদের বাস, তারপর কী ঘটল? ‘‌রেখা সন্দেশখালির বাঘিনী’‌, বিজেপির কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যদের সম্বোধন দুরন্ত সেঞ্চুরির পুরস্কার, ICC র‍্যাঙ্কিংয়ের তিনে উঠলেন স্মৃতি! উত্থান দীপ্তিরও ৭.৭৯ কোটি টাকার ব্রিজ ভেঙে পড়ল উদ্বোধনের আগেই! শুরু তদন্ত, কোথায় ঘটল? এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের জাহিরের গায়ে ছোঁয়ানো হলুদ কবে শরীরে মাখবেন সোনাক্ষী? হবু বর বয়সে কত ছোট জানেন? জিম্বাবোয়ে সফরে শিকে ছিঁড়তে পারে রিয়ান পরাগদের, শ্রেয়স ফিরবেন শ্রীলঙ্কা সিরিজে! Video: ভোটে জয়ের হ্যাটট্রিকের পর কাশীর মন্দিরে পুজো বারাণসীর MP মোদীর জয়ের হ্যাটট্রিকের পর বারাণসীতে ফিরেই ভাষণে ভোজপুরী! ফোকাসে কৃষি, কী বললেন মোদী?

T20 WC 2024

এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.