বাংলা নিউজ > ঘরে বাইরে > Indian Student in USA: ভারতীয় পড়ুয়াদের আরও সতর্ক থাকতে হবে, একগুচ্ছ পরামর্শ দিলেন মার্কিন রাষ্ট্রদূত

Indian Student in USA: ভারতীয় পড়ুয়াদের আরও সতর্ক থাকতে হবে, একগুচ্ছ পরামর্শ দিলেন মার্কিন রাষ্ট্রদূত

মার্কিন রাষ্ট্রদূত এরিক গারসেটি। (Bloomberg)

একটি সংবাদ সংস্থার সঙ্গে সাক্ষাৎকারে মার্কিন রাষ্ট্রদূত ভারতীয় পড়ুয়াদের বন্ধুদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখার পরামর্শ দিয়েছেন। এছাড়াও, ক্যাম্পাসে যে সমস্ত নিরাপত্তা ব্যবস্থা রয়েছে সেগুলির যথোপযুক্ত ব্যবহার করার পরামর্শ দিয়েছেন। 

সম্প্রতি আমেরিকায় একের পর এক ভারতীয় ছাত্রদের উপর হামলার ঘটনা ঘটেছে। এরফলে চলতি বছরেই একাধিক ভারতীয় ছাত্রের মৃত্যু হয়েছে। আবার অনেককে অপহরণ করা হয়েছে। সেই ঘটনা নিয়ে এবার উদ্বেগ প্রকাশ করলেন ভারতের মার্কিন রাষ্ট্রদূত এরিক গারসেটি। এই ঘটনার কথা স্বীকার করে নিয়ে তিনি আমেরিকায় পাঠরত ভারতীয় পড়ুয়াদের আরও সতর্ক হওয়ার পাশাপাশি নিরাপত্তা অবলম্বন করতে বলেছেন। এছাড়াও ভারতীয় ছাত্রদের উদ্দেশ্যে তিনি একাধিক পরামর্শ দিয়েছেন।

আরও পড়ুন: ফের আমেরিকায় ভারতীয় ছাত্রের মৃত্যু, মর্মান্তিক পরিণতি হয়েছিল বাঙালি শিল্পীরও

একটি সংবাদ সংস্থার সঙ্গে সাক্ষাৎকারে মার্কিন রাষ্ট্রদূত ভারতীয় পড়ুয়াদের বন্ধুদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখার পরামর্শ দিয়েছেন। এছাড়াও, ক্যাম্পাসে যে সমস্ত নিরাপত্তা ব্যবস্থা রয়েছে সেগুলির যথোপযুক্ত ব্যবহার করার পরামর্শ দিয়েছেন। গারসেটি বলেন, ‘আমি বেশ কয়েকজনের পরিবারের সঙ্গে কথা বলেছি যারা যাদের সন্তানরা আক্রান্ত হয়েছেন। এতে আমি ব্যথিত। এই ঘটনা কারও সঙ্গে হওয়া উচিত নয়।’ তিনি জানান, এই সমস্ত ঘটনায় অবশ্যই ন্যায়বিচার করা হবে।

তিনি মৃত এবং আক্রান্ত পড়ুয়াদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। পাশাপাশি অপরাধীদের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার জন্য সরকার সবরকম ভাবে চেষ্টা চালাচ্ছে বলে তিনি জানিয়েছেন।অন্যদিকে, ভারতীয় পড়ুয়াদের অবৈধ মাদক থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছেন এরিক। 

প্রসঙ্গত,আমেরিকায় প্রতিবছর প্রায় ২,৪৫,০০০ পড়ুয়া পড়াশোনা করতে যায় অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের মতো অন্যান্য দেশের তুলনায় আমেরিকায় কলেজ, শহরগুলিতে নিরাপত্তা বেশি বলেই দাবি করেছেন গারসেটি। তিনি জানিয়েছেন,  যে দেশে অপরাধের হার উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে।

উল্লেখ্য, এবছরের ফেব্রুয়ারি পর্যন্ত পৃথক ঘটনায় আমেরিকায় অন্তত ৫ জন ভারতীয় পড়ুয়ারা মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। মার্চ মাসেই, ২৫ বছর বয়সী এক ভারতীয় ছাত্র আমেরিকার ক্লিভল্যান্ড এলাকা থেকে নিখোঁজ হয়ে যান। পরে জানা যায় তাকে অপহরণ করা হয়েছে। তার পরে মুক্তিপণের ফোন পায় ওই ছাত্রের পরিবার। শেষে তারা বিদেশ মন্ত্রকের দ্বারস্থ হয়। হায়দরাবাদের বাসিন্দা ওই ছাত্রের নাম মহম্মদ আবদুল আরাফাত। আইটি বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের জন্য ২০২৩ সালের মে মাসে তিনি ক্লিভল্যান্ড বিশ্ববিদ্যালয় থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন। কিন্তু, গত ৭ মার্চ থেকে তিনি নিখোঁজ রয়েছেন। তার বাবা মহম্মদ সেলিম জানান, ১০ দিন পর তিনি ফোন পান যে তার ছেলেকে অপহরণ করা হয়েছে। এরজন্য ১২০০ মার্কিন ডলার মুক্তিপণ দাবি করা হয়েছে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ জি-তে আসছে ফের নতুন মেগা! খেলনাবাড়ির পর নতুন রূপে ফিরছেন বিশ্বজিৎ, সঙ্গী কে? হিন্দু-মুসলিম বিয়ে নিয়ে বাড়ছে বিতর্ক! সোনাক্ষীকে আনফলো মা পুনম, ভাই লাভ সিনহার কর্মীদের ৮ লাখ পর্যন্ত ইনসেন্টিভ দেবে ভারতের এই IT সংস্থা, তবে আছে শর্ত আফগানদের কি ভয় পাচ্ছেন দ্রাবিড়? রশিদদের বিরুদ্ধে নামার আগে বাড়তি সতর্ক রাহুল কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি সরকারি পদক্ষেপ নিয়ে উদ্বেগ, ২৫০০০ কোটির IPO আনার আগে সতর্কবার্তা হুন্ডাই-এর মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ জুনের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ জুনের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ জুনের রাশিফল

T20 WC 2024

IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড় ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.