বাংলা নিউজ > ঘরে বাইরে > leap Year Glitch: লিপ ইয়ারই একমাত্র কারণ, কাজই বন্ধ করে দিয়েছিল এই দেশের পেট্রোল পাম্পগুলো

leap Year Glitch: লিপ ইয়ারই একমাত্র কারণ, কাজই বন্ধ করে দিয়েছিল এই দেশের পেট্রোল পাম্পগুলো

কাজই বন্ধ করে দিয়েছিল এই দেশের পেট্রোল পাম্পগুলো (Pixabay)

leap Year Glitch: এই বছরটি একটি অধিবর্ষ, তবে এই অধিবর্ষের কারণে নিউজিল্যান্ডের অনেক পেট্রোল পাম্প কাজ বন্ধ করে দিয়েছে।

অধিবর্ষের বিশেষ দিন লিপ ডে, চার বছর পর পর আসে, অনেকেই তাই এই দিনটিকে উৎসবের মতন ভেবে নেন। বাঙালির না হয় ১২ মাসে ১৩ পার্বণ। আলাদা করে উৎসবের খোঁজ করতে হয় না। কিন্তু বাইরের দেশগুলোতে এই পার্বণের সংখ্যা কম। তাই লিপ ইয়ারটাই থাকুক। জানা গিয়েছে, লিপ ইয়ারের দিনই কোনও এক বিশেষ কারণে একটি দেশের পেট্রোল পাম্পগুলোও হঠাৎ করেই কাজ বন্ধ করে দিয়েছিল।

রিপোর্ট বলছে, নিউজিল্যান্ডে ঘটেছে এমন ঘটনা। পেট্রোল পাম্পগুলি পেমেন্ট সফ্টওয়্যারে লিপ ইয়ারের ত্রুটির অভিযোগ করে বৃহস্পতিবার কাজই বন্ধ করে দিয়েছিল। যদিও লিপ ডে অতিবাহিত হওয়ার পর বেশিরভাগ জনই কাজে ফিরে এসেছেন।

সফ্টওয়্যার নির্মাতা শুক্রবার এক বিবৃতিতে এমনটাই বলেছে। অ্যালাইড ফুয়েল, গুল, জেড এনার্জি এবং বিপির মতো পেট্রোলিয়াম কোম্পানিগুলি বিবৃতি জারি করেছিল যে তাদের দ্বারা পরিচালিত স্ব-পরিষেবা পেট্রোল পাম্পগুলি সেখানে ব্যবহৃত পেমেন্ট সিস্টেমে ত্রুটির কারণে কাজ করছে না। এর পরে, পেমেন্ট সফ্টওয়্যার জিভিআর (ইনভেনকো) এর প্রেসিডেন্ট কার্তিক গণপতি তদন্ত করে এই ত্রুটিটি সংশোধন করেছিলেন। এরপর সফটওয়্যারটি যথারীতি কাজ শুরু করে। তিনি বলেন, এই সমস্যাটি আমাদের গ্রাহকদের সামনে যে চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে তা আমরা স্বীকার করি এবং এই সময়ে আমাদের ধৈর্য ধরে পাশে থাকার জন্য নিউজিল্যান্ডের গ্রাহকদের ধন্যবাদ জানাই। গ্রাহকদের কাছে ক্ষমাও চেয়ে নিয়েছিল জ্বালানি কোম্পানিটি।

এছাড়াও গুলের প্রতিদ্বন্দ্বী অ্যালাইড পেট্রোলিয়ামও এমন অনিয়মের কথা জানিয়েছিল। গ্রাহকদের কাছে ক্ষমা চেয়েছে ফার্মটি। এবং বলেছে যে 'আমরা আপনাকে আশ্বস্ত করতে চাই, যত তাড়াতাড়ি সম্ভব এই সমস্যাটি সমাধান করার জন্য আমরা আমাদের তৃতীয় পক্ষের পেমেন্ট প্রদানকারীর সঙ্গে কাজ চালিয়ে যাচ্ছি।'

সমস্যাটি শুধুমাত্র নিউজিল্যান্ডে ঘটেছে

তিনি একটি বিবৃতিতে বলেছেন যে ত্রুটিটি ঠিক করার পরে, সাইটটি এখন অনলাইনে স্বাভাবিকভাবে কাজ করছে এবং গ্রাহকের পাওনা সংক্রান্ত সমস্যাগুলিও সমাধান করছে। এই ঘটনাটি শুধুমাত্র নিউজিল্যান্ডেই ঘটেছে। অন্যান্য দেশে যেখানে এই সফ্টওয়্যারটি কাজ করে সেখানে এমন কোনও সমস্যা দেখা যায়নি।

উল্লেখ্য, প্রতি চার বছরে একবার, ফেব্রুয়ারি মাসে একটি অতিরিক্ত দিন থাকে যা লিপ ইয়ার (লিপ ইয়ার ২০২৪) নামে পরিচিত। একই সময়ে, নিউজিল্যান্ড হল বিশ্বের প্রথম দেশগুলির মধ্যে একটি, যে দেশ একটি নতুন দিনের অভিজ্ঞতা অর্জন করেছে।

ঘরে বাইরে খবর

Latest News

৩টি নতুন বুলেট ট্রেন প্রকল্প, তিন ধরনের বন্দে ভারত, ইস্তেহারে মোদীর গ্যারান্টি! CSK vs MI: ম্যাচের আগে এক টেবিলে সচিন-ধোনি-রোহিত! ভাইরাল হচ্ছে তিন তারকার ছবি আজ পালিত হচ্ছে নববর্ষ, রাশি অনুসারে কী করলে সারা বছর পাবেন সুফল, জেনে নিন Mohun Bagan vs Mumbai Live Score, Mohun Bagan 0-0 Mumbai ISL 2023 Face Washing Tips: গরমে ঘন ঘন মুখ ধোয়ার অভ্যাস! ক্ষতি হতে পারে ত্বকের 'তুমি কি বিয়ে করছ?' মীরের চাঁচাছোলা প্রশ্নের মুখে সোহিনী,কবে ছাদনাতলায় যাচ্ছেন ট্রেনে মলমূত্রের গন্ধ? নয়া পদক্ষেপের পথে রেল, বদলে যাবে ভ্রমণের অভিজ্ঞতা 'তৃণমূল কী দোষ করেছিল?…ওদের ভোট দেন কেন?' প্রশ্ন মমতার সমীক্ষা:চাকরি পাওয়া বড় চ্যালেঞ্জ নাকি দুর্নীতি? ভোটে কোন ইস্যু ভাবাচ্ছে জনতাকে! পয়লা বৈশাখের সকালে জমজমাট বারপুজো, ইস্টবেঙ্গলে হাজির কুয়াদ্রাত, বাগানে দীপেন্দু

Latest IPL News

CSK vs MI: ম্যাচের আগে এক টেবিলে সচিন-ধোনি-রোহিত! ভাইরাল হচ্ছে তিন তারকার ছবি IPL-এর মরশুমে পয়লা বৈশাখের আগে শহরে অনিন্দ্য, কীভাবে কাটাচ্ছেন নববর্ষ? চন্দ্রকান্তকে নিয়ে সোচ্চার প্রাক্তন শিষ্যরা, সতর্ক প্রতিক্রিয়া গম্ভীরের হঠাৎ করে কেন টেলএন্ডারকে ওপেনিংয়ে পাঠালেন? বিতর্কের মুখে সাফাই সঞ্জুর ‘এত কম বয়সে অধিনায়ক হব ভাবতে পারিনি’, অকপট শ্রেয়স আইয়ার বল না করলে হার্দিককে কেন বিশ্বকাপে খেলানো হবে, প্রশ্ন তুললেন হর্ষ ভোগলে ‘জিতেশ কোনওদিনই দলের সহ-অধিনায়ক ছিল না’, বিতর্কের পর সাফাই কোচ সঞ্জয় বাঙ্গারের কীভাবে ভারতীয় টেস্ট দলে সুযোগ পাবেন মায়াঙ্ক যাদব! উপায় বলে দিলেন ইয়ান বিশপ ম্যাচ ফিট হচ্ছেন পাথিরানা, MI ম্যাচে না খেললেও শীঘ্রই ফিরবেন- স্টিফেন ফ্লেমিং বাবা ভক্ত আব্রাম! শাহরুখের কলকাতার সঙ্গী ছোট ছেলে আর সুহানা, জমবে রবিবারের ম্যাচ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.