বাংলা নিউজ > ঘরে বাইরে > চিনের লম্বা ছায়া, দক্ষিণ আফ্রিকায় BRICS সামিটে হয়তো ভার্চুয়ালি উপস্থিত থাকবেন মোদী-রিপোর্ট

চিনের লম্বা ছায়া, দক্ষিণ আফ্রিকায় BRICS সামিটে হয়তো ভার্চুয়ালি উপস্থিত থাকবেন মোদী-রিপোর্ট

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  Yuichi Yamazaki/Pool via REUTERS (REUTERS)

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগে থেকেই জানিয়েছিলেন তিনি ভার্চুয়াল মাধ্যমে অংশ নেবেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী BRICS দেশগুলির সম্মেলনে ভার্চুয়াল মাধ্যমে নিজেই উপস্থিত হতে পারেন। এই মাসের শেষের দিকে দক্ষিণ আফ্রিকায় এই সম্মেলন হবে। সেখানেই তিনি উপস্থিত হতে পারেন। সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে খবর।

তবে এনিয়ে বিদেশমন্ত্রক কোনও মন্তব্য করেনি। রয়টার্সের তরফে পিএমওর সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। সেখান থেকে এনিয়ে কিছু বলা হয়নি। ২২ -২৪ অগস্ট জোহেনসবার্গে এই সম্মেলন হওয়ার কথা রয়েছে। সেখানে ভারত, চিন, রাশিয়া, সাউথ আফ্রিকা, ব্রাজিল অংশ নিতে পারে।

তবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগে থেকেই জানিয়েছিলেন তিনি ভার্চুয়াল মাধ্যমে অংশ নেবেন। চিন ও রাশিয়া এই ব্রিকসের আরও সম্প্রসারণের ব্যাপারে প্রস্তাব আনতে পারে। তবে ভারত এখনও এনিয়ে কোনও বিবৃতি দেয়নি।

এদিকে এর আগে গত মাসে নিউ দিল্লিতে সাংহাই কো অপারেশন অর্গানাইজেশনের সামিট হওয়ার কথা ছিল। তবে শেষ পর্যন্ত আয়োজক হিসাবে ভারত এটি ভার্চুয়াল মাধ্যমেই করে।

এদিকে গালওয়ান সংঘর্ষের পর থেকে ভারত ও চিনের সম্পর্কে ফের অবনতি হয়েছিল। এরপ দুপক্ষের সীমান্তের পরিস্থিতি ঠিকঠাক রাখতে একাধিক রাউন্ডের কথাবার্তা হয়েছে।

এদিকে এবার ওয়াশিংটনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে রেড কার্পেট সংবর্ধনা জানানো হয়। সেখান থেকে ফিরে আসার পরে এসসিও সামিটের আয়োজন করা হয়। অন্যদিকে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ এখনও চলছে। তবে ভারত সরাসরি রাশিয়ার সমালোচনা থেকে বিরত থেকেছে। তবে ভারত কখনই হিংসাকে , যুদ্ধকে প্রশয় দেয় না। এদিকে সেপ্টেম্বর মাসের প্রথম দিকে জি ২০ মিটিংয়ের আয়োজন করেছিল ভারতই।

 

ঘরে বাইরে খবর

Latest News

আম্বানিদের কুকুর ‘হ্যাপি’র জন্য মার্সিডিজ গাড়ি, দাম শুনলে যে কারও চোখ উঠবে কপাল 'ভালোবাসার নামে ছেলেকে ঠকিয়েছে স্মৃতি', আরও বিস্ফোরক দাবি শহিদ ক্যাপ্টেনের বাবার এবার গুরু পূর্ণিমায় বিরল কাকতালীয় শুভ যোগের সংযোগ, জেনে নিন সঠিক দিনক্ষণ তিথি TMC নেতার নেতৃত্বে 'দাদাগিরি', জুনপুটে মিসাইল লঞ্চপ্যাডের কাজ বন্ধ করল DRDO খালি পেটে খেতে থাকুন তুলসী পাতা, এই ৫টি দারুণ উপকার পাবেন IIRF University Rankings 2024: ভারতের শীর্ষ ১০টি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় কী কী ‘‌যে এসেছে তাকে একদিন না একদিন যেতেই হবে’‌, হাথরাসের ঘটনায় ভোলে বাবার মন্তব্য শেভিং করে ত্বককে মসৃণ রাখেন সব সময়? কিন্তু এই লোম কামিয়ে ফেলার ফলে কী হয় জানেন 'অমৃত বৃষ্টি' নামে নয়া বিশেষ ফিক্সড ডিপোজিট চালু করল SBI, সুদ ৭.৭৫%, জানুন বিশদে ফের হাফ-সেঞ্চুরি উন্মুক্ত চাঁদের, হারের ধারা কাটিয়ে জয়ে ফিরল নাইট রাইডার্স

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.