বাংলা নিউজ > ঘরে বাইরে > Kim Jong Un Lauds preparation for War: ‘এখন যুদ্ধের জন্য তৈরি হওয়ার পালা’, রণহুঙ্কার উ.কোরিয়ার কিম জং উনের

Kim Jong Un Lauds preparation for War: ‘এখন যুদ্ধের জন্য তৈরি হওয়ার পালা’, রণহুঙ্কার উ.কোরিয়ার কিম জং উনের

কিম জং উন। REUTERS (via REUTERS)

ইউক্রেন-রাশিয়া, ইজরায়েল-হামাস সংঘাতের মাঝে হুঙ্কার উ.কোরিয়ার কিম জং উনের। কী বললেন তিনি?

 

 

ইউক্রেনে রুশ আগ্রাসন পরবর্তী ইউক্রেন বনাম রাশিয়ার যুদ্ধ, গত অক্টোবর থেকে হামাস বনাম ইজরায়েল যুদ্ধের মাঝে এবার রণ হুঙ্কার উত্তর কোরিয়ার সর্বময় নেতা কিম জং উনের। চারিদিকের ভূরাজনৈতিক অবস্থা দেখে তাঁর দাবি, এবার যুদ্ধের জন্য তৈরি হওয়ার সময় এসে গিয়েছে। 

কেসিএনএ নিউজ এজেন্সির খবর অনুযায়ী, কিম বলছেন, তাঁর দেশের আশপাশের যা ভূরাজনৈতিক অবস্থা, তার দিকে নজর রেখে এবার যুদ্ধের জন্য তৈরি হওয়ার পালা। উল্লেখ্য, সদ্য উত্তর কোরিয়ার মূল সেনা বিশ্ববিদ্যালয়ে পরিদর্শনের সময় সেদেশের সর্বময় নেতা একথা বলেন। কিম জং উনের বাবা কিম জংটুএর নামাঙ্কিত ‘কিম জং টু ইউনিভার্সিটি অউ মিলিটারি অ্যান্ড পলিটিক্স’ এ সদ্য পরিদর্শন করতে পৌঁছন কিম। তিনি বলেন, সেদেশে ওই বিশ্ববিদ্যালয়ই সবচেয়ে উচ্চমাত্রার মিলিটারি শিক্ষা দিয়ে থাকে। 

( BJP Candidate:পরিবারতন্ত্র নিয়ে প্রচারে ঝড় তুললেও বিজেপির প্রার্থী তালিকায় প্রতি ৫-এর মধ্যে ১ জন সদস্য নেতাদের পরিবারের)

উত্তর কোরিয়ার কূটনীতি ও যুদ্ধ

প্রসঙ্গত, আমেরিকার বিরোধী শক্তি হিসাবে রাশিয়া তাবড় নাম হয়ে উঠতে বিশ্বে। এই পরিস্থিতিতে উত্তর কোরিয়ার সঙ্গেও মার্কিন মুলুকের সখ্যতা সেভাবে যে নেই, তা বহু ক্ষেত্রে উল্লেখ্য। এই প্রেক্ষাপটে সদ্য ইউক্রেন-রাশিয়ার যুদ্ধে, উত্তর কোরিয়া রাশিয়ার পক্ষে সায় দিয়ে যাচ্ছে। শোনা যাচ্ছে, সেনা অস্ত্রে শক্তিধর উত্তর কোরিয়া রাশিয়াকে বেশ কিছু কৌশলগত প্রদেক্টে সাহায্য করেছে। কিমের মন্তব্য উল্লেখ করে কেসিএনএ বলছে, কিম দাবি করেছেন, তাঁর দেশ উত্তর কোরিয়ার সঙ্গে কেউ শত্রুতা করতে এলে তাদের শেষ করতে পিছপা হবে  না উত্তর কোরিয়া।   

( HD Kumarswamy: প্রার্থীর ফার্মহাউসে ভোজসভা, পৌঁছলেন EC অফিসাররা! অভিযোগ ঘিরে খবরে প্রাক্তন কন্নড় CM কুমারস্বামী

কী বলেছেন কিম?

বিশ্ববিদ্যালয়ে ভাষণের সময় কিমের মন্তব্য উল্লেখ করে কেসিএনএ বলছে, ‘ জটিল আন্তর্জাতিক পরিস্থিতি ... এবং উত্তর কোরিয়াকে ঘিরে অনিশ্চিত এবং অস্থিতিশীল সামরিক ও রাজনৈতিক পরিস্থিতির রূপরেখা তুলে ধরে তিনি বলেছিলেন যে এখন আগের চেয়ে আরও পুঙ্খানুপুঙ্খভাবে যুদ্ধের জন্য প্রস্তুত হওয়ার সময়।’ চলতি মাসে কিছুদিন আগেই, সেদেশের হাইপারসোনিক ইন্টারমিডিয়েট রেঞ্জ মিসাইল পরীক্ষা করার সময় গোটা বিষয়টি তত্ত্বাবধান করেন কিম জং উন। এই মিসাইল 'সলিড ফুয়েল' দ্বারা চলে। বিশ্লেষকরা বলছেন, এই নয়া মিসাইল উত্তর কোরিয়ার সামরিক শক্তি আরও কয়েক গুণ বাড়িয়ে দেবে। আর এই প্রেক্ষাপটে কিমের নয়া রণহুঙ্কার বেশ তাৎপর্যবাহী। 

 

 

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

শ্রাবণ মাসে শিবের বিশেষ প্রিয় এই গাছ লাগান বাড়িতে, ঘরে আসবে সুখ-সমৃদ্ধি 'পারিবারিক যোগ আছে...', প্যারিস অলিম্পিক ২০২৪ এ পারফর্ম করছেন শান! ঠিক করেছে! বাজেটে বাংলার জন্য আর্থিক প্যাকেজ দেয়নি কেন্দ্র, জানাল বঙ্গ বিজেপি বো দেওয়া হট পিঙ্ক বার্বি ড্রেসে নজরকাড়া সারা! জানেন তাঁর এই পোশাকের দাম কত? Champions Trophy 2025-তে ভারতকে খেলানো নিয়ে PCB-র বড় চাল! বল এখন ICC-র কোর্টে বাংলা ছবি মানেই এখন গোয়েন্দা, আর পারিবারিক ছবি, আমি নতুন কিছু করতে চাই: বিক্রম রক্তক্ষয়ী আন্দোলন থেকে স্বাভাবিকের পথে বাংলাদেশ, কমপক্ষে ২০০ মানুষের মৃত্যু কলকাতা সহ ১৪টি বড় শহরে যানবাহন ব্যবস্থা ঢেলে সাজানোর পরিকল্পনা বাজেটে তেকাঠির তলায় শক্তি বাড়াতে এবার যুব বিশ্বকাপে খেলা গোলকিপারকে সই করাল মোহনবাগান ছয় কোটি কৃষকের জমি রেজিস্ট্রি করবে কেন্দ্র, করা হবে ফসল শুমারিও

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.