বাংলা নিউজ > ঘরে বাইরে > President Nod To Bills that Passed: সংসদের পর রাষ্ট্রপতি মুর্মুর শিলমোহর! দিল্লি পরিষেবা বিল সমেত একগুচ্ছ বিলকে ছাড়পত্র

President Nod To Bills that Passed: সংসদের পর রাষ্ট্রপতি মুর্মুর শিলমোহর! দিল্লি পরিষেবা বিল সমেত একগুচ্ছ বিলকে ছাড়পত্র

দিল্লি সার্ভিস বিল সমেত একাধিক বিল এবার পেল রাষ্ট্রপতির অনুমোদন।

ডিজিটাল পার্সোনাল ডেটা প্রোটেকশন বিল সমেত একাধিক বিলে ছাড়পত্র পড়েছে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর। ফলে যে ৪ টি বিলে রাষ্ট্রপতি মুর্মুর অনুমোদন পড়ে গিয়েছে, সেগুলি এবার আইনের রূপ নেওয়ার পথে।

সংসদের বাদল অধিবেশনে বহু প্রতিক্ষীত বিলগুলির মধ্যে অন্যতম ছিল দিল্লি পরিষেবা বিল। আর সংসদে সেই বিল পাশ হওয়ার পর শনিবার সেই বিলে শিলমোহর পড়ল রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর। এছাড়াও ডিজিটাল পার্সোনাল ডেটা প্রোটেকশন বিল সমেত একাধিক বিলে ছাড়পত্র পড়েছে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর। ফলে যে ৪ টি বিলে রাষ্ট্রপতি মুর্মুর অনুমোদন পড়ে গিয়েছে, সেগুলি এবার আইনের রূপ নেওয়ার পথে।

দিল্লি সরকারের অফিসারদের বদলি ও পোস্টিং সংক্রান্ত যে অধ্যাদেশ এসেছিল, তার জায়গা নিতে চলেছে এই দিল্লি পরিষেবা বিল সংক্রান্ত বিধি। গত ৩ অগস্ট যা লোকসভায় পাশ হয়েছে, আর সদ্য সোমবার যা রাজ্যসভায় পাশ হয়েছে। বিলটি নিয়ে সংসদে বক্তব্য রাখার সময় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, এই নয়া বিলে থাকা বিধিগুলি কোনও মতেই এই সংক্রান্ত ইস্যুতে সুপ্রিম কোর্টের নিয়ম লঙ্ঘন করবে না। উল্লেখ্য, এই বিল যাতে সংসদে রোখা যায় তার ক্ষেত্রে INDIA জোটের সমস্ত দলকে একসঙ্গে নিয়ে পদক্ষেপ করে আম আদমি পার্টি। পার্টির প্রতিষ্ঠাতা তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল প্রথম থেকেই এই বিল নিয়ে বিজেপির সঙ্গে সংঘাতের ময়দানে ছিলেন। বিলটি ধ্বনিভোটে লোকসভায় পাশ হওয়ার পর, রাজ্যসভায় ১৩১ ভোটের সমর্থন পেয়ে পাশ হয়। যেখানে বিপক্ষে পড়েছে ১০২ টি ভোট। 

এরপরই আসে ডিজিটাল পার্সোনাল বিল। যে বিল গত সোমবার পাশ হয়েছে ধ্বনি ভোটে। এই বিলেও শিলমোহর এসেছে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর। বুধবার বিলটি রাজ্যসভায় পাশ হয়। যদিও মণিপুর ইস্যুতে সেই সময় রাজ্যসভা ছিল বিরোধীশূন্য। এই বিলের প্রস্তাবনায় সাফ বলা হয়েছে, বর্ণিত বিধি লঙ্ঘনে কোনও ব্যক্তি বা সত্ত্বাকে ২৫০ কোটি টাকা পর্যন্ত জরিমানা করা হতে পারে। কোনও ব্যক্তি বা অস্তিত্বের ডিজিটাল ব্যক্তিগত ডেটার অপব্যবহার বা তার  যোগ্য নিরাপত্তা নিয়ে এই বিলের প্রস্তাবনা কথা বলেছে। এছাড়াও রাষ্ট্রপতি মুর্মর হাত ধরে আরও দুটি বিল পেয়েছে ছাড়পত্র। সেগুলি হল জনবিশ্বাস বিল ও রেজিস্ট্রেশন অফ বার্থ অ্যান্ড ডেথস বিল। দেশে যাতে স্বস্তিতে বাণিজ্যিক কর্মকাণ্ড চলে সেদিকে তাকিয়ে এই জনবিশ্বাস বিল আনা হয়। বিলের প্রস্তাবনা বলেছে, ছোটখাটো অপরাধ করলে এবার থেকে আর জেলে যেতে হবে না অপরাধীকে। যদিও অপরাধ করার মাশুল ঠিকই গুনতে হবে তাকে। সেই ক্ষেত্রে জরিমানা করা হবে সেই অপরাধীকে। দেশে যে পরিমাণ মামলা জমে রয়েছে, তার চাপ সামলানো যাবে এই নয়া বিল কার্যকর হলে। এছাড়াও জাতীয়স্তরে ও রাজ্যস্তরে জন্ম ও মৃত্যুর ক্ষেত্রে  পরিসংখ্যানকে নজরে রাখতে রেজিস্ট্রেশন অফ বার্থ অ্যান্ড ডেথস বিল পাশ হয় সংসদে। সেই বিলেও এসেছে রাষ্ট্রপতির অনুমোদন।

  

 

 

 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

সন্তানকে চকোলেট সিরাপ খাওয়াচ্ছেন? দেখুন এই ভিডিয়ো, ঘিন ঘিন করবে গোটা শরীর ৫ ঘণ্টা ধরে ইডির জেরা,সিজিও থেকে বেরিয়ে জোড় হাতে ঋতুপর্ণা! বলেলন-'সহযোগিতা…..' মুসলিম পাত্রকে বিয়ে, সোনাক্ষীকে সাবধান করলেন ‘ভুক্তভোগী’ স্বরা, কী বললেন? ‘‌সিট তো আমরা জিতে বসেই আছি’‌, মনোনয়ন জমা দিয়েই আত্মবিশ্বাসী বাগদার মধুপর্ণা WODI-তে ভারতের হয়ে সব থেকে বেশি সেঞ্চুরি, মিতালি রাজের রেকর্ড ছুঁলেন মন্ধনা স্বাস্থ্য এবং স্বাদের প্রতিশ্রুতি দিয়ে কলকাতার বাজারে এল নতুন স্ন্যাকস সূর্যর বুধের গৃহে গমন, ৫ রাশির জীবনে বাড়বে জটিলতা, আসতে পারে অর্থকষ্ট প্রোটিয়াদের বিরুদ্ধে ১৩৬ করে নতুন ইতিহাস লিখলেন স্মৃতি, শতরান করে নজির হরমনেরও আন্দুলে কাজের জন্য কোনও লোকাল ট্রেন বাতিল থাকবে না! জানাল রেল, দিল আরও ১ সুখবর অসমবয়সী সম্পর্কে অনন্যা, সঙ্গে দোসর মানসীও! ব্যাপারটা কী?

T20 WC 2024

'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.