বাংলা নিউজ > ঘরে বাইরে > বর্ষশেষের আগে ঊর্ধ্বমুখী করোনা, নির্দেশিকা জারি করল একাধিক রাজ্য

বর্ষশেষের আগে ঊর্ধ্বমুখী করোনা, নির্দেশিকা জারি করল একাধিক রাজ্য

করোনা নিয়ে নির্দেশ জারি করল একাধিক রাজ্য। প্রতীকী ছবি

রাজস্থান, উত্তরাখণ্ড, কর্ণাটক, কেরল, তামিলনাড়ু প্রভৃতি রাজ্য করোনা নিয়ে নির্দেশিকা জারি করেছে। রাজস্থানের স্বাস্থ্য বিভাগের অতিরিক্ত মুখ্য সচিব শুভ্রা সিং রাজ্যের চিকিৎসা প্রতিষ্ঠানগুলিকে সর্দি এবং শ্বাসকষ্টজনিত রোগে ভুগছেন এমন রোগীদের পর্যবেক্ষণ করার নির্দেশ দিয়েছেন।

বর্ষশেষের আগে দেশজুড়ে নতুন করে মাথা চাড়া দিয়ে উঠেছে করোনা। ইতিমধ্যেই গোটা দেশে বহু মানুষ করোনায় আক্রান্ত। তারই মধ্যে আবার করোনার জে এন ১ ভ্যারিয়েন্টে প্রথম আক্রান্তের ঘটনা সামনে এসেছে৷ তার ফলে রাজ্যগুলির জন্য নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক৷ নয়া নির্দেশিকায়  প্রত্যেকটি রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলকে আরও সজাগ থাকার পরামর্শ দেওয়া হয়েছে। তার পরেই এবার দেশের বেশ কয়েকটি রাজ্য করোনা নিয়ে নির্দেশিকা জারি করল।  

আরও পড়ুন: কোভিডের নতুন প্রজাতির সন্ধান মিলল কেরলে, আরও সংক্রামক! কী বলছেন চিকিৎসক?

জানা গিয়েছে, রাজস্থান, উত্তরাখণ্ড, কর্ণাটক, কেরল, তামিলনাড়ু প্রভৃতি রাজ্য করোনা নিয়ে নির্দেশিকা জারি করেছে।রাজস্থানের স্বাস্থ্য বিভাগের অতিরিক্ত মুখ্য সচিব শুভ্রা সিং রাজ্যের চিকিৎসা প্রতিষ্ঠানগুলিকে সর্দি এবং শ্বাসকষ্টজনিত রোগে ভুগছেন এমন রোগীদের পর্যবেক্ষণ করার নির্দেশ দিয়েছেন। তিনি আরও নির্দেশ দেন যে রোগীদের তথ্য প্রতিদিন স্বাস্থ্য পোর্টালে আপলোড করতে হবে। এছাড়াও, সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে রোগীদের চিকিৎসার জন্য সমস্ত চিকিৎসা প্রতিষ্ঠানে আইসোলেশন শয্যা, অক্সিজেন, আইসিইউ বেড, ভেন্টিলেটর, ওষুধ এবং পরীক্ষার জন্য প্রয়োজনীয় সুবিধা নিশ্চিত করতে বলা হয়েছে।

অন্যদিকে, উত্তরাখণ্ড সরকার একটি করোনা নিয়ে নির্দেশিকা জারি করেছে। রাজ্যের স্বাস্থ্য সচিব আর রাজেশ কুমার সমস্ত জেলা এবং হাসপাতালগুলিকে করোনা নিয়ে সতর্ক থাকার পাশাপাশি প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছেন। স্বাস্থ্য সচিব সমস্ত জেলা শাসক এবং সিএমওদের নির্দেশ দিয়েছেন করোনা সংক্রান্ত নির্দেশিকা মেনে চলতে বলেছেন। এছাড়া, ফুসফুস এবং হার্টের রোগীদের নিবিড় পর্যবেক্ষণের পাশাপাশি ইনফ্লুয়েঞ্জার মতো লক্ষণযুক্ত ব্যক্তিদের পরীক্ষা করার পরামর্শ দিয়েছেন। ইন্টিগ্রেটেড হেলথ ইনফরমেশন প্ল্যাটফর্ম পোর্টালে এই সংক্রান্ত রোগীর তথ্য নিয়মিত আপডেট করার নির্দেশ দিয়েছেন। 

কর্ণাটক সরকার মাস্ক পরার ওপর জোর দিয়েছে। ৬০ বছর বয়সের বেশি ব্যক্তি, গর্ভবতী মহিলা এবং যাদের শারীরিক দুর্বলতা রয়েছে তাদের মাস্ক পরার পরামর্শ দিয়েছে কর্ণাটক সরকার। এছাড়া, ভিড় এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে। অন্যদিকে, কেরল এবং তামিলনাড়ুর বেশ কিছু জেলাতে কর্তৃপক্ষকে করোনা সতর্কতা বজায় রাখার নির্দেশ দেওয়া হয়েছে। সেক্ষেত্রে প্রয়োজনীয় কোভিড পরীক্ষা এবং কারও করোনা ধরা পড়লে দ্রুত স্বাস্থ্য দফতরকে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে।  এর পাশাপাশি সামনে যেহেতু বড়দিন এবং বর্ষবরণের উৎসব তাই মানুষকে সতর্কতামূলক ব্যবস্থা মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে। 

ঘরে বাইরে খবর

Latest News

যাঁরা ২ বেলা খেতে পান না ঠিকভাবে, তাঁরাই স্ট্রাগল করেন, আমি নই, মন জিতলেন বিরাট আদৃত-কৌশাম্বির বিয়ের আগে মোদক পরিবারের রিইউনিয়ন! বাদ শুধু ‘মিঠাই’ সৌমিতৃষা ‘অন্নপ্রাশনও তো হয়নি,এত্ত উপহার', একরত্তি বোনের আদর দেখে ঈর্ষায় ভুগছে পপি-পুত্র? সাবধান! ভুলেও এই ১০টি খাবার রাখবেন না ফ্রিজে Points Table: RCB কে হারিয়ে দুয়ে ফিরল KKR, পঞ্জাবকে হারিয়ে অক্সিজেন পেল গুজরাট বাংলায় সিএএ লাগু করা কেউ আটকাতে পারবে না, মালদায় জানালেন রাজনাথ বহুতলের ২৫ তলা থেকে পড়ে তরুণীর মৃত্যু! কসবার ঘটনায় উঠছে নানান প্রশ্ন বিয়ে নিয়ে কী পরিকল্পনা দীপ্সিতার? 'দাদা' শোভনের আগে অরিজিতের নাম বামনেত্রীর মুখে মুসলিম তোষণ ইস্যুতে কংগ্রেসকে তোপ মোদীর! ভাষণ নিয়ে ক্ষোভ উগরে দিল TMC ‘শাহরুখ খানকে বাড়ি পাঠিয়ে দে’, দাদাগিরির মঞ্চে কিং খান ভক্তকে দেখে রাগ সৌরভের!

Latest IPL News

যাঁরা ২ বেলা খেতে পান না ঠিকভাবে, তাঁরাই স্ট্রাগল করেন, আমি নই, মন জিতলেন বিরাট ফের পঞ্জাবের মুখ থেকে জয় ছিনিয়ে আনলেন রাহুল তেওয়াটিয়া, ৩ উইকেটে জিতল গুজরাট ম্যাচ হারলেও IPL-এ ইতিহাস গড়লেন কোহলি! গেইল-রোহিতদের পিছনে ফেলে নজির গড়লেন ট্র্যাভিস-অভিষেকের রেকর্ড ব্রেকিং পাওয়ার প্লে খেলার সময় কেমন ছিল SRH-এর ডাগআউট শেষের দিকে KKR আমার সঙ্গে ভালো ব্যবহার করেনি, রেগে লাল IPL জেতানো প্রাক্তন তারকা KKR vs RCB: রাসেলের দুরন্ত বোলিং, রুদ্ধশ্বাস ম্য়াচে মাত্র ১ রানে জিতল কলকাতা ডাইভ দিয়ে মাটি থেকে বল তুলে নিলেন! ফ্যাফের দুর্ধর্ষ ক্যাচ আইয়ারের-ভিডিয়ো শেষ ওভারে স্টার্ককে ৩ ছক্কা টেলএন্ডারের, দুরন্ত ক্যাচ ও রান-আউটে ১ রানে জয় KKR-র মানুষের মধ্যে ভগবান! SRH-র বিস্ফোরণের মধ্যেও বুমরাহের বোলিং দেখে মুগ্ধ স্টেইন একই ওভারে দুটি উইকেট, বোলার রাসেল যে ফুরিয়ে যায়নি, সাক্ষী থাকল ইডেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.